ক্লাস ৫ মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2022 পঞ্চম শ্রেণী প্রশ্ন উত্তর

মডেল একটিভিটি টাস্ক ক্লাস ৫ উত্তর January 2022 – Model Activity task Class 5 Answer Part 9 | পঞ্চম শ্রেণীর মডেল এক্টিভিটি টাস্ক Download PDF 2022

আপনি কি পঞ্চম শ্রেণীর ছাত্র কিংবা ছাত্রী? যদি আপনি পঞ্চম শ্রেণীর ছাত্র / ছাত্রী হয়ে থাকেন তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন ক্লাস ফাইভ মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর উত্তর এর জন্য. আমরা এখানে মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর প্রশ্ন উত্তর প্রদান করে থাকি। একমাত্র আমাদের ওয়েবসাইটে মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 9 এর প্রত্যেকটি বিষয়ের আলাদা আলাদা করে উত্তর সমাধান পত্র অনলাইনের মাধ্যমে প্রকাশিত করে থাকে।

আপনি যদি সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে হয়ে থাকেন যারা অ্যাক্টিভিটি টাস্ক নিয়ে সমস্যায় পড়েছে প্রশ্নের সমাধান করতে পারছে না তাদের জন্য আমরা এখানে অংক ইতিহাস ভূগোল বাংলা ইংলিশ প্রত্যেকটি বিষয়ের প্রশ্ন উত্তর প্রদান করে দিয়েছি।আপনি চাইলে বিষয় অনুযায়ী লিংকে ক্লিক করে উত্তর PDF Download করে নিতে পারেন।

Table of Contents

মডেল একটিভিটি টাস্ক ক্লাস ৫ সব বিষয়ের উত্তর

Bengali
Bengali Part 9 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৯
Bengali Part 8 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৮
Bengali Part 7 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৭
Bengali Part 6 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৬
Bengali Part 5 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৫
Bengali Part 4 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৪
Bengali Part 3 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৩
Bengali Part 2 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ২
Bengali Part 1 – পঞ্চম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ১
English
English Part 9 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৯
English Part 8 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৮
English Part 7 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৭
English Part 6 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৬
English Part 5 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৫
English Part 4 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৪
English Part 3 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৩
English Part 2 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ২
English Part 1 – পঞ্চম শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ১
Environment & Science
Environment & Science Part 9 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ৯
Environment & Science Part 8 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ৮
Environment & Science Part 7 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ৭
Environment & Science Part 6 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ৬
Environment & Science Part 5 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ৫
Environment & Science Part 4 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ৪
Environment & Science Part 3 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ৩
Environment & Science Part 2 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ২
Environment & Science Part 1 – পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ প্রশ্ন উত্তর পার্ট ১
Mathematics
Math Part 9 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৯
Math Part 8 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৮
Math Part 7 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৭
Math Part 6 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৬
Math Part 5 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৫
Math Part 4 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৪
Math Part 3 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৩
Math Part 2 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ২
Math Part 1 – পঞ্চম শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ১
Health & Physical Education
Health & Physical Education Part 9 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ৯
Health & Physical Education Part 8 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ৮
Health & Physical Education Part 7 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ৭
Health & Physical Education Part 6 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ৬
Health & Physical Education Part 5 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ৫
Health & Physical Education Part 4 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ৪
Health & Physical Education Part 3 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ৩
Health & Physical Education Part 2 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ২
Health & Physical Education Part 1 – পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা প্রশ্ন উত্তর পার্ট ১

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 9:

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে:

১.১ ‘গল্পবুড়াে’ কবিতায় গল্পবুড়াে এসেছেন – 

উত্তর : (খ) শীতকালে 

১.২ ‘দেখবি যদি জলদি আয়।” ‘জলদি শব্দের অর্থ – 

উত্তর : (খ) তাড়াতাড়ি 

১.৩ প্রখর প্রত্যুষে। প্রখর’ শব্দের অর্থ – 

উত্তর : (গ) তীব্র

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও:

২.১ গল্পবুডাের তল্পিটি কোথায় রয়েছে ? 

উত্তর : গল্পবুড়াের তল্পিটি কাঁধে রসেছে।

২.২ গল্পবুড়াের ঝােলায় কোন্ পাহাড়ের গল্প আছে ?

উত্তর : গল্পবুড়াের ঝােলায় কড়ির পাহাড়ের গল্প আছে।

২.৩ ‘এই থলেতে বন্দিনি। থলেতে কে ‘বন্দিনি’ অবস্থায় আছে ? 

উত্তর : উদ্ধৃত অংশটি তে থলেতে বলিনি অবস্থায় আছে কেশবতী নন্দিনী।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও:

৩.১ গল্পবুড়ে দিনের কোন সময়ে গল্প শােনাতে আসেন ? 

উত্তর : গল্পবুড়াে শীতের ভাের বেলা গল্প শােনাতে আসে। 

৩.২ গল্পবুড়াের মুখে ব্যথা হয়েছে কেন?

উত্তর : শীতে ভবে উত্তরে হাওয়া বইছে। সেই শীতের হাওয়ার থুথুড়ে গল্পবুড়াে পথ ধবে তাড়াতাড়ি হেঁটে চলেছে আর ‘রূপকথা চাই, রূপকথা চাই’ বলে এমনই চ্যাঁচাচ্ছে যে তাতেই তার মুখ ব্যথা হয়েছে।

৩.৩ ‘বলব নাকো রূপকথা। – গল্পবুড়াে কাদের রূপকথা শােনাবে না ? 

