মডেল একটিভিটি টাস্ক ক্লাস ১ উত্তর 2023 – Model Activity task Class 1 Answer Part 9 January 2023 | প্রথম শ্রেণীর মডেল এক্টিভিটি টাস্ক Download PDF: ক্লাস ১ মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর পার্ট ১, পার্ট ২, পার্ট ৩, পার্ট ৪, পার্ট ৫, পার্ট ৬, পার্ট ৭, পার্ট ৮, Part 9 এর উত্তর PDF Download Here – Class I Model Activity Task. তোমরা যারা ক্লাস ওয়ান এ পড়াশোনা করছো তারা অ্যাক্টিভিটি টাস্ক এর উত্তর গুলো এখান থেকে পেয়ে যাবে. আমরা ক্লাস ওয়ানের সব বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর বাংলা ইংরেজি অংকের উত্তর দিয়ে দিয়েছি. তোমরা এখান থেকে দেখে উত্তর করতে পারো. কোনটা বুঝতে অসুবিধা হলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাও.
Latest Updated On 5th April 2023 : The brand-new model activity task is now available to Class One. Those of you seeking clarification can find the answers to the questions of the new model activity task here. The model activity task has started in elementary schools and high schools in the state of West Bengal. You must get the updated model activity work from our website if you are a class one student.
Table of Contents
মডেল একটিভিটি টাস্ক প্রথম শ্রেণীর সব বিষয়ের উত্তর
ক্লাস ১ নতুন মডেল একটিভিটি টাস্ক এর উত্তর গুলো তোমরা এখানে থেকে পেয়ে যাবে:
Activity Task Name | Answer Link | Question Paper |
February 2022 | Check Here | Ability to Communicate (Download) Health and Physical Education (Download) |
January 2022 | Check Here | Download |
Final (Combined) Part 8 | Check Here | Download |
Part 7 | Check Here | Download |
Part 6 | Check Here | Download |
Part 5 | Check Here | Download |
Part 4 | Check Here | Download |
Part 3 | Check Here | Download |
Part 2 | Check Here | Download |
Part 1 | Check Here | Download |
In this post, we will be discussing about answers of the following subjects:
- Model Activity Task Class 1 Bengali (বাংলা)
- Model Activity Task Class 1 English (ইংরেজি)
- Model Activity Task Class 1 Mathematics (গণিত)
- Model Activity Task Class 1 health and physical education (স্বাস্থ্য ও শারীরশিক্ষা)
Model Activity Task February 2022 (Part 10) Answer
Model Activity Task January 2022 (Part 9) Answer
Model Activity Task Part 8 Final (Combined) Answer
১) নীচের পাঠটি পড়ো এবং পাঠ থেকে খুঁজে নিয়ে লেখো :
ক) নুটু খুব খুশী কেন ?
Answer: বুধবার ছুটি, তাই নুটু খুব খুশী।
খ) কুলবনে যাবে কেন?
Answer: কুলবনে চড়িভাতি হবে, তাই তারা কুলবনে যাবে।
২) Circle the English vowel letters from the list of words :
(i) doll
Answer: o
(ii) bat
Answer: a
৩) খােপের ভেতরে ‘>’ বা ‘<’ বসাও :
(ক)
উত্তর: ৬ > ২
(খ)
উত্তর: ৩ < ৮
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) ‘ক’ ও ‘খ’ থেকে কথা মিলিয়ে লেখাে :
ক | খ |
বল, পাতা, জামা | পড়ি, খেলি, নড়ে |
উত্তর:
- বল খেলি
- পাতা নড়ে
- জামা পড়ি
2) Match colours with the objects:
Answer:
Object | Colour |
carrot | orange |
tomato | red |
potato | brown |
৩) ফাঁকা ঘরে ‘+’ বা ‘−’ বসাও:
(i)
উত্তর: ৫ + ৪ = ৯
(ii)
উত্তর: ৯ – ২ = ৭
(iii)
উত্তর: ৭ – ১ = ৬
সমস্যা সমাধানে সক্ষমতা
২) পাখীদের নাম লেখাে :
উত্তর:
কী করে | পাখীর নাম |
বাড়ীর ঘুলঘুলিতে বাসা করে। ফুরুৎ করে উড়ে যায়। | চড়ুইপাখি |
ঝাড়ুদার পাখী বলে লােকে চেনে। | কাক |
গাছের গুঁড়ির ভেতরে খাবার খোঁজে, ঠোট দিয়েখুঁড়িতে ঠকঠক করে ঠোকে। | কাঠঠোকরা |
২) Select the correct answer:
(i) Which one of these you don’t see in school ?
