মডেল একটিভিটি টাস্ক ক্লাস 2 উত্তর – Model Activity task Class ২ Answer 2023 (Part 9): ক্লাস টু মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর All Part এর উত্তর তোমরা এখান থেকে পিডিএফ ডাউনলোড করো. Class II Model Activity Task ডাউনলোড লিংক এখানে দেওয়া আছে সব বিষয় এর জন্য.
Latest Updated On 5th April 2023 : The class 2 students have been asking us for quite some time when the new model activity assignment will be given. Here, we have provided the questions and answers of the new model activity task for you; please read this article carefully and check your questions and answers.
Lets know the answer of the following activity tasks –
- Model Activity Task Class 2 Bengali.
- Model Activity Task Class 2 English.
- Model Activity Task Class 2 Mathematics.
- Model Activity Task Class 2 Health and Physical Education.
Table of Contents
মডেল একটিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণীর সব পার্টের উত্তর
তোমরা এখন থেকে নিউ মডেল একটিভিটি টাস্ক এর বাংলা, ইংরেজি ও গণিত এর উত্তর গুলো ডাউনলোড করে নিতে পারো.
Activity Task Name | Answer Link | Question Paper |
February 2022 | Check Here | Ability to Communicate (Download) Health and Physical Education (Download) |
January 2022 (Part 9) | Check Here | Download |
Final (Combined) Part 8 | Check Here | Download |
Part 7 | Check Here | Download |
Part 6 | Check Here | Download |
Part 5 | Check Here | Download |
Part 4 | Check Here | Download |
Part 3 | Check Here | Download |
Part 2 | Check Here | Download |
Part 1 | Check Here | Download |
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি February 2022 (Part 10)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি January 2022 (Part 9)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি Part 8 (Final Combined)
সংযোগ স্থাপনে সক্ষমতা
(১) নীচের পাঠটি পড় এবং প্রশ্নগুলির উত্তর লেখো :
শক্তিবাবু আর আক্রম বাঘ খুঁজতে নামলেন। জঙ্গল ঘন হয়ে এল। ঘোর অন্ধকার। কিছু দূরে গিয়ে দেখেন, এক পোড়ো মন্দির। জনপ্রাণী নেই। শক্তিবাবু বললেন, এইখানে একটু বিশ্রাম করি। সঙ্গে ছিল লুচি, আলুরদম আর পাঁঠার মাংস।
ক) ঘন জঙ্গলের মধ্যে শক্তিবাবু আর আক্রম কী দেখতে পেলেন?
উত্তর : ঘন জঙ্গলের মধ্যে শক্তিবাবু আর আক্রম একটি পোড়া মন্দির দেখতে পেলেন।
খ) শক্তিবাবু কোথায় বসে বিশ্রাম করতে চাইলেন?
উত্তর: শক্তিবাবু পোড়ো মন্দিরে বসে বিশ্রাম করতে চাইলেন।
2) Tick the correct answer:
(i) (It/There) is a garden in our school.
উত্তর : There is a garden in our school.
(ii) (It / There) is Sunday today.
উত্তর : It is Sunday Today.
৩) সমস্যাগুলি গণিতের ভাষায় প্রকাশ করো :
(ক) একটি দোকানে ১২টি লাল টুপি ও ১৬টি সবুজ টুপি আছে। দুটি মিলিয়ে দোকানে মোট কয়টি টুপি আছে।
উত্তর : দুটি মিলিয়ে দোকানে মোট ২৮ টি টুপি আছে।
(খ) আমাদের বাগানে ৪টি নারকেল গাছ আছে। প্রত্যেকটা গাছে ৫টি করে নারকেল হয়েছে। তাহলে মোট কয়টি নারকেল আছে?
উত্তর : প্রত্যেকটি গাছে ৫ টি করে নারকেল হলে বাগানে মোট ২০ টি নারকেল আছে।
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) ফাঁকা ঘরে যুক্তবর্ণ বসিয়ে শব্দ গঠন করো:
ক) ঙ্গ
খ) শ্রা
(2) Match the colours with the objects:
Objects | Colours |
Tomato | red |
Leaf | green |
Hair | black |
৩) ‘ক’ স্তম্ভের সাথে ‘খ’ আর ‘খ’ স্তম্ভের সাথে ‘গ’ দাগ দিয়ে মেলাও:
সমস্যা সমাধানে সক্ষমতা
১) নিচের শব্দ গুলিকে বাক্যের প্রথমে, মাঝে ও শেষে ব্যবহার করো :
ক ) জল
উত্তর:
১. জলের আরেক নাম জীবন।
২. মাছ জলে থাকে।
৩. পৃথিবীর একভাগ স্থল তিন ভাগ জল।
খ) সবুজ
উত্তর :
১. সবুজ রঙ আমার খুব প্রিয়।
২. আকাশে সবুজ রঙের ঘুড়ি উড়ছে।
৩. গাছের পাতার রঙ সবুজ।
২) Fill in the table :
About me | What I do | I am |
Float in the sky. Take many shapes. | Bring rain. | Cloud |
Ball of fire. Shine in the sky | Give light and heat. | Sun |
Looks small. Can be seen in the sky at night. | Twinkle like diamonds. | Star |
৩) সমাধান করো :
(ক) ২৪ জন লোক নদীর পারে দাঁড়িয়ে আছে। তিনটে নৌকা ঘাটে বাঁধা আছে। প্রতিটি নৌকায় সমান সংখ্যক লোক উঠবে। তাহলে প্রতিটি নৌকায় কতজন লোক উঠবে?