উত্তর : শীতের সকালে কোন শিশু যদি গল্প বুড়াের কাছে গল্প শুনতে আসে তাহলে তাদেরকে সে শত্রু ভাবে এবং তাদেরকে গল্পবুড়াে গল্প শােনাবে না।

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে :

গল্পবুড়াের ঝােলায় কী কী ধরনের গল্প রয়েছে তা কবিতা থেকে প্রাসঙ্গিক উদ্ধৃতিসহ আলােচনা করাে।

উত্তর: শীতের ভােবে গল্পবুড়াে কাঁধে একটা ঝােলা নিয়ে পথ দিয়ে যেতে যেতে ডাক পেড়ে গল্প বলে ছােটদের ঘুম থেকে উঠাতে চাই। গল্প বুড়াের ঝােলায় পক্ষীরাজ, রাজপুত্তুর, যক্ষিরাজ যেমন আছে তেমন ঝলমলে সােনার কাঠি ময়নামতি নদী ,তেপান্তরের মাঠ কেশবতী নন্দিনী, ইত্যাদি নিয়ে রূপকথার গল্প গল্পবুড়াের ঝােলায় বন্দি আছে।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 8:

১. একটি বাক্যে উত্তর দাও :

১.১. ‘আয়রে ছুটে ছোট্টরা”― ছোটোদের কেন ছুটে আসতে হবে?

উত্তর – ছোটোদের ছুটে আসতে হবে কারন গল্পবুড়ো তাঁর ঝুলিতে করে অনেক রকম মন ভরানো রূপকথার গল্প নিয়ে এসেছে।

১.২. … আমাদের জোয়ানদের একটা ঘাঁটি ছিল।’—জোয়ানদের ঘাঁটিটি কোথায় ছিল?

উত্তর – জোয়ানদের ঘাঁটি ছিল লাডাকের একটি বরফের ঢাকা নির্জন জায়গাতে।

১.৩. ‘দারোগাবাবু এবং হাবু’ কবিতায় মেজদার পোষ্য কারা?

উত্তর – ‘দারোগাবাবু ও হাবু’ কবিতায় মেজদার পোষ্য হল আটটা কুকুর।

১.৪. ‘উলগুলান’ কাদের লড়াই?

উত্তর – ইংরেজদের সাথে মুন্ডাদের লড়াই।

১.৫. ‘কেউ করে না মানা।” – কার কোন কাজে কেউ নিষেধ করে না?

উত্তর – উদ্ধৃতাংশটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’ কবিতাটি থেকে নেওয়া হয়েছে। এখানে মেঘেদের আকাশজুড়ে খেলে বেড়ানোর কাজকে কেউ নিষেধ করে না।

১.৬. ‘এবার আমাকে গোড়ার দিক দিতে হবে।’ — কী চাষের সময় কুমির একথা বলেছিল?

উত্তর – উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর লেখা বোকা কুমিরের কথা’ গল্পের কুমির ধান চাষের সময় একথা বলেছিল। কারন সে ভেবেছিল আলুর মতো ধান ও বুঝি মাটির নীচেই ফলে।

১.৭. মাঠ মানে কী অথই খুশির অগাধ লুটোপুটি !’ – ‘অথই’ এবং ‘অগাধ’ শব্দ দুটির অর্থ লেখো।

উত্তর – অথই শব্দের অর্থ হল যার তল নেই এমন ও অগাধ শব্দের অর্থ হল অফুরন্ত বা সীমাহীন

১.৮. ‘ঝড়’ কবিতায় উল্লিখিত দুটি গাছের নাম লেখো।

উত্তর – গাছের ‘ঝড়’ কবিতায় উল্লেখিত দুটি গাছের নাম চাঁপাগাছ ও বকুলগাছ।

১.৯. ‘ট্যাক্’ শব্দের অর্থ কী?

উত্তর – দুটি ছোটো নদী মিশবার ফলে যে ত্রিভুজাকার জমির খন্ড তৈরী হয় তার মাথাকে বলা হয় ট্যাক ।

১.১০. ‘করুণা করি বাঁচাও মোরে এসে’ – কখন ফণীমনসা একথা বলেছে?

উত্তর – ফণীমনসা তিনবার বনের পরীর কাছে তাকে বাঁচানোর আকুতি জানিয়েছে। প্রথমবার ডাকতেরা তার সোনার পাতা নিয়ে যায়, দ্বিতীয়বার ঝড়ে তার কাঁচের পাতা ভেঙ্গে যায়, তৃতীয়বার ছাগলে এসে তার নরম কচি পালং শাকের মতো সবুজ পাতা খেয়ে ফেলে, তখন বনের পরীকে ফনীমনসা একথা বলেছে।

২. নিজের ভাষায় উত্তর দাও :

২.১. ‘গল্পবুড়ো’ কবিতায় রূপকথার কোন কোন প্রসঙ্গ উল্লিখিত হয়েছে।

উত্তর – সুনির্মল বসুর লেখা ‘গল্পবুড়ো’ কবিতায় কবি রূপ কথার যে যে প্রসঙ্গ উল্লেখ করেছেন সেগুলি হলো – দত্যি, দানব, যক্ষিরাজ, রাজপুত্তুর, পক্ষীরাজ, প্রভৃতি আজগুবি গল্প ছাড়াও কড়ির পাহাড়, সোনার কাঠি, তেপান্তরের মাঠ, কেশবতী নন্দিনী প্রভৃতির প্রসঙ্গ উল্লেখ করেছেন।

২.২. এমনি করে সারা শীত দেখতে দেখতে কেটে গেল।’—জোয়ানদের সেই শীতকাল যাপনের কথা কীভাবে ‘বুনোহাঁস’ গল্পে ফুটে উঠেছে

উত্তর – লীলা মজুমদারের লেখা ‘বুনোহাঁস’ গদ্যাংশে, শীতের শুরুতে একঝাঁক বুনোহাঁসকে উত্তর থেকে দক্ষিণের গরমের দেশের দিকে উড়ে যেতে দেখা যায় । তাদের মধ্যে একটি হাঁসের ডানা জখম হওয়ায় সেটি লাডাকে জওয়ানদের ঘাঁটির কাছে নেমে আসে। তাকে দেখে আর একটা হাঁসও নীচে নেমে আসে| জখম হাঁসটিকে জওয়ানরা তুলে এনে তাদের মুরগি রাখার খালি জায়গাতে রাখে। সারা শীতকাল হাস দুটি জওয়ানদের সাথে কাটাল এবং টিনের মাছ, তরকারি, ভুট্টা, ভাত, ফলের কুচি ইত্যাদি জোয়ানরা খেতে দিত। ধীরে ধীরে জখম হাঁসটি সুস্থ হয়ে ওঠে এবং উড়তে পারে। এইভাবে হাঁসদুটোকে দেখতে দেখতে জোয়ানদের শীত কালটি কেটে যায়।

২.৩. ‘নালিশ আমার মন দিয়ে খুব/ শুনুন বড়োবাবু।’—থানায় বড়োবাবুর কাছে হাবু কী কী নালিশ জানিয়েছিল?