(a) bench
(b) chalk
(c) blackboard
(d) bed
Answer: (d) bed
(ii) Which one of these you don’t see in house ?
(a) fan
(b) table
(d) bed
Answer: (c) blackboard
৩) সমাধান করাে :
ক) একটা গাছে ৫টা পাখী বসে ছিল। একটু পরে আরও ৪টে পাখী এসে বসল। এখন মোট কয়টা পাখী গাছে বসে আছে?
উত্তর: মোট ৯ টি পাখি বসে আছে.
খ) নদীর তীরে ৭ জন লোক দাঁড়িয়েছিল। একটা নৌকা এল। নৌকোতে ৩ জন ছিল। তাহলে মোট কতজন লোক হল?
উত্তর: মোট ১০ জন লোক হলো.
মানসিক ও শারীরিক সমন্বয় সাধন
১) তােমার দেখা ভােরবেলার ছবি আঁকো। সেটা রং করাে। ভােরবেলার ওপর দুটি লাইন লেখাে।
২) উপরের আঁকা ছবি থেকে খুঁজে বের করাে নীচের আকার কয়টা আছে। ঐ আকারগুলি নিজের খুশী মতাে রং করাে।
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
ক) নীচের ছবিগুলির মধ্যে থেকে বর্ণ/অক্ষর/সংখ্যা খুঁজে বের করাে।
১। নীচের কোন ছবিটির মধ্যে ‘ক’ বর্ণটি লুকিয়ে আছে তা খুঁজে বের করে তার নীচে ‘✔’ চিহ্ন দাও।
২। নীচের কোন ছবিটির মধ্যে ‘A’ বর্ণটি লুকিয়ে আছে তা খুঁজে বের করে তার নীচে ‘✔’ চিহ্ন দাও।
৩। নীচের ০ থেকে ৯ পর্যন্ত কোন গাণিতিক সংখ্যাটি দিয়ে নীচের ‘রাজহাঁসের ছানা’ এই ছবিটি তৈরি করা সম্ভব, তার নীচে ‘✔’ চিহ্ন দাও এবং ছবিতে রং করাে।
Model Activity Task Part 7 October 2021 Answer
সংযোগ স্থাপনে সক্ষমতা
(১) নীচের পাঠটি পড়ো এবং বুঝেঝ লেখো :
ক) নীলু কোন পথ দিয়ে যাবে?
Answer: নীলু তালবন দিয়ে যাবে।
খ) তিসিখেতট কোথায়?
Answer: তিল খেতের পরে তিসিখেত।
২) পাঠ থেকে কথা খুঁজে ফাঁকা জায়গা ভরাট করো :
ক) আকাশের তারাগুলো _________________ করে চেয়ে আছে।
Answer: মিটিমিটি
খ) রাস্তার _________________ নুড়িপাথর পড়ে আছে।
Answer: ধারে.
(3) Fill in the blanks with ‘a’ or ‘an’ :
(ক) This is _________________ ox.
Answer: an
(খ) That is _________________ tree.
Answer: a
(গ) It is _________________ ant.