উত্তর : ৮ জন করে লোক উঠবে।
(খ) আফরুজা তার মায়ের সঙ্গে দোকানে গিয়ে ৬ ডজন পাকা কলা কিনল। ১ ডজনে ১২টা থাকে। তাহলে মোট কটা কলা কিনল?
উত্তর: আফরুজা মোট কলা কিনল ৭২ টা।
মানসিক ও শারীরিক সমন্বয় সাধন
১) ছবিগুলো আঁকো, রং করো এবং প্রতিটি ছবির ওপর তিনটি করে বাক্য লেখো।
২) Draw the picture of a school. Write three sentences on the school.
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
১। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি খুঁজে বার করে শূন্যস্থানটি পূরণ করো।
(ক) আমার প্রতিজ্ঞা
সব কাজে সব খানে যেন হই সৎ,
ভালো হয়ে চলবই নিয়েছি _____________
(i) শপথ (ii) প্রতিজ্ঞা
উত্তর: (i) শপথ
(খ) আমার প্রতিজ্ঞা :
সব জাতি ধর্মকে
দেব সম্মান,
_______________ যে একজাতি আর এক প্রাণ।
(i) সকলে (ii) আমরা
উত্তর : (ii) আমরা
(গ) সুস্বাস্থ্য:
শরীর ও _________________ যদি তুমি
সুস্থ রাখতে চাও।
(i) স্বাস্থ্য (ii) মন
উত্তর : (ii) মন
(ঘ) সুস্বাস্থ্য :
সময়মতো ________________ এবং
নিয়মমতো খাও।
(i) পড়ো (ii)ঘুমাও
উত্তর : (ii)ঘুমাও
(ঙ) সুস্বাস্থ্য :
পড়ালেখার পাশাপাশি
করবে _______________________।
(i) খেলাধুলো (ii) গল্পগুলো
উত্তর : (i) খেলাধুলো
(চ) সুস্বাস্থ্য:
মনের থেকে দূরে রাখবে
_________________ ভাবনাগুলো।
(i) মন্দ (ii) দন্দ্ব
উত্তর : (i) মন্দ
(ছ) সুস্বাস্থ্য :
স্নান করবে, হাত পা ____________
পোশাক পরবে ঠিক,
(i) ধোবে (ii) ঘষবে
উত্তর : (i) ধোবে
জ) সুস্বাস্থ্য :
_______________ চলবে যখন
দেখবে চতুর্দিক।
(i) ঘরের মধ্যে (ii) রাস্তাঘাটে
উত্তর : (ii) রাস্তাঘাটে
(ঝ) সুস্বাস্থ্য :
শরীরটাকে ফিট রাখতে
_____________ যোগাসন,
(i) করবে (ii) দেখবে
উত্তর : (i) করবে
(ঞ) সুস্বাস্থ্য :
বাবা __________________ কথা শুনে
চলবে সারাক্ষণ।
(i) ভাইয়ের (ii) মায়ের
উত্তর : (ii) মায়ের
(ট) দাঁতের যত্ন :
দাঁতে _______________ রোগ হতেই পারে
তাই বলি বারবার
নিয়মিত করতে হবে
দাঁত ________________________ ।
(i) ক্ষয়, পরিষ্কার (ii) নয়, পরিষ্কার
উত্তর : (i) ক্ষয়, পরিষ্কার
(ঠ) চোখের যত্ন :
_________________ আছে বলেই যেন
আমরা দেখতে পাই, চোখের মতো _________________ আর
কোনো কিছুই নাই।
(i) দাঁত, দামি (ii) চোখ, দামি
উত্তর : (ii) চোখ, দামি
(ড) নখ ও চুলের যত্ন :
(i) নখ কাটার যন্ত্র দিয়ে কাটতে হবে নখ,
নয়তো রোগ বা অসুখ হলে _________ ভয়ানক।
(i) বিপদ (ii) আনন্দ
উত্তর : (i) বিপদ
(ঢ) হাঁচি ও কাশি :
হাঁচি আর __________________,
থাকে পাশাপাশি।
যদি হয় রোগ,
বাড়ে দুর্ভোগ।
(i) কাশি (ii) জ্বর
উত্তর : (i) কাশি
ত) কানের যত্ন :
যানবাহনের বিকট ________________,
সহ্য হয় না আর,
কারখানারও তীব্র শব্দ
করবে পরিহার।
(i) আওয়াজ (ii)শব্দ
উত্তর : (ii)শব্দ
(থ) ত্বকের যত্ন :
খোসা – পাঁচড়া ছোয়াচে রোগ –
সাবধানেতে থাকো,
চর্মরোগে নিজেরই ক্ষত
___________________ করে রাখো।
(i) আড়াল (ii) ওষুধ
উত্তর : (i) আড়াল
২ । ঠিক শব্দ গুলির পাশে দাও
(ক) যিনি অসহায় তাকে _____________ করে সুখী হবো।
(i) উপকার / (ii) অপকার
উত্তর : (i) উপকার
(খ) এসো শত্রু ___________ হই।
(i) শত্রু / (ii) বন্ধু
উত্তর : (ii) বন্ধু
(গ) কিছু খাবার পরে দাঁত ও মুখ পরিষ্কার করতে হবে _____________ করে।
(i) জিভ দিয়ে / (ii) কুলকুচি
উত্তর : (ii) কুলকুচি
(ঘ) বেশি মাত্রায় টিভি মোবাইল বা কম্পিউটারে কাজ করলে _______________ ক্ষতি হতে পারে।
(i) চোখের / (ii) ত্বকের
উত্তর : (i) চোখের
(ঙ) বেড়ে উঠলে সময়মতো কাটতে হবে।
(i) দাঁত / (ii) নখ
উত্তর : (ii) নখ
(চ) যেকোনো জায়গায় __________ ফেললে অন্যকে রোগজীবাণু দেওয়া হয়।
(i) মাটি / (ii) থুথু
উত্তর : (ii) থুথু
(ছ) বাইরে থেকে বাড়িতে ঢুকলে সাবান দিয়ে ______ ধুতে হবে।
(i) হাত-পা / (ii) কাগজপত্র
উত্তর : (i) হাত-পা
(জ) __________রোধ করতে পরিবেশ বন্ধু হতে হবে।
(i) পরিবেশ / (ii) দূষণ
উত্তর : (ii) দূষণ
৩ । বামদিকের সাথে ডানদিক মিলিয়ে দেখাও :
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি Part 7 (October 2021)
সংযােগ স্থাপনে সক্ষমতা
১) নীচের পাঠটি পড়ে প্রশ্নগুলির উত্তর লেখাে:
ক) উচ্ছের খেত থেকে কিসের শব্দ আসছে?