উত্তর – হাবু থানাতে গিয়ে বড়বাবুকে বলেছিল তারা চার ভাই একসঙ্গে একটি ঘরের মধ্যে বাস করে । কিন্তু সেই ঘরের মধ্যেই বড়দা সাতটা বিড়াল, মেজদা আটটা কুকুর, সেজদা দশটা ছাগল পোষে। সেসবের গন্ধে তার প্রাণ যায় যায় অবস্থা । দাদাদের এই এই কর্মকান্ডের বিরুদ্ধে হাবু থানাতে গিয়ে বড়বাবুর কাছে নালিশ জানিয়েছিল

২.৪. এতোয়াকে দেখলে মনে হয় দুরন্ত এক বাচ্চা ঘোড়া।’— উদ্ধৃতিটির আলোকে এতোয়ার কাজকর্মের পরিচয় দাও

উত্তর – এতোয়া দশ বছরের একটি ছোট্ট দুরন্ত আদিবাসী ছেলে। সে গরু, মোষ চরায়। বাবুদের গরু, মোষ চরাতে চরাতে সে টোকো আম, শুকনো কাঠ, মেটে আলু, পুকুরের পাড় থেকে শাক প্রভৃতি সংগ্রহ করে। আবার কখনো সুবর্ণরেখার সরু চরে বাঁশে বোনা জাল পেতে মাছ ধরে। এই হল এতোয়ার কাজকর্মের পরিচয়।

২.৫. ‘বিমলার অভিমান’ কবিতা অনুসরণে বিমলার অভিমানের কারণ বিশ্লেষণ করো।

উত্তর – নবকৃষ্ণ ভট্টাচার্যের লেখা ‘বিমলার অভিমান’ কবিতাটিতে বিমলার অভিমানের কারণ হল সারা দিন বাড়ির নানা কাজ, নানা প্রয়োজনে বিমলার ডাক পড়লেও খাওয়ার সময় তাকে কেউ ডাকে না, যেন সবাই তার কথা ভুলে যায়! এমনকি খাবারও দাদা ও ভাইয়ের থেকে তাকে অল্প দেওয়া হয় । তাই বিমলার অভিমান হয়েছে।

২.৬. ‘ছাদটা ছিল আমার কোতাবে পড়া মরুভূমি…’- ‘ছেলেবেলা’ রচনাংশে ছাদের প্রসঙ্গটি লেখক কীভাবে স্মরণ করেছেন?

উত্তর – রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ ছেলেবেলা’ রচনাংশে আমরা দেখতে পাই ছোট্ট রবি ঠাকুরের জীবনে তাদের বাড়ির ছাদটি ছিল এক বিশেষ আনন্দের জায়গা। লেখক ছাদ থেকে নিচের প্রকৃতি, মানুষদের কাজকর্ম লক্ষ্য করতেন। এসব এবং ছাদের চারিদিকের ধূ-ধূ শূন্যতা, হু – হু গরম – বাতাসের ধুলো উড়ানো- এসব স্মরনের কারণেই রচনা অংশটি তে ছাদের প্রসঙ্গে এসেছে ।

২.৭. তারি সঙ্গে মনে পড়ে ছেলেবেলার গান’— কেমন দিনে কথকের ছেলেবেলার কোন গানটি মনে পড়ে?

উত্তর: মেঘলা বৃষ্টির দিনে কথক রবীন্দ্রনাথ ঠাকুরের
“বিষ্টি পড়ে টাপুর টুপুর,
নদে এল বান!
এই ছেলেবেলার গানটি মনে পড়ে ।

২.৮. ‘ব্যাঙ স্বেচ্ছায় বৃষ্টি আনার কাজে যুক্ত বলো”। বৃষ্টি আনার কাজে যুক্ত হয়ে ব্যাঙ কী করেছিল?

উত্তর: ব্যাঙ স্বেচ্ছায় বৃষ্টি আনার কাজে যুক্ত হয়ে যাত্রা শুরু করেছিল ভগবানের উদ্দেশ্যে। সেখানে গিয়ে তাদের সমস্যাগুলি জানিয়ে সমাধান পাওয়াই ছিল তার উদ্দেশ্য। যাত্রাপথে তার সঙ্গে মিলিত হয়েছিল মৌমাছি, মোরগ ও একটি বাঘ । নানা ঘটনাক্রম ও লড়াইয়ের অবশেষে ভগবানের সহায়তায় তারা খরা ও অনাবৃষ্টির হাত থেকে পৃথিবীকে রক্ষা করেছিল ।

২.৯. ভেবে পাই নে নিজে – কবি কী ভেবে পান না? –

উত্তর -কবি অশোকবিজয় রাহা ‘মায়াতরু’ কবিতায় এক মায়াবী গাছের কথা বলেছেন।সন্ধ্যের অন্ধকারে গাছটি ডালপালা নাড়িয়ে ভুতের মত নাচ করত। আবার যখন চাঁদ উঠত তখন চাঁদের আলোয় ঝাকড়া গাছটিকে দেখে মনে হত ভাল্লুক। বৃষ্টিতে ভেজার পর গাছের পাতায় জমে থাকা জলের উপর আলো পড়লে মনে হত সে বুঝি লক্ষ হীরের মাছের মুকুট পড়েছে। ভোরবেলার আবছায়াতে সেই গাছটিতে নানা আজব কাণ্ড ঘটত। এইসব অদ্ভুত কান্ডের রহস্যের কথাই কবি ভেবে উঠতে পারেন না।