Answer: an
৪) কথা বসিয়ে ছক পূরণ করো :
Answer:
৭ | সাত |
৯ | নয় |
৬ | ছয় |
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) খোপগুলি থেকে লেখা নিয়ে মানে বুঝো পাশাপাশি বসাও :
ক | খ | গ |
তাল | ফল | খাও |
আমি | আম | ধুপধাপ |
বাড়ি | পড়ে | খাই |
তুমি | ফেরো | চটপট |
Answer:
- তুমি ফল খাও
- আমি আম খাই
- বাড়ি ফেরো চটপট
- তুমি ফল খাও
(2) Add letter and make meaningful words:
ক) _________________ + at = __________________.
Answer: B + at = Bat
খ) _______________ + in = __________________ .
Answer: P + in = Pin
গ) _________________ + ox = __________________ .
Answer: B +ox = Box
৩) ফাঁকা জায়গা পূরণ করো :
সমস্যা সমাধানে সক্ষমতা
১) ভুল অংশগুলি ঠিক করে লেখ :
ক) গাছটা শনশন করে পড়ে গেল।
Answer: গাছটা মড়মড় করে পড়ে গেল।
খ) আকাশ থেকে মড়মড় করে জল পড়তে লাগল।
Answer: আকাশ থেকে টুপটাপ করে জল পড়তে লাগল।
২) সাজিয়ে লেখো :
ক) থিঅতি
Answer: অতিথি
খ) জআনা
Answer: আনাজ
৩) Make three words by joining letters:
- a) ox
- b) hat
- c) tap
৪) সমাধান করো :
ক) সকাল থেকে মৌচাকের কাছে ৭টি মৌমাছি উড়ছে। একটু বাদে আরও ৩টি মৌমাছি উড়ে এলো। তাহলে মোট ক’টা মৌমাছি হল?
Answer: তাহলে মোট ১০ টা মৌমাছি হল।
খ) আমরা ৬ জন মাঠে খেলতে গেলাম। এর পর ০ জন মাঠে এলো। তাহলে এখন মোট কজন হল?
Answer: তাহলে এখন মোট ৬ জন হল।
গ) বাজারে গিয়ে বাবা একটা দোকান থেকে ৬টা জিনিষ কেনেন। আর একটা দোকান ৪ টি থেকে কেনেন। তাহলে বাবা মোট ক’টা জিনিষ কেনেন?
Answer: তাহলে বাবা মোট ১০টা জিনিষ কেনেন।
মানসিক ও শারীরিক সমন্বয় সাধন
১) তোমার দেখা সকালবেলার ছবি আঁকো আর ছবিটাকে নিয়ে বাংলাতে দুটো লাইন লেখো।
২) Colour the picture given below and write the name of the objects
৩) ছবি এঁকে দেখাও যে একটা ডালে ৩টে পাখি বসে আছে আর ১টি পাখি উড়ে এল। ফলে মোট ৪টে পাখি হল।
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
১। নীচের কোন ছবিটির মধ্যে ‘ঙ’ বর্ণটি লুকিয়ে আছে তা খুঁজে বের করে তার নীচে চিহ্ন দাও।
২। নীচের কোন ছবিটির মধ্যে ‘V’ বর্ণটি লুকিয়ে আছে তা খুঁজে বের করে তার নীচে চিহ্ন দাও।
৩। নীচের ০ থেকে ৯ পর্যন্ত কোন গাণিতিক সংখ্যাটি দিয়ে নীচের ‘ফুলের পাপড়ি’ এই ছবিটি তৈরি করা সম্ভব, তার নীচে চিহ্ন দাও এবং ছবিতে রং করো।
৪। নীচের ০ থেকে ৯ পর্যন্ত কোন গাণিতিক সংখ্যাটি দিয়ে নীচের ‘হাঁসের’ এই ছবিটি তৈরি করা সম্ভব, তার নীচে চিহ্ন দাও এবং ছবিতে রং করো।
Model Activity Task Part 6 September 2021 Answer
সংযোগ স্থাপনে সক্ষমতা
১) নীচের পাঠটি পড়ো এবং পাঠ থেকে খুঁজে নিয়ে লেখো :
ক) নুটু খুব খুশী কেন ?