উত্তর: উচ্ছের খেত থেকে ঝিল্লির শব্দ আসছে ।
খ) দরজার পাল্লাটা কেন ধড়াস ধড়াস করে পড়ছে?
উত্তর: দরজার পাল্লাটা বাতাসে ধড়াস ধড়াস করে পড়ছে ।
গ) বিড়ালটা কোথা থেকে ডাকছে?
উত্তর: বিড়ালটা রান্নাঘর থেকে ডাকছে ।
ঘ) এখানে কী কী পশু, পাখি ও পতঙ্গের উল্লেখ করা হয়েছে?
উত্তর: এখানে পেঁচা, ঝিল্লি, বিড়াল এর উল্লেখ করা হয়েছে ।
২) Fill in the blanks with correct words:
(i) (There/Their) are many clouds in the sky.
Answer: There are many clouds in the sky.
(ii) The (sun/son) rises in the east.
Answer: The sun rises in the east.
(iii) The floor is still (wait/wet).
Answer: The floor is still wet.
৩) নীচের ক্যালেন্ডারটি দেখে উত্তর লেখাে। লাল চিহ্নগুলি ছুটির দিন:
(ক) এই মাসের ২৩ তারিখ কী বার?
উত্তর: ২৩ তারিখ বুধবার ।
(খ) এই মাসে কটা ছুটির দিন?
উত্তর: ৬ টি ছুটির দিন ।
(গ) এটা কী মাস হতে পারে?
উত্তর: এটা এপ্রিল/ জুন / সেপ্টেম্বর / নভেম্বর হতে পারে ।
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) যুক্তব্যঞ্জন ব্যবহার করে একই অর্থ বিশিষ্ট্য শব্দ লেখাে:
ক) রাত
উত্তর: রাত্রি
খ) বিছানা
উত্তর: শয্যা
২) যুক্তব্যঞ্জন ব্যবহার করে শব্দ তৈরি করাে:
উত্তর: “ঞ্জ”
3) Match the animals with their body parts:
Answer:
Animals | Body parts |
camel | hump |
lion | mane |
zebra | stripes |
৪) ফাঁকা ঘরে ‘>’ বা ‘<’ চিহ্ন বসাও
ক) ১২+৭ > ২০-৭
খ) ৩×৯ < ২০+৯
গ) ১৮÷৩ > ২×২
সমস্যা সমাধানে সক্ষমতা
১) নীচের শব্দগুলির একই অর্থের যুক্তব্যঞ্জন ব্যবহার করা শব্দ লেখাে ও সেগুলি দিয়ে বাক্য রচনা করাে:
ক) ঠেলাঠেলি
উত্তর: ধাক্কাধাক্কি – শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাক্কাধাক্কির ঘটনা ঘটে.
খ) অনেক
উত্তর: অতিরিক্ত – অতিরিক্ত ঘামের ফলে ত্বকে দেখা দেয় নানা সমস্যা.
2) Read the following sentences carefully :
Answer the following questions:
(i) How do the two friends go to school?
Answer: The two friends always walk together to go to school.
(ii) Who is the doctor?
Answer: Mina’s father is the doctor.
(iii) What does a farmer do?
Answer: A farmer works in the field.
৩) সমাধান করাে:
(ক) শক্তি মাঠে বসে ১৭-টা বেলুন ফোলাল। তারপর সে ৩টে করে বেলুন নিয়ে এক একটা বেলুনের গুচ্ছ তৈরি করল। হিসেব করে বলাে শক্তি ক’টা বেলুনের গুচ্ছ তৈরি করতে পারল আর ক’টা পড়ে থাকল?
Answer: ৫ টি বেলুনের গুচ্ছ তৈরি করতে পারল আর ২ টি পড়ে থাকল.