২.১০. ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে সুত্রধারের ভূমিকা আলোচনা করো।

উত্তর – ফনীমনসা ও বনের পরি’ নাটকে সূত্রধারের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ ছিল। সূত্রধার শব্দটির অর্থ হলো- নাটকের প্রস্তাবক প্রধান নট । কাহিনীটি ফনীমনসা গাছ ও বনের পরিকে কেন্দ্র করে গড়ে উঠলেও সমস্ত নাটকটিতে সূত্রধরের জন্যই দৃশ্যের বিবরণ, ঘটনার পরিবর্তনগুলি আমরা দেখতে পাই । তাই বলাই যায় -নাটকটিতে সূত্রধার এর ভূমিকা অত্যন্ত প্রয়োজনীয় ছিল ।

৩.নির্দেশ অনুসারে নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

৩.১. সন্ধি করো :

৩.১.১. মিশি + কালো

উত্তর – মিশি + কালো = মিশকালো ।

৩.১.২. এত + দিন

উত্তর – এত + দিন = এদ্দিন।

৩.১.৩. বড়ো + ঠাকুর

উত্তর – বড়ো + ঠাকুর = বট্ ঠাকুর

৩.১.৪. সৎ + গ্রন্থ

উত্তর – সৎ + গ্রন্থ = সদগ্রন্থ

৩.১.৫ দিক্ + নির্ণয়

উত্তর – দিক্ + নির্ণয় = দিঙনির্নয়

৩.২ নীচের পদগুলি ব্যঞ্জন সন্ধির কোন কোন নিয়ম মেনে বদ্ধ হয়েছে, লেখো :

৩.২.১. প্রচ্ছদ

উত্তর – প্রচ্ছদ = প্র+ছদ (অ + ছ যুক্ত হয়ে অচ্ছ)।

৩.২.২. প্রাগৈতিহাসিক

উত্তর – প্রাগৈতিহাসিক = প্রাক + ঐতিহাসিক (ক +অ = গ )

৩.২.৩. সদিচ্ছা

উত্তর – সদিচ্ছা = সৎ + ইচ্ছা ( ত + ই = দি )

৩.২.৪. বিদ্যুদবেগ

উত্তর – বিদ্যুদবেগ = বিদ্যুৎ + বেগ ( ত + ব =দ্)

৩.২.৫. পদ্ধতি

উত্তর – পদ্ধতি = পদ + হতি (দ+ হ = দ্ধ )

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 7:

১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও

১.১. ‘অবশেষে দীর্ঘ যাত্রা শেষে তারা ভগবানের প্রাসাদে পৌঁছল।’ – কাদের কথা বলা হয়েছে। তারা ভগবানের প্রাসাদে গিয়েছিল কেন?

উত্তর – পাহাড়িয়া বর্ষার সুরে রচনাংশে এখানে ব্যাঙ, মৌমাছি, মোরগ ও বাঘের কথা বলা হয়েছে।

খরায় পৃথিবীর মানুষ, পশু-পাখি, গাছপালা সব ধ্বংস হয়ে যাচ্ছিল। তাই তারা ভগবানের প্রাসাদে গিয়েছিল, ভগবানের কাছে নালিশ জানিয়ে বৃষ্টি এনে পৃথিবীকে বাঁচাতে।

১.২ ‘আমার যেন লাগল ভারী ভালো’ – কোন দৃশ্য কথকের ভারী ভালো লেগেছে?

উত্তর – মৈত্রেয়ী দেবীর “ঝড়” কবিতায় সেদিন দুপুরবেলা কথকের মাঠে খেলার সময় হঠাৎ ঝড় উঠলো। দেখতে দেখতে অন্ধকারে সমস্তদিক ঢেকে গেল। বকুল তালা, চাঁপাবন ও নদীর জলও কালো হয়ে উঠলো। এই দৃশ্য কথকের ভারী ভালো লেগেছে।

১.৩. ‘লোকে বলে, মন্ত্র জানা চাই।’ – কীসের মন্ত্র। ‘মধু আনতে বাঘের মুখে’ রচনাংশে ‘মন্ত্র’ জানা লোকটির নাম কী?

উত্তর: শিবশঙ্কর মিত্রের ‘মধু আনতে বাঘের মুখে’ নামক গল্পের উদ্ধৃতাংশে মৌমাছিকে ভুল পথে চালিত করার মন্ত্রের কথা বলা হয়েছে।

১.৪. ‘মুকুট হয়ে ঝাঁক বেঁধেছে লক্ষ হীরার মাছ। -কী দেখে কবির এমন মনে হতো?

উত্তর: কবি অশোকবিজয় রাহা ‘মায়াতরু’ কবিতায় একটি আজব গাছের বর্ণনা দিয়েছেন। এক পশলা বৃষ্টির পর আকাশে চাঁদ উঠলে গাছটি, যে মায়াবী রূপ ধারণ করতো, তা দেখে কবির মনে হতো যেন, ‘মুকুট হয়ে ঝাঁক বেঁধেছে লক্ষ হীরার মাছ।’

১.৫ .’…কান্নায় ভেঙে পড়ল ছোট্ট ফণীমনসা গাছ।’-ছোট্ট ফণীমনসা গাছ কান্নায় ভেঙে পড়ল কেন?