Answer: বুধবার ছুটি, তাই নুটু খুব খুশী।
খ) কুলবনে যাবে কেন?
Answer: কুলবনে চড়িভাতি হবে, তাই তারা কুলবনে যাবে।
গ) কী কী জিনিষ নিয়ে যাবে?
Answer: কিছু মুড়ি, নুন ও ঝুড়ি নিয়ে যাবে।
ঘ) উমা আর ঊষা কী দেখে খুশী হবে?
Answer: ঝুড়িতে কুল নিয়ে বাড়ি গেলে উমা আর ঊষা খুশী হবে।
2) Fill in the blanks with words from the poem :
(i) She is my Mother .
(ii) He is my Father .
(iii) Parents of my parents are my Grangparents .
(iv) We eat merrily .
৩) খোপের ভেতরে >’ বা ‘<বসাও :
(ক) ৬ [ > ] ২
(খ) ৩ [ < ] ৮
(গ) ৭ [ < ] ৯
(ঘ) ৫ [ > ] ১
৪) ফাঁকা জায়গায় লেখো :
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) ‘ক’ ও ‘খ’ থেকে কথা মিলিয়ে লেখো :
ক | খ |
বল, পাতা, জামা, পাখি, ফল | পড়ি, ওড়ে, পড়ে, খেলি, নড়ে |
Answer:
- বল খেলি।
- পাতা নড়ে ।
- জামা পড়ি।
- পাখি ওড়ে।
- ফল পড়ে।
2) Match colours with the objects :
Ans:-
Object | Colour |
carrot | orange |
brinjal | violet |
potato | brown |
tomato | red |
3) Fill in the blanks with similar sound words from the list given below :
(i) Bank: Sank, Tank .
(ii) Sink: Wink, Pink
(iii) Boon: Soon, Moon
(Iv) Boat: Coat, Goat
৪) বারকোড দেখে গণিতের ভাষায় লেখো :
সমস্যা সমাধানে সক্ষমতা
১) নীচের সবজিগুলর নাম ওলট পালট করা আছে। সাজিয়ে লেখ :
(ক) লপট = পটল
(খ) নগুবে= বেগুন
(গ) রকলা = করলা
(ঘ) জগার= গাজর
২) পাখীদের নাম লেখ :
কি করে | পাখির নাম |
বকম বকম করে ডাকে। দানা খুঁটে খায়। | পায়রা |
বাড়ীর ঘুলঘুলিতে বাসা করে। ফুরুৎ করে উড়ে যায়। | চড়ুই |
ঝাড়ুদার পাখী বলে লোকে চেনে। | কাক |
গাছের গুঁড়ির ভেতরে খাবার খোঁজে, ঠোট দিয়ে। খুঁড়িতে ঠকঠক করে ঠোকে। | কাঠঠোকরা |
মাথায় ঝুঁটি, বড় লেজ। ভারতের জাতীয় পাখী। | ময়ূর |
3) Select the correct answer:
(1) Which one of these you don’t see in school ?
- (a) Bench
- (b) Chalk
- (c) Blackboard
- (d) Bed
Answer: (d) bed
(ii) Which one of these you don’t see in house ?
(a) fan
(b) table
(c) Blackboard
(d) bed
Answer: (c) Blackboard.
(iii) Which one of these is not a flower ?
(a) rose
(b) lotus
(c) sun
(d) dahlia
Answer: (c) Sun
(iv) Which one of these is not a fruit ?
(a) apple
(b) orange
(c) carrot
(d) mango
Answer: (c) Carrot
(v) Which one of these is not a part of the bird ?
(a) wings
(b) horn
(c) claws
(d) beak
Answer: (b) Horn
৪) সমাধান করো :
ক) একটা গাছে ৫টা পাখী বসে ছিল। একটু পরে আরও ৪টে পাখী এসে বসল। এখন মোট কয়টা পাখী গাছে বসে আছে?