(খ) আজ ক্লাসে মােট ২৪জন ছাত্রছাত্রী উপস্থিত। মাঠে নিয়ে শিক্ষক আমাদেরকে ৪টে দলে ভাগ করে দাঁড়াতে বললেন। প্রতিটি দলে কতজন করে ছাত্রছাত্রী হল?
Answer: ৬ জন.
(গ) আমার ৬টি বন্ধু। প্রতিটি বন্দুকে যদি ৪টে করে মিষ্টি খাওয়াই, তাহলে মােট কটা মিষ্টি কিনতে হবে?
Answer: ২৪ টি
মানসিক ও শারীরিক সমন্বয় সক্ষমতা
১) পশুটি কে? পশুটির একটা ছবি আঁকো এবং তার সম্বন্ধে ৩টে বাক্য লেখাে:
মাংসাশী, |
স্তন্যপায়ী, |
চতুষ্পদ, |
ডােরা দাগ |
উত্তর: পশুটি হল বাঘ ।
২) Read the sentences and fill in the table –
Answer:
Today | Yesterday |
I am an Indian. | You went to the zoo. She bought a new pen. |
৩) কোন সময় তুমি কী করে তা বিভিন্ন ঘড়ির ছবি এঁকে দেখাও।
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি Part 6 (September 2021)
সংযোগ স্থাপনে সক্ষমতা
১। নীচের পাঠটি পড় এবং প্রশ্নগুলির উত্তর লেখো :
ক) ঘন জঙ্গলের মধ্যে শক্তিবাবু আর আক্রম কী দেখতে পেলেন?
উত্তর: শক্তি বাবু আর আক্রম এক পােড়াে মন্দির দেখতে পেলেন।
খ) শক্তিবাবু কোথায় বসে বিশ্রাম করতে চাইলেন?
উত্তর: পােড়াে মন্দিরে বসে বিশ্রাম করতে চাইলেন ।
গ) তিনি কী আহার করলেন?
উত্তর: লুচি, আলুর দম আর পাঁঠার মাংস আহার করলেন।
২) অর্থ লেখো :
(ক) ঘন = _______
উত্তর: গভীর.
(খ) পোড়ো = ________
উত্তর: পরিত্যক্ত
৩) (ক) Fill in the blanks with correct verb forms :
Answer :
Yesterday | Today |
I worked in the garden. | I work in the garden. |
They played with me. | They play with me. |
We enjoyed the food. | We enjoy the food. |
My parents started for the market. | My parents start for the market. |
You talked to me. | You talk to me. |
(খ) Tick the correct answer :
Answer:
- There.
- It
৪) সমস্যাগুলি গণিতের ভাষায় প্রকাশ করো :
(ক) একটি দোকানে ১২টি লাল টুপি ও ১৬টি সবুজ টুপি আছে। দুটি মিলিয়ে দোকানে মোট কয়টি টুপি আছে?
উত্তর: মােট টুপি আছে = ১২ + ১৬ = ২৮ টি।
(খ) আমাদের বাগানে ৪টি নারকেল গাছ আছে। প্রত্যেকটা গাছে ৫টি করে নারকেল হয়েছে। তাহলে মোট কয়টি নারকেল আছে?
উত্তর: মােট নারকেল আছে = ৪x৫ = ২০ টি।
(গ) স্কুলে আমার ২৪ জন বন্ধু। আমার জন্মদিনে তাদের প্রত্যেককে আমি ২টি করে লজেন্স দেব। তাহলে আমার মোট কতগুলি লজেন্স লাগবে?
উত্তর: আমার মােট লজেন্স লাগবে = ২৪x২ = ৪৮ টি।
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) ফাঁকা ঘরে যুক্তবর্ণ বসিয়ে শব্দ গঠন করো :
উত্তর:
- ঙ্গ
- শ্রা
২) বন্ধনী থেকে একই অর্থ বিশিষ্ট শব্দ নিয়ে শূন্যস্থানে বসাও :
(ক) ছেলে __________
উত্তর: পুত্র
(খ) ফুল __________
উত্তর: পুষ্প
(গ) মাথা _____
উত্তর: মস্তক
(ঘ) রাত ______
উত্তর: রাত্রি
(ঙ) দাম ______
উত্তর: মূল্য
3) Select words from each column and construct sentences :
Answer:
- This is a phone
- That is the sun
- These are pictures
- Those are stars
৪) ‘ক’ স্তম্ভের সাথে ‘খ’ স্তম্ভের সাথে ‘গ’ দাগ দিয়ে মেলাও :
সমস্যা সমাধানে সক্ষমতা
১.১) নীচের শব্দগুলিকে বাক্যের প্রথমে, মাঝে ও শেষে ব্যবহার করো :
ক) জল
উত্তর:
- প্রথমে – জল আমাদের জীবন।
- মাঝে – রাম জল পান করছে।
- শেষে – বেঁচে থাকার জন্য আমাদের প্রয়োজন জল ।
খ) সবুজ
উত্তর :
- প্রথমে – সবুজ শাক সবজি খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী।
- মাঝে – আমার একটি সবুজ রঙের ঘড়ি আছে।
- শেষে – গাছের পাতার রং সবুজ।
গ) বৃষ্টি
উত্তর :
- প্রথমে – বৃষ্টি আমার খুব ভালো লাগে।
- মাঝে – আজ বিকেল থেকেই বৃষ্টি পড়ছে।
- শেষে – মেঘ থেকে যে জলবিন্দু মাটিতে পড়ে তাকেই বলে বৃষ্টি।
১.২) নীচের শব্দগুলি থেকে যুক্তব্যঞ্জন খুঁজে ও তা ব্যবহার করে নতুন শব্দ তৈরি করো :
(ক) গুঞ্জন
উত্তর: অঞ্জন
খ) বাস্তব
উত্তর: পোস্ত
গ) দক্ষ
উত্তর: অক্ষ
২) বিদ্যালয়ে স্বাধীনতা দিবসে কী কী করা হয় তা নিয়ে কয়েকটা বাক্য লেখো।
3.1) Fill in the table :
Answer:
About me | What I do | I am |
Float in the sky. Take many shapes. | Bring rain. | Cloud |
Ball of fire. Shine in the sky. | Give light and heat. | Sun |
Looks small. Can be seen in the sky at night. | Twinkle like diamonds. | Stars |
3.2) Correct the following sentences :
(ক) That are running cars.