উত্তর: বীরু চট্টোপাধ্যায়ের “ফণীমনসা ও বনের পরি” নামক নাটকে ডাকাতেরা সব সোনার পাতা ছিঁড়ে ফণীমনসা গাছটিকে একে বাড়ে ন্যাড়া করে রেখে যায়। এই পরিস্থিতিতে ছোট্ট ফাণীমনসা গাছটি কান্নায় ভেঙে পড়ে।

২. নীচের ব্যাকরণগত প্রশ্নগুলির উত্তর দাও :

২.১. নীচের বাক্যগুলিতে স্ত্রীলিঙ্গবাচক শব্দগুলিকে বদলে বাক্যগুলিকে পুনরায় লেখো

২.১.১. গিন্নি-মায়ের আদেশে সকলে একসঙ্গে চলল।

উত্তর: কর্তা-মহাশয়ের/ কর্তা-বাবুর আদেশে সকলে একসঙ্গে চলল।

২.১.২. তীর্থর দিদি কলেজের অধ্যাপিকা।

উত্তর: তীর্থর দাদা কলেজের অধ্যাপক।

২.১.৩. পাঠিকাদের সমাগমে লেখিকা একে একে সব প্রশ্নের উত্তর দিলেন।

উত্তর: পাঠকদের সমাগমে লেখক একে একে সব প্রশ্নের উত্তর দিলেন

২.২. লিঙ্গ পরিবর্তন করো : (পুংলিঙ্গ থেকে স্ত্রীলিঙ্গ)

২.২.১. কবি

উত্তর: মহিলা কবি ।

২.২.২. গুণবান

উত্তর: গুনবতী ।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 3:

1. সঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে :

  • 1.1. হাবু থানায় নালিশ জানাতে গিয়েছিল – (a) ভােরে , (b) দুপুরে , (c) বিকেলে, (d) সন্ধ্যায়
  • 1.2. হাবু পাগল বলেছে তার – (a) বড়দাকে , (b) মেজদাকে , (c) সেজদাকে , (d) ছােটদাকে
  • 1.3. দারােগাবাবুর পরামর্শ শুনে হাবু হয়েছিল – (a) কাবু , (b) খুশি , (c) ক্রুদ্ধ , (d) বিরক্ত

2. একটি বাক্যে উত্তর দাও :

  • 1. হাবুর বড়দার পোষা বিড়াল গুলো কেমন ?
  • 2. হাবু মেজদাকে কী করতে বারণ করেছিল ?
  • 3. হাবু সারাদিনরাত কী করে ?
  • 4. হাবু তার পায়রা উড়ে যাবার কথা কেমনভাবে জানিয়েছিল ?
model activity task bengali part 3 answers for class 5

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 2:

১. নিচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :

১.১ ‘কি আছে মোর তোল্পিটায়/ দেখবি যদি জলদি আয়।’ – গল্পবুড়ো তল্পিতে কি কি দেখতে পাওয়া যাবে?
১.২ ‘এমনি করে সারা শীত দেখতে দেখতে কেটে গেল।’ – বুনোহাঁস গল্প অনুসরণে শীতকালটির বর্ণনা দাও।
১.৩ ‘শুনেই হাবু বেজায় কাবু…’ – কোন কথা শুনে হাবু কেন কাবু হয়ে পড়ল?
১.৪ ‘ঝড় বাদলের রাতে স-ব শোনা যায়।’ – কি শোনা যায় বলে বক্তার বিশ্বাস?
১.৫ ‘ছিটকিনিটা আস্তে খুলে বেরিয়ে গেলাম ঘর’ – তার পরবর্তী পরিস্থিতির কথা ‘পাখির কাছে ফুলের কাছে’ কবিতা অনুসরণে লেখো।
১.৬ ‘খাব না তো আমি’ – কথাটি বিমলার অভিমান কবিতায় কতবার ব্যবহৃত হয়েছে? কথক কেন বারবার কথাটি উচ্চারণ করেছে?

২. নিচের প্রশ্নগুলির উত্তর দাও :

২.১ ঠিক উত্তরটি হল – উৎ+মেষ=উন্মেষ/ পদ্+ধতি=পদ্ধতি/ রাজ+নী=রাজ্ঞী/ ষষ্+ঠ=ষষ্ঠ।
২.২ গাঢ় নীল আকাশ মাথার উপর। – নিম্নরেখাঙ্কিত পদটি হলো সকর্মক ক্রিয়া/নাম বিশেষণ/বিশেষণের বিশেষণ/ ক্রিয়া বিশেষণ।
২.৩ সন্ধি বিচ্ছেদ করো – পরিষ্কার

২.১ উত্তরঃ উৎ+মেষ=উন্মেষ

২.২ উত্তরঃ বিশেষণের বিশেষণ

২.৩ উত্তরঃ পরিঃ + কার

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা Part 1:

নিচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখ :

  • ১. গল্পবুড়ো কেন ছোটদের ছুটে আসার ডাক দিয়েছেন?
  • ২. লাডাকে জোয়ানদের ঘাঁটিতে বুনো হাঁসেরা কি করেছিল?
  • ৩. এতোয়া কিভাবে সারাদিন ঘুরে বেড়ায়?
  • ৪. বিমলার অভিমানের কারণ কি?
  • ৫. শব্দ এবং পদ এর মধ্যে পার্থক্য কোথায়?
class 5 model activity task part 1 bangla answer pdf download

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 9:

Activity – 1 Answers:

Masculine GenderFeminine Gender
OxCow
KingQueen
ManWoman

Activity – 2 Answers:

Change the Singular numbers to Plural numbers of the following words:

a) baby   : Babies

b) mosquito   : Mosquitoes  

c) dog   : Dogs 

Activity – 3 Answers

Identify the subject and the predicate of the following sentences and write them in table given below:

  • (i) Her hair was grey.
  • (ii) She went near the teacher and touched his feet.
  • (iii) This coin is worth much more than those thousands.
SubjectPredicate
Her hairwas grey.
Shewent near the teacher and touched his feet.
This coinis worth much more than those thousands.

Activity- 4 Answers:

Suppose you have seen a magic show. Write three sentences about the show.

Ans : I saw a magic show Last Sunday. Me and my family went to see the magic show. I liked the Magic show very much.