Answer: এখন মোট ৯ টি পাখী গাছে বসে আছে।
খ) দোকানদারের একটা ঝুড়িতে ৮টা আম ছিল। আরেকটা ঝুড়িতে ২টো আম ছিল। তাহলে দোকানে কয়টা আম ছিল ?
Answer: দোকানে ১০ টা আম ছিল।
গ) নদীর তীরে ৭ জন লোক দাঁড়িয়েছিল। একটা নৌকা এল। নৌকোতে ৩ জন ছিল। তাহলে মোট কতজন লোক হল?
Answer: তাহলে মোট ১০ লোক হল।
ঘ) সুমিতা দোকান থেকে ৪টা কলা কিনে আনল। এদিকে তার বাবাও দোকান থেকে ৬টা কলা কিনে আনলেন। তাহলে এখন মোট কয়টা কলা হল?
Answer: তাহলে এখন মোট ১০ কলা হল।
Other Questions
1. তোমার দেখা ভোর বেলার ছবি আঁকো। সেটা রং করো। ভোর বেলার ওপর দুটি লাইন লেখ ।
2. Draw the picture of a bird. Colour the picture. Write one sentence about the bird.
3.
Model Activity Task Part 5 August 2021 Answer
সংযোগ স্থাপনে সক্ষমতা
১. নীচের পাঠটি পড়। কী কী মাছ আর সবজির কথা বলা হয়েছে ফাঁকা জায়গা ভরাট করো :
Answer:
মাছ | সবজি |
কৈ মাছ , বাটা মাছ | শাক , লাউ, আলু, কলা |
২. নীচের কোনগুলি গাছের অংশ লেখ
Answer: মুকুল, পাতা, ডাল, ফুল, ফল, বাকল
৩. Read the verse given below and circle the words indicating colour:
Answer:
Rainbow violet, indigo, blue
Rainbow green and yellow, too.
Rainbow orange, rainbow red
Rainbow smiling overhead.
৪.
Answer:
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১. নীচের খোপগুলি থেকে লেখা নিয়ে মানে বুঝে পাশাপাশি বসাও :
ক | খ | গ |
আমি | গান | আঁকো। |
রবি | ছবি | খাই৷ |
তুমি | ফল | গায়। |
Answer:
- আমি ফল খাই ৷
- রবি গান গায়।
- তুমি ছবি আঁকো।
2. Match the following:
Answer:
3. Look at the chart and make meaningful words :
Answer:
(i)__c___ + at = cat
(ii)__r___+ at = rat
(ii)__f__ + at = fat
(iv) __m__+ at = mat
৪. ছবি দেখো আর কটা মুরগী আছে তা ফাঁকা জায়গায় লেখো :
সমস্যা সমাধানে সক্ষমতা
সহজ পাঠ এর চতুর্থ পাঠ :
১. নীচের প্রশ্নের উত্তর বাক্যে লেখো :
(ক) দীনু কোন পাখীটি পোষে ?
Answer: দীনু টিয়া পাখীটি পোষে ।
(খ) পাখীটিকে কে দানা দেয় ?
Answer: রানীদিদি পাখীটিকে দানা দেয় ।
(গ) পাখীটি উড়তে পারে না কেন ?
Answer: পাখীটি উড়তে পারে না কারন পাখীটির পায়ে বেড়ি পরানো থাকে ।
২. সাজিয়ে লেখো :
Answer:
- (ক) শা / পো / ক পোশাক
- (খ) র / বাঁ / দ বাঁদর
- (গ) কা / শে / আ আকাশে
- (ঘ) ল / গা / শৃ শৃগাল
1. Select English letters from the cloud to form meaningful words. Write them in the given Space:
Answer:
- (ক) Sun
- (খ) Fun
- (গ) Nut
- (ঘ) Run
8. সমাধান করো
(ক) টেবিলে ৪টি আম ছিল। বাবা আরও ৫ টি আম কিনে আনলো। এখন টেবিলে কটা আম রইল ?
Answer: এখন টেবিলে মোট আম রইল ৯ টি ।
(খ) আজ বাজার থেকে ৯ টি লেবু কেনা হয়েছে। ভাই ৩টে লেবু খেয়ে ফেলল। এখন তাহলে কটা লেবু থাকল ?