Answer: Those are running cars.
(খ) This are our favourite places.
Answer: This is our favourite place.
৪) সমাধান করো :
(ক) ২৪ জন লোক নদীর পারে দাঁড়িয়ে আছে। তিনটে নৌকা ঘাটে বাঁধা আছে। প্রতিটি নৌকায় সমান সংখ্যক লোক উঠবে। তাহলে প্রতিটি নৌকায় কতজন লোক উঠবে?
উত্তর: প্রতিদিন নৌকায় লােক উঠবে = ২৪ / ৩ = ৮ জন।
(খ) আজ আমরা বাগানে ৩২টা চারা গাছ লাগাবো। যদি বাবা, মা, আমি আর ভাই সমান সংখ্যক গাছ লাগাই, তাহলে এক একজন কটা করে গাছ লাগাবে?
উত্তর: এক একজন গাছ লাগাবাে = ৩২ / ৪ = ৮ টা করে।
(গ) আফরুজা তার মায়ের সঙ্গে দোকানে গিয়ে ৬ ডজন পাকা কলা কিনল। ১ ডজন ১২টা থাকে। তাহলে মোট কটা কলা কিনল?
উত্তর: মােট কলা কিনল = ১২ x ৬ = ৭২ টা।
(ঘ) আজ বাগান থেকে রাজু মোট ৩৬০টি আম এনেছে। আমগুলি বাক্সে ভরতে হবে। প্রত্যেকটা বাক্সে ৩০টা করে আম ভরা যাবে। তাহলে কয়টা বাক্স লাগবে?
উত্তর: বাক্স লাগবে = ৩৬০ / ৩০ = ১২ টা।
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি Part 5 (August 2021)
সংযোগ স্থাপনে সক্ষমতা
১) নীচের পাঠটি পড়। যেখানে যেখানে যুক্ত বর্ণ ব্যবহার করা হয়েছে তার তলায় দাগ দাও
উত্তর: আর্মানি গির্জের কাছে আপিস। যাওয়া মুশকিল হবে। পূর্ব দিকের মেঘ ইস্পাতের মতো কালো। পশ্চিম দিকের মেঘ ঘন নীল। সকালে রৌদ্র ছিল, নিশ্চিন্ত ছিলাম।
২) প্রশ্নের উত্তর লেখো
ক) আপিস যাওয়া মুশকিল হবে কেন ?
উত্তর: আপিস যাওয়া মুশকিল হবে কারণ ঘন মেঘ করেছে তার উপর শরীর অসুস্থ ।
(খ) পূর্ব আর পশ্চিম দিকের মেঘের রঙের তফাত লেখ।
উত্তর: পূর্ব দিকের মেঘ ইস্পাতের মতো কালো অন্যদিকে পশ্চিম দিকের মেঘ ঘন নীল।
৩. Fill in the blanks with the names of different seasons in a year:
৪. ফাঁকা ঘর ভর্তি করো
সংখ্যা | দশকের ঘরের প্রকৃত মান | এককের ঘরের প্রকৃত মান | দশকের ঘরের স্থানীয় মান | এককের ঘরের স্থানীয় মান | কথায় লেখো |
২৮ | ২ | ৮ | ২ x ১০ = ২০ | ৮ X ১ = ৮ | আটাশ |
৫২ | ৫ | ২ | ৫ x ১০ = ৫০ | ২ X ১ = ২ | বাহান্ন |
৭২ | ৭ | ২ | ৭ x ১০ = ৭০ | ২ x ১ = ২ | বাহাত্তর |
৯৭ | ৯ | ৭ | ৯ X ১০ = ৯০ | ৭ x ১ = ৭ | সাতানব্বই |
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) নীচের বন্ধনীর থেকে কোনগুলি ঋতুর নাম আর কোনগুলি মাসের নাম তা নির্দিষ্ট স্তম্ভে লেখো :
ঋতু | মাস |
গ্রীষ্ম | বৈশাখ |
বর্ষা | শ্রাবণ |
শীত | মাঘ |
বসন্ত | চৈত্র |
২) তলায় দাগ দেওয়া বিপরীতার্থক শব্দ বসিয়ে নীচে লেখা বাক্যগুলি সম্পূর্ণ করো :
ক) আজ বেশ ঠাণ্ডা, ______________ জলে স্নান করো।
উত্তর: গরম
খ) সুখ _______________ সবার জীবনেই আসে।
উত্তর: দুঃখ
গ) তার বাবা দিন ______________ পরিশ্রম করেন।
উত্তর: রাত
ঘ) সোজা ______________ সব ধরনের প্রশ্নের জন্য তৈরি হও।
উত্তর: কঠিন
3. Select words from each column and make sentences :
Answer:
- (a) This is a cat
- (b) These are dogs
- (c) Those are Stars
- (d) That is a tree
৪. ছবির সাথে মিলিয়ে ফাঁকা ঘরে সংখ্যা লেখো:
সমস্যা সমাধানে সক্ষমতা
১) নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :
ক) ‘গাছে গাছে’ কবিতাটিতে কবি কী কী ফলের কথা উল্লেখ করেছেন ?