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 3:

Read the passage carefully and answer the questions that follow:

I was not very good at sports. But I could draw very well. As a result, I became the favourite of our drawing teacher, Ashubabu. He was given the charge of decorating the hall for the annual prize-distribution ceremony. He also conducted an event called ‘Music drawing’. For this event, there would be a blackboard and coloured chalks on a table. A student would sing a song and another would draw a picture on the blackboard, trying to capture in lines and colour the essence of song. In this way, through many such happy and memorable episodes, I spent six years of my school life.

ACTIVITY 1

Tick the correct alternatives :

(a) Ashubabu was the — i) music teacher, ii) English teacher iii) drawing teacher.
(b) The writer could — i) draw well, ii) play well, iii) sing well.
(c) The ‘Music drawing’ event needed —i) one student, ii) two students, iii) three students.

ACTIVITY 2

Answer the following questions in a complete sentence ( in about 10-15 words ) :

(a) Why did the writer become favourite of Ashubabu? _______________________

(b) How long did the writer spend his life in the school? _______________________

(c) Which charge was given to Ashubabu? ___________________________________

Model Activity Task English Part 3 Answer

ACTIVITY

Fill in the blanks with the words given in the list below ( one word is given extra ) :

(a) Our Darjeeling tour was truly a ____ experience.
(b) The boy is trying to __ the bird with a net.
(c) Who is your ______ footballer ?
[ List : capture, event, favourite, memorable ]

ACTIVITY – 4

Fill in the blanks with the present and past continuous tenses of the verbs given in brackets :

(a) The little children __________ ( play ) in the ground.
(b) It ______ ( rain ) all night yesterday.
(c) The devotees __________ ( chant ) a prayer in the temple.

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 2:

ACTIVITY 1

Pick out the Proper Nouns from the following sentences and write in the space given below:

i) Everest is the highest peak in the world.

ii) My motherland is India.

iii) Kalimpong is a district in West Bengal.

ACTIVITY 2

Fill in the blanks with Personal Pronouns:

(a) Rabi is fond of plants. _ waters them everyday.
(b) Lata, Asha and Mina are three sisters. _____
go to school together.
(c) Darjeeling is a famous hill station. _ is a beautiful place.
(d) I live with my grandparents. I love ___
very much.

ACTIVITY 3

Read Let’s Read section of Lesson 3 from ‘Wings’. Now write five sentences about a place in India that you have visited or read about.

Model Activity Task English Part 2 Answer

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি ইংরেজি Part 1:

Read the passage and answer the questions that follow:

Out of all the climbers on the expedition, only four would get a chance to make an attempt to reach the summit.
Hunt, the team leader, selected two teams of climbers. The first team included Tom Bourdillon and Charles
Evans, while Edmund Hillary and Tenzing Norgay made up the second team.

ACTIVITY 1
Write T for true and F for false statements in the given space:

(a) Hillary was in the first team of climbers.
(b) Hunt was the leader of the team. _

(c) Tenzing Norgay was in the second team.

ACTIVITY 2

Rearrange the words to make sentences:

(a) was very story interesting the _______________________________________
(b) have a dog I Bagha pet named _____________________________________
(c) the race defeated tortoise the in the rabbit _____________________________

ACTIVITY 3
Write the Subject and Predicate of the above sentences in the boxes.

Model Activity Task English Part 1 Answer

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 9:

১. ঠিক বাক্যের পাশে ‘✔’ চিহ্ন আর ভুল বাক্যের পাশে X’ চিহ্ন দাও:

১.১ উত্তর: ত্বকে রােদ লাগলে ভিটামিন সি তৈরি হয়। X

১.২ উত্তর: নার্ভ, পেশি, শিরা ও ধমনিকে রক্ষা করে চামড়া। ✔

১.৩ উত্তর: একজন পূর্ণবয়স্ক মানুষের শরীরে ৩০০টি হাড় থাকে। X

২. বাম স্তম্ভের সঙ্গে ডান স্তম্ভের মিল করে লেখাে :

উত্তর: 

বাম স্তম্ভডান স্তম্ভ
২.১ মেলানিনগ) ত্বক
২.২ হিউমেরাসক) হাতের হাড় 
২.৩ ফিমারঘ) পায়ের হাড়

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৩.১ মানুষের শরীরে কনুই থেকে কবজি পর্যন্ত যে দুটো হাড় থাকে তাদের নাম লেখাে। 

উত্তর: মানুষের শরীরে কনুই থেকে কবজি পর্যন্ত যে দুটো হাড় থাকে তা হলাে আলনা ও রেডিয়াস।

৩.২ পেশি যেসব কাজে আমাদের সাহায্য করে তার মধ্যে যেকোনাে দুটো কাজের উল্লেখ করাে।

উত্তর: পেশীর কাজ:

  • (i) দেহের আকৃতি প্রদান করে ও অস্থি সঞ্চালনে সহায়তা করে।
  • (ii) নড়াচড়া ও চলাচলে সাহায্য করে।

৩.৩ আমাদের শরীরে রক্ত যাওয়ার প্রয়ােজনীয়তা কী? 

উত্তর: রক্ত যাওয়ার প্রয়ােজনীয়তা: 

  • (i) রক্ত সারা শরীরে অক্সিজেন ও প্রয়ােজনীয় পুষ্টি পৌঁছে দেয়। 
  • (ii) শরীরে ফোঁড়া বা অন্য কারণে জীবাণু সংক্রমণ হলে আমরা যে ওষুধ খাই তা শরীরের নির্দিষ্ট স্থানে পৌঁছে দেয় রক্ত.

৪. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও:

হাড়ের জোড় না থাকলে আমাদের কী কী অসুবিধা হত?