Answer: এখন তাহলে লেবু থাকল ৬ টি ।
(গ) সকালবেলায় এক দোকানদার ১০ টা মাছ নিয়ে বসল। কিছুক্ষণ পরে একটা লোক ১ টা মাছ কিনে নিল দোকানদারটার কাছে এখন কটা মাছ আছে ?
Answer: দোকানদারটার কাছে এখন মাছ আছে ৯ টা.
মানসিক ও শারীরিক সমন্বয় সাধন
১. নীচের পাঠটি পড়ে, বুঝে, ছবি আঁকো এবং রঙ করো
২. (ক) Draw a red flower in the given space. Write the name of the flower:
(খ) Draw a fruit. Colour it. Write the name of the fruit:
৩. আঁকা ছবি থেকে খুঁজে বার করো কয়টি আকার আছে :
Model Activity Task Part 4 July 2021 Answer
মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রথম শ্রেণি Part 3:
Ability to Communicate:
Answer:
১) ক) নিচের কোনগুলি গাছের অংশ?
উত্তর: – ফল, মূল, শাখা.
খ) সাজিয়ে লেখ:
উত্তর: – চাদর, বৈকাল, মৌখিক.
গ) Fill in the blanks:
উত্তর: – Leaf is Green. Lemon is Yellow.
২) ক) গুনে নিয়ে সংখ্যায় বাংলা ও ইংরেজিতে লেখ:
উত্তর: –
খ) কোন সংখ্যাটি সবচেয়ে ছোট এবং সবচেয়ে বড় বাংলা ও ইংরেজিতে লিখ:
Ability to Correlate:
Answer:
১) ক) সঠিকভাবে পাশাপাশি বসাও:
উত্তর: – i) পাখি ফল খায়. ii) আমি ফল খাই. iii) তুমি ফল খাও.
খ) সঠিকভাবে পাশাপাশি বসাও:
উত্তর: –
গ) ফাঁকা জায়গা তে কথা বসাও:
উত্তর: –
২) ছোট সংখ্যা থেকে বড় সংখ্যা সাজাও:
উত্তর: –
i) ৩, ৪, ৫, ৬, ৭, ৮.
ii) ৪, ৫, ৬, ৭, ৮, ৯.
iii) ৩, ৪, ৫, ৬, ৭, ৮.
গ) নিচের কোন জিনিষগুলি বাড়িতে পাওয়া যায় না ? Which things given below are not found at home?
উত্তর: – Chalk, Blackboard.
Ability in Problem Solving:
Answer
১) ক) শূন্যস্থান পূরণ কর:
উত্তর: –
খ) শব্দ থেকে বর্ণ নিয়ে নতুন শব্দ বানিয়ে লেখ:
উত্তর: –
২) ক) গুনে দেখো ও লেখ বাংলা ও ইংরেজিতে:
উত্তর: –
খ) Join words to make a sentance:
উত্তর: – That is a star.
গ) Find the words & circle them:
Ability in Physical & Mental Integration:
মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রথম শ্রেণি Part 2:
Ability To Communicate:
১ ) ক )
উত্তর – ঢাকনা, ডালিম, দোকান।
খ )
উত্তর – পীড়া, পান, পথ, পূজা, পিসি।
গ )
উত্তর – Leaf is green. Lemon is yellow.
২ ) ক )
উত্তর – ৩ – 3, ৫ – 5
খ )
উত্তর – ৫, ৪, ৮, ৬, ৭ – সবচেয়ে ছোট – ৪, সবচেয়ে বড়ো – ৮। ৭, ৬, ৮, ৪, ৫ – সবচেয়ে ছোট – ৪, সবচেয়ে বড়ো – ৮। ৭, ৪, ৬, ৩, ৫ – সবচেয়ে ছোট – ৩, সবচেয়ে বড়ো – ৭।
Ability To Correlate:
১) ক )
উত্তর – J – K – L – M – N
খ )
উত্তর – দিদি – ি – গদি, দাদা – া – সাদা, ছোট – ো – বড়ো।
গ )
উত্তর – L – l, T – t, B – b, M – m
২)
উত্তর –
৩ < ৪ < ৫ < ৬ < ৭ < ৮,
৪ < ৫ < ৬ < ৭ < ৮ < ৯,
৩ < ৪ < ৫ < ৬ < ৭ < ৮.