উত্তর: ‘গাছে গাছে’ কবিতাটিতে আম , জাম, লিচু, কুল, বেল, তাল, নাশপাতি , জামরুল, কলা, কাঁঠাল ফলের কথা উল্লেখ করেছেন।
খ) একটি ফলের নাম লেখো যে নামে একটি ফুলও আছে।
উত্তর: বেল
২) নীচের শব্দগুলো দিয়ে বাক্য রচনা করো :
অনায়াসে, ঘোষণা, খুশি, ভেঁপু.
৩) Make meaningful words :
৪) সমাধান করো :
ক) আমার ক্লাসে ২৩ জন বন্ধু। জন্মদিনে আমি প্রত্যেক বন্ধুকে ৩টে করে লজেন্স দেব। তাহলে আমার মোট কত লজেন্স লাগবে ?
উত্তর: আমার মোট ৬৯টি লজেন্স লাগবে।
খ) তানিয়া বাবার সঙ্গে বাজারে গিয়ে ৩ ডজন কলা কিনল। ১ ডজনে ১২টা কলা থাকে। তানিয়া কটা কলা কিনেছিল ?
উত্তর: তানিয়া ৩৬ টা কলা কিনেছিল।
গ) ক্লাসের দুই বন্ধু আজ আমার বাড়িতে এসেছে। আমার মা আমাদের তিনজনের জন্য ৯টা নাড়ু দিয়েছেন। আমরা তিনজন সমান ভাগে ভাগ করে নেব। তাহলে এক একজন কটা করে নাড়ু পাবে ?
উত্তর: এক একজন ৩টা করে নাড়ু পাবে।
মানসিক ও শারীরিক সমন্বয় সাধন
১) বৃষ্টির মধ্যে নদীতে ভাসমান একটি নৌকোর ছবি আঁকো ? ছবিটি রং করো। তিনটি বাক্যে ছবিটি বর্ণনা করো।
২) নীচের ছবিগুলো সম্পূর্ণ করে রং করো। যে কোন একটি ছবির ওপর দুটি বাক্য লেখো।
3) Which fruit you do like most? Draw a picture of that fruit. Colour the picture. In Which season do you have that fruit? Answer in a sentence.
৪) দশকের কাঠিতে ৬ হলুদ বল এবং এককের কাঠিতে ৪টি লাল বল বসিয়ে ছবি আঁকো।
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
১. বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি খুঁজে বার করে শূন্যস্থানটি পূরণ করো।
(ক) আমার প্রতিজ্ঞা:
সব কাজে সব খানে যেন হই সৎ,
ভালো হয়ে চলবই নিয়েছি ______________
(i) শপথ (ii) প্রতিজ্ঞা
উত্তর : শপথ
(খ) আমার প্রতিজ্ঞা :
সব জাতি ধর্মকে দেব সম্মান,
____________ যে একজাতি আর এক প্রাণ
(i) সকলে (ii) আমরা
উত্তর: আমরা
(গ) সুস্বাস্থ্য :
শরীর ও ______________ যদি তুমি সুস্থ রাখতে চাও।
(i) স্বাস্থ্য (ii) মন
উত্তর : মন
(ঘ) সুস্বাস্থ্য :
সময় মতো ___________ এবং নিয়মমতো খাও ৷
(i) পড়ো (ii) ঘুমাও
উত্তর : ঘুমাও
(ঙ) সুস্বাস্থ্য :
পড়ালেখার পাশাপাশি করবে ____________ ।
(i) খেলাধূলো (ii) গল্পগুলো
উত্তর: খেলাধূলো
(চ) সুস্বাস্থ্য :
মনের থেকে দূরে রাখবে __________ ভাবনাগুলো ।
(i) মন্দ (ii) দ্বন্দ্ব
উত্তর: মন্দ
(ছ) সুস্বাস্থ্য :
স্নান করবে, হাত পা ______________ পোশাক পরবে ঠিক,
(i) ধোবে (ii) ঘষবে
উত্তর: ধোবে
(জ) সুস্বাস্থ্য :
____________ চলবে যখন
দেখবে চতুর্দিক।
(i) ঘরের মধ্যে (ii) রাস্তাঘাটে
উত্তর : রাস্তাঘাটে
(ঝ) সুস্বাস্থ্য :
শরীরটাকে ফিট রাখতে
__________ যোগাসন,
(i) করবে (ii) দেখবে
উত্তর : করবে
(ঞ) সুস্বাস্থ্য :
বাবা _____________ কথা শুনে
চলবে সারাক্ষণ।
(i) ভাইয়ের (ii) মায়ের
উত্তর : মায়ের
(ট) দাঁতের যত্ন :
দাঁতে ……………………. রোগ হতেই পারে
তাই বলি বারবার,
নিয়মিত করতে হবে
দাঁত ………………… ।
(i) ক্ষয়, পরিষ্কার (ii) নয়, পরিষ্কার
উত্তর : ক্ষয়, পরিষ্কার
(ঠ) চোখের যত্ন :
…………………. আছে বলেই জেনো
আমরা দেখতে পাই,
চোখের মতো …………… আর
কোনো কিছুই নাই ৷
(i) দাঁত, দামি (ii) চোখ, দামি
উত্তর : চোখ, দামি
(ড) নখ ও চুলের যত্ন :
নখ কাটার যন্ত্র দিয়ে কাটতে হবে নখ,
নয়তো রোগ বা অসুখ হলে ______________ ভয়ানক।
(i) বিপদ (ii) আনন্দ
উত্তর : বিপদ
(ঢ) হাঁচি ও কাশি :
হাঁচি আর _____________
থাকে পাশাপাশি।
যদি হয় রোগ,
বাড়ে দুর্ভোগ।
(i) কাশি (ii) জ্বর
উত্তর : কাশি
(ত) কানের যত্ন :
যানবাহনের বিকট ………………..