উত্তর: হাড় হল একটি কঠিন অঙ্গ, যা মানুষসহ সকল মেরুদণ্ডী প্রাণীর কঙ্কাল তৈরি করে। হাড়গুলি দেহের বিভিন্ন অঙ্গকে সুরক্ষা দেয়। আমাদের শরীরে হাড়গুলি বিভিন্ন স্থানে জোড়া লাগানাে থাকে। হাড়ের জোড় না থাকলে আমাদের নীচের অসুবিধাগুলি হত – 

  • (i) হাতের হাড়ের জোড় না থাকলে হাত ভাঁজ করা যেত না। ফলে খেলাধুলাসহ অনেক কাজে অসুবিধা হত। 
  • (ii) আঙুলের হাড়ের জোড় না থাকলে কোনাে কিছু ধরতে অসুবিধা হত।
  • (iii) পায়ের হাড়ের জোড় না থাকলে চলাফেরা করতে, দৌড়াতে, বসতে অসুবিধা হত।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 3:

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :

১. তরাই অঞ্চল সৃষ্টিতে উত্তরবঙ্গের নদীগুলির ভূমিকা সংক্ষেপে ব্যাখ্যা করো |

২. পশ্চিম বর্ধমান জেলার সদর শহরের নাম এবং সেটি কীসের জন্য বিখ্যাত তা লেখো |

৩. ‘অরণ্য সপ্তাহ’ পালন করা দরকার কেন ?

৪. বেশি কীটনাশক ব্যবহার করলে কী কী ক্ষতি হবে ?

৫. লুপ্তপ্রায় মাছ সংরক্ষণের কয়েকটি উপায় সম্বন্ধে লেখো |

environment science part 3 class 5 2021 answers

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 2:

নিচের প্রশ্নগুলির উত্তর লেখো :

১ ) ORS তৈরিতে কি কি উপাদান প্রয়োজন ?

উত্তর – ORS তৈরি করতে যে সমস্ত উপাদান প্রয়োজন তাহলো চিনি, লবণ ও বিশুদ্ধ জল। ভালো করে গরম করা এক লিটার জলে ৬ চা চামচ চিনি ও তার সঙ্গে আধ চা চামচ লবণ ভালোভাবে মিশিয়ে তৈরি করা হয় ORS .

২ ) কি কি কারনে ভূমিক্ষয় হয় ?

উত্তর – প্রাকৃতিক এবং অপ্রাকৃতিক কারণে ভূপৃষ্ঠে বিভিন্নভাবে ভূমিক্ষয় হয়।  বিভিন্ন প্রাকৃতিক কারণ যেমন বৃষ্টি, বাতাস, ঝড়, খরা, বন্যা এবং অপ্রাকৃতিক কারণ বৃক্ষ ছেদন, ঝুম চাষ ইত্যাদি এইসব কারণে ভূমিক্ষয় হয়। 

৩ ) মানবদেহের তিনটি বড় হাড়ের নাম লেখ ও সেগুলো কোথায় পাওয়া যায় তা লেখ। 

উত্তর – মানবদেহের তিনটি বড় হাড়ের নাম হল – ফিমার, টিবিয়া ও কশেরুকা। 

ফিমার – এটি আমাদের শরীরের সবচেয়ে বড় হার। এটি শ্রেণী অস্থির অ্যাসিটাবুলাম এ যুক্ত হয়ে নিতম্ব সন্ধি এবং ফিমারের দূরবর্তী অংশ টিবিয়া এবং প্যাটেলের সাথে যুক্ত হয়ে হাটু গঠন করে। 

টিবিয়া –  হাঁটুর নিচ থেকে গোড়ালি পর্যন্ত হারকে টিবিয়া বা ফিবুলা বলে। 

কশেরুকা – মানবদেহে মেরুদন্ড বরাবর কশেরুকার অবস্থান। 

৪ ) মাটির একটি উপকারী ও দুটি অপকারী উপাদানের নাম লেখ। 

উত্তর – মাটির একটি উপকারী  উপাদানের নাম হলো – কেঁচো। 

মাটির দুটি অপকারী উপাদানের নাম হলো – কঠিন আবর্জনা ও  প্লাস্টিক। 

৫ ) তোমার জানা তিনটি অমেরুদন্ডী প্রাণীর উদাহরণ দাও। 

উত্তর – কেঁচো, মৌমাছি ও প্রজাপতি। 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি আমাদের পরিবেশ Part 1:

নিচের প্রশ্নগুলির উত্তর লেখো :

১ ) পুকুরের জল পরিষ্কার রাখতে কি কি নিষেধাজ্ঞা জারি করা উচিত ?

উত্তর – পুকুরের জল পরিষ্কার রাখতে যে সব নিষেধাজ্ঞা জারি করতে হবে তা হলো – 

প্রথমত – পুকুরে মলমূত্র পরিত্যাগ করতে হবে। 

দ্বিতীয়ত – বাড়ির আবর্জনা, পলিথিন ইত্যাদি ফেলা বন্ধ করতে হবে। 

তৃতীয়ত –  গবাদি পশুর স্নান করানো বন্ধ করতে হবে। 

চতুর্থ – জলে অক্সিজেন বিনষ্টকারী জৈব আবর্জনা ফেলা বন্ধ করতে হবে। 

২ ) কম গভীর টিউবওয়েলের জল খাওয়া উচিত নয় কেন ?