গ)
উত্তর – Blackboard, chalk
Ability In Problem Solving:
১ ) ক)
উত্তর – Hut – But, Cat – fat – mat, Tin – bin – in
খ)
উত্তর – মাছ, চিঠি
২) ক)
উত্তর – ৬ + ২ = ৮, ৬ + ৩ = ৯
খ)
উত্তর – This is a girl. That is a star.
গ)
উত্তর – zebra, apple, ball, pen, table
মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রথম শ্রেণি Part 1:
Ability To Communicate:
১) ক)
উত্তর: ঋণ , ঋষি ।
খ)
উত্তর: ফুল , বল।
গ)
উত্তর: রহিম আর করিম
২ ) a ) Write small letters beside the Capital letter.
Answer: M – m , R – r , T – t , Y – y ,
b) Write the name of any three colours.
Answer: White, Green, Black.
৩) ক)
উত্তর: 4 – ৪ , 5 – ৫
খ)
উত্তর – সবচেয়ে বড়ো = ৯ , সবচেয়ে ছোটো = ০
গ) বাড়লে যোগ না বিয়োগ করা হয় লেখো।
উত্তর: যোগ করা হয়।
৪) ক)
উত্তর: দোকান , চক , ডালিম।
খ)
উত্তর: Grass is green.
গ)
উত্তর: বাড়লো , ৮ টি পাখি হলো।
Ability To Correlate:
১)
উত্তর – a – apple, b-ball, m – man.
খ)
উত্তর: দাদা – আ, চুন – উ, দৌড় – ঔ ( কাপড়, কুল , গৌড় )
গ)
উত্তর: বড়ো থেকে ছোট = ৭, ৪, ৩, ১
বড়ো থেকে ছোট = ৯, ৮, ৫, ২
২) ক)
উত্তর – ৫ = ৫, ৪ + ৩ = ৭,
খ)
উত্তর – 6, 5, 4, 3, 2, 1
গ)
উত্তর: ৪ = ১ + ৩, ৫ = ৪ + ১, ৫ = ৩ + ২
৩) ক)
Answer: u, t
খ)
উত্তর: q – Q, r – R, d – D
গ)
উত্তর – Tree, Phone
৪) ক)
উত্তর: মা – মালা , মা – মামা , মা – মাঠ
খ)
উত্তর – কাঠি , বল , ইট
গ)
উত্তর – বৈরাগী , চৈতালী
Ability In Problem Solving:
১) ক)
উত্তর: সব মিলে ৪ + ৫ = ৯ টাকা হলো।
খ)
উত্তর: বল – চারকোনা ( ভুল ) , নিমকি – তিনকোনা ( ঠিক )
গ)
উত্তর: কমলো ( ঠিক ), বিয়োগ করবো ( ঠিক )
২) ক)
উত্তর: a, B, N, m – N ( Box ). r, N, d, b, e – N ( Box )- e ( Circle ). e, p, r, s, t – e ( Circle )
খ)
উত্তর: Van – fan – man, rat – cat – mat, ox – fox – box
গ)
Answer: I read in class v.
৩) ক)
খ)
উত্তর: ঈ – ী, ঋ – ৃ , ও – ো
৪) ক)
উত্তর:
বেশি থেকে কম = ৬ – ৫- ৪ – ৩
কম থেকে বেশি = ৭ – ৬ – ৫ – ৪
খ)
উত্তর: এই বই পড়। ঐ ঝড় এল।
গ)
Answer: That is sky. This is book.
request to easy download