সহ্য হয় না আর,
কারখানারও তীব্র শব্দ
করবে পরিহার।
(i) আওয়াজ (ii) শব্দ
উত্তর : শব্দ
(থ) ত্বকের যত্ন :
খোস-পাঁচড়া ছোঁয়াচে রোগ—
সাবধানেতে থাকো,
চর্মরোগে নিজেরই ক্ষত
…………………….. করে রাখো।
(i) আড়াল (ii) ওষুধ
উত্তর : আড়াল
২. বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি খুঁজে বার করে শূন্যস্থানটি পূরণ করো :
(ক) কানামাছি ভোঁ ভোঁ , যাকে পাবি তাকে ছোঁ
তাকে ছোঁ –
বলো দেখি এই বার, নয় তো হবে হার
ঘরের ভেতরে ঘর ……………….
(i) মশারি (ii) ঠাকুরঘর (iii) রান্নাঘর
উত্তর : মশারি
(খ) কানামাছি ভোঁ ভোঁ , যাকে পাবি তাকে ছোঁ এইবার বলো ধাঁধা ভারী শক্ত………………….
বন থেকে বেরোলে টিয়ে
টোপর মাথায় দিয়ে
……………………..
(i) লঙ্কা (ii) গাজর (iii) টম্যাটো
উত্তর : লঙ্কা
(গ) কানামাছি ভোঁ ভোঁ , যাকে পাবি তাকে ছোঁ তাকে ছোঁ –
ছোটো ছোটো গাছে, কৃষ্ণ পেয়াদা নাচে।
………………………….
(i) জাম (ii) বেগুন (iii) করমচা
উত্তর : বেগুন
(ঘ) এইবার বলো দেখি, বুঝি তবে কেরামতি।
অলি অলি পাখিগুলো গলি গলি যায়।
মুদির দোকানে গিয়ে ডিগবাজি খায়
সে যে ডিগবাজি খায় ১, ২, ৩, ৪,
সময় দেবো না আর, পারলে না বলতে
…………………………..
(i) প্যাকেট (ii) ঠোঙা (iii) টাকা
উত্তর : টাকা
ঙ) ঘুরে ঘুরে বলো তো
‘সিংহ চড়ে দুর্গা এলো
সঙ্গে ছেলে মেয়ে
বন্যাভাসা আলো হাসি
ফেলে ভুবন ছেয়ে।”
সময় দেবো না আর ১, ২, ৩, ৪
(i) জগদ্ধাত্রী পুজো (ii) দুর্গাপুজো (iii) কালীপুজো
উত্তর : দুর্গাপুজো
(ছ) সারা পৃথিবীতে আজ
স্বস্তি ঝরুক
শান্তির মেখলায়
মুক্তি আসুক।’
(i) বড়োদিন (ii) নববর্ষ (iii) গুড ফ্রাইডে
উত্তর : বড়োদিন
(চ) “মিলনের উৎসবে
আমোদের গান
সব ছোটো দোয়া পায়
বড়োরা সেলাম।’
(i) ঈদ (ii) রমজান (iii) মহরম
উত্তর : ঈদ
৩। নিজের পছন্দমতো একটা ছবি আঁকো এবং ছবির সম্বন্ধে দু-একটি বাক্য লেখো।
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি Part 4 (July 2021)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি Part 3:
Ability to Communicate:
Answer:
1. ক) উত্তর:
- জঙ্গল
- মঙ্গল
- লবঙ্গ
- অঙ্কন
খ) উত্তর:
গ) উত্তর: কমবে
2. ক) উত্তর:
খ) উত্তর:
গ) উত্তর:
Ability to Correlate:
1. ক) উত্তর:
খ) উত্তর:
গ) উত্তর:
2. খ) উত্তর:
গ) উত্তর:
৬ ১২ ৩
1. ক) উত্তর:
খ) উত্তর:
গ) উত্তর:
2. খ) উত্তর:
Answer: This is a tree.
Answer: This is a star.