উত্তর – কম গভীর টিউবওয়েলের ওই স্তরে ওপর থেকে জল চুঁইয়ে যায়। পুকুরের জল ও নোংরা আবর্জনার জল চুঁইয়ে যায়।  তাই এই জল পান করলে আমাদের শরীরে বিভিন্ন রোগ হতে পারে। তাই আমাদের কমপক্ষে 150 ফুট গভীর টিউবওয়েলের জল পান করা উচিত।  

৩ ) কোন অঞ্চলে জীব বৈচিত্র কেন সংরক্ষন করা উচিত বলে তোমার মনে হয়। 

উত্তর – কোন অঞ্চলের জীব বৈচিত্র সংরক্ষণ করা উচিত কারণ –

প্রথমত – একক প্রজাতিগুলির সঙ্গে বাস্তুতন্ত্র গুলিও সংরক্ষিত করা যায়। 

দ্বিতীয়ত – জীব বৈচিত্র্য সংরক্ষণের দ্বারা সমগ্র বাসস্থান অঞ্চলটি সংরক্ষিত করা যায়। 

তৃতীয়ত –  জীব বৈচিত্র সংরক্ষণ এর মাধ্যমে ওই অঞ্চলের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করা যায়। 

৪ ) ‘ পিঁপড়েরা হয়তো বৃষ্টির সম্ভাবনার কথা বুঝতে পারে ‘ – এর সত্যতা প্রমাণের একটি ঘটনা উল্লেখ করো। 

উত্তর – একদিন শামীম ঘরের ভিতরে বসে ছিল। তারপর সে লক্ষ্য করলো একদল পিঁপড়ে সারিবদ্ধ হয়ে মুখে করে কি একটা নিয়ে যাচ্ছে। সে কাছে এসে দেখলো যে মুখে করে তাদের ডিম নিয়ে যাচ্ছে। সেদিন বিকেলে বৃষ্টি হলো। 

এতে বোঝা গেলো যে পিঁপড়েরা আগে থেকে বৃষ্টির সম্ভবনার কথা বুঝতে পেরে সাবধান হয়।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 9:

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:

(ক) ৩১৮ সংখ্যাটিতে

উত্তর: (d) এককের ঘরের অঙ্কটি শতকের ঘরের অঙ্কের থেকে ৫ বেশি.

(খ) ৫২০৩ সংখ্যাটিতে ০-এর স্থানীয় মান

উত্তর: (d) ১০

(গ) ১৩২ সংখ্যাটিকে কার্ড দিয়ে প্রকাশ করলে পাবো-

 উত্তর: (d) ১টি ১০০-এর কার্ড, ৩টি ১০-এর কার্ড, ২টি ১-এর কার্ড

২. সত্য / মিথ্যা লেখাে:

(ক) ৩৯৯ সংখ্যাটির ১ বেশি সংখ্যাটি ৪ অঙ্কবিশিষ্ট।

উত্তর: মিথ্যা

(খ) ২৭ সংখ্যাটিকে, ৫ দিয়ে ভাগ করলে ভাগশেষটি ভাজক থেকে ২ কম হবে।

উত্তর: মিথ্যা

(গ) ২ এর গুণিতক সর্বদা ৩ দ্বারা বিভাজ্য।

উত্তর: মিথ্যা

৩. স্তম্ভ মেলাও:

উত্তর:

8. (ক) 

চিত্রে ২টি বৃত্তের মধ্যে ৬ ও ৪-এর গুণনীয়কগুলি বসাও এবং ২টি বৃত্তের সাধারণ জায়গাটিতে ৬ ও ৪-এর সাধারণ গুণনীয়কগুলি বসাও।

উত্তর:

(খ) একজন কৃষক তার মোট জমির ২/৫ অংশে ধান, ৭/১৫ অংশে পাট লাগিয়েছেন। ধান ও পাটের জন্য তিনি মোট কত অংশ ব্যবহার করেছেন।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 2:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি গণিত Part 1:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 9:

১। শব্দঝুড়ি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করে শূন্যস্থান পূরণ করাে:

(ক) ভাত বাঙালির প্রিয় চাল থেকে হয় ভাত, কৃষকেরা চাষ করে – খাটে জানি দিন রাত।

(খ) শুকনাে যে আছে মাঠ চাষিরা তাে নেমে পড়ে, লাঙলের ব্যবহারে মাটি উর্বর করে।

(গ) সারাদিন কত কাজ নেই তার চোখে ঘুম, এই বুঝি শুরু হয় বর্ষার মরশুম।

(ঘ) ওইতাে বৃষ্টি নামে টাপুর টুপুর টুপ, চাষিরা কি তার ঘরে এখনও থাকবে চুপ

(ঙ) বীজ বােনা হল শুরু মাঠখানা ঘুরে ঘুরে, বীজ ছড়ানাের কাজ সারা হল মাঠ জুড়ে।

(চ) বর্ষার বৃষ্টিতে মাটিখানা গেল ভিজে জমি হল উর্বর চাষি ভাই করে কী যে!

(ছ) মাটির গর্ভে হবে ধান রােপণের কাজ, বড়াে ব্যস্ততা তার নাওয়া খাওয়া নেই আজ।

(জ) ঝলমলে সােনা রােদে আকাশটা ঝলমল, সােনালি ধানের খেত আজ বড়াে চঞ্চল।

(ঝ) চাষিরা এসেছে মাঠে খুশিতে আত্মহারা, আনন্দে মেতে ওঠে এই পাড়া ওই পাড়া

(ট) চাষিরা যে কত খুশি খুশিতে ভরেছে মন, দু মুঠো জুটবে ভাত ভাবছে সারাক্ষণ l

(ঠ) লােকজন ছুটে গেল উঠোনের কোণে আজ, শুরু হল ওই দ্যাখাে ধান, ঝাড়াইয়ের কাজ।

(ড) ধান ঝেড়ে ফেলা হল রাশি রাশি সােনা ধান, বাইরে রাখলে সব হয়ে যাবে ম্রিয়মাণ।

(ঢ) তাই সব ধান আজ মড়াইয়েতে পেল স্থান, কৃষকের ঘরে আজ ফিরে এল সম্মান।

(ণ) এত যে পরিশ্রম ধন্য যে হল আজ, টেকিতেই শুরু ওই ধান ভাঙানাের কাজ।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 2:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা Part 1:

Hope this post related to Model Activity Task Class 5 Answer 2022, has been beneficial to the students of Class 5. If you have any further question or if you want more model Activity Task Solution in PDF format, then keep visiting our website www.pscwb.org.in. আমরা ভবিষ্যতে তোমাদের জন্য আরও বেশি ক্লাস 5 এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর উত্তর নিয়ে আসব.

Leave a Comment