গ) উত্তর: ৩ X ২ = ৬
৩ X ৩ = ৯
৩ X ৪ = ১২
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি Part 2:
Ability to Communicate:
১) ক)
উত্তর: জ + ঙ্গ + ল = জঙ্গল, ম + ঙ্গ + ল = মঙ্গল, ল + ব + ঙ্গ = লবঙ্গ, অ + ঙ্ক + ন = অঙ্কন।
খ)
Answer: We play on Sunday – W, S . She is Tanisha – S, T. I am an Indian – I, I.
গ)
Asnwer: ৮৫ সংখ্যাটি উল্টে লিখলে হবে ৫৮, তাহলে মান কমবে।
২) ক)
Answer: মোচ্ছব, পাঠ্য, বিজ্ঞ, খণ্ডন।
খ)
Answer: Fig – wig – dig – big, Bug – tug – jug – hug, Men – hen – ten – den.
গ)
Answer: ৪ < ৫ < ৬ < ৭ < ৮ < ৯। ১১ < ১২ < ১৩ < ১৪ < ১৫ < ১৬। ২১ < ২২ < ২৩ < ২৪ < ২৫ < ২৬।
Ability To Correlate:
১ ) ক ) স্তম্ভ মেলাও।
উত্তর – ত + ত = ত্ত। র + গ = র্গ। ত + র = ত্র। জ + ঞ =জ্ঞ ।
খ)
Answer:
Banna – Yellow,
Milk – White,
Grass – Green,
Sky – Blue,
Hair – Black .
গ)
Ability In Problem Solving:
১) ক)
উত্তর: ঞ্চ, জ্ঞা।
খ)
Answer: Rainy / Monsoon, Summer, Winter, Spring.
গ)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দ্বিতীয় শ্রেণি Part 1:
Ability to Communicate:
১) ক) উত্তর – মুগ্ধ – গধ = গ + ধ, অসংখ্য – খ্য = খ + য।
খ) উত্তর – ভগ্ন / নগ্ন
গ) উত্তর – বরাদ্দ।
ঘ) উত্তর – রবি।
২ ) Answer the following questions (As directed):
ক) Answer: A, E
খ) উত্তর – Umbrella – uea
গ ) Answer: Book – bk
ঘ ) Answer: She is Minu.
ঙ) Answer: I read in class II.
৩ ) ক ) উত্তর – ২১, ২৪১, ২১৪
খ ) উত্তর – ০৪ এবং ৪ একই কারণ সংখ্যার বামপাশে শূন্য অর্থহীন।
গ ) উত্তর – ২৩ = দুই দশ তিন হবে।
ঘ ) উত্তর – ৪ টাকা ও ২ টাকা = ছয় টাকা হবে।
ঙ ) উত্তর – প্রথম – ১ম , দ্বিতীয় – ২য়
৪ ) ক ) উত্তর – ক – খ – ঙ – গ্ধ, চ – গ – ও – গ্ধ
খ ) উত্তর – But, Aunt, Hut
গ ) উত্তর – ৩১ কে উল্টে লিখলে ১৩ হয় অর্থাৎ মান কমলো।
Ability To Correlate:
১) ক) উত্তর – ধর্ম, বর্ষা
খ ) উত্তর – বাদল দিনে আমার কান্না পায়। মীনা। গান শুনিয়ে ভিক্ষে করি। অন্ধ কানাই।
গ ) উত্তর – রোদ, উৎসব
২ ) উত্তর – Object – Blood, One – Apple, Many – Balls, Use a,an – an orange, a doll.
৩)
উত্তর – স্থানিয়মানে বিস্তার – ১০ + ২, ১০ + ৩। অঙ্কে লেখো – ১০, ১২। কথায় লেখো – তেরো।
৪ ) ক )
উত্তর – ৮ এর স্থানীয় মান = ৮ গুন ১ = ৮, প্রকৃত মান – ৮।
খ )
উত্তর – কাশি হয়েছিল বলে।
গ)
উত্তর: গ্রীষ্মের মরসুমে খুব গরম থাকে. এই সময় আম পাওয়া যায়.
ঘ)
Answer: My name is ____ (Write your name).
Ability In Problem Solving:
১)
ক)
উত্তর – দিদিমণিরা বেশি গাছ লাগিয়েছেন।
খ)
উত্তর – দিদিমণিরা ( ৪২ – ৩০ ) = ১২ টি গাছ বেশি লাগিয়েছেন।
গ)
উত্তর – ৪২ + ৩০ = ৭২ টি
ঘ)
উত্তর – যোগ করলে মান বাড়ে ।
২)
ক)
উত্তর – আনন্দবাবু।
খ)
উত্তর – অপরাহ্ন।
গ)
উত্তর – র + ক, ক + র।
ঘ)
উত্তর – শীত ঋতু – Winter, বর্ষা ঋতু – Rainy
৩) Answers:
ক ) This is a pass of __month_______.
খ ) There are ___twelve___months in a year.
গ) There are seven days in a week.
ঘ) There are five Mondays in this month.
৪ )
ক)
উত্তর – কমলো।
খ)
উত্তর – বিয়োগ করবো।
গ)
উত্তর – ( ৯ – ৫ = ৪ ) ৪ টি ফুল রইলো।
For more information related to Class 2 Model Activity Tasks 2021 (New), keep visiting our website.
Veary nice
Priyaranjan Naskor
Class 2 Model Activiti task part 8 November pdf file please send