ক্লাস ৬ মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2023 ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর {All Part}

Model Activity task Class 6 2023 Answers for Part 1, 2, 3, 4, 5, 6, 7, 8 (Final Combined) – মডেল একটিভিটি টাস্ক ক্লাস ৬ Answer: আমরা এখানে ক্লাস সিক্স এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্ন উত্তর প্রদান করলাম।প্রত্যেক বছরই চার মাস পর পর ক্লাস সিক্সের ছাত্র ছাত্রীদের মডেল অ্যাক্টিভিটি টাস্ক জমা করতে হয় | অনেক ছাত্র-ছাত্রী কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়েছিলেন মডেল অ্যাক্টিভিটি টাস্ক যে সমস্ত প্রশ্ন স্কুল থেকে BANGLAR SHIKSHA PORTAL দিয়ে থাকে তার উত্তর আমরা পেতে পারি অনলাইনের মাধ্যমে ? তো আজকে আমরা সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের জন্যই মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর ক্লাস সিক্সের উত্তর প্রদান করলাম।আপনি যদি ক্লাস সিক্সের সেই সমস্ত ছাত্রছাত্রীর মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আপনি কিন্তু মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর বাংলা, ইংলিশ, ভূগোল, ইতিহাস, পরিবেশ ও বিজ্ঞান, অংক, স্বাস্থ্য ও শারীর শিক্ষা ডাউনলোড করে নিতে পারেন।

Latest Updated On 5th April 2023 : All high schools in the state of West Bengal have begun a new model activity task, which pupils in class six can download from this page.

Table of Contents

মডেল একটিভিটি টাস্ক ক্লাস ৬ সব বিষয়ের উত্তর 2023

Bengali
Bengali Part 10 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর February 2023
Bengali Part 9 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর February 2023
Bengali Part 8 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৮
Bengali Part 7 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৭
Bengali Part 6 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৬
Bengali Part 5 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৫
Bengali Part 4 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৪
Bengali Part 3 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ৩
Bengali Part 2 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ২
Bengali Part 1 – ষষ্ঠ শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর পার্ট ১
English
English Part 8 – ষষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৮
English Part 7 – ষষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৭
English Part 6 – ষষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৬
English Part 5 – ষষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৫
English Part 4 – ষষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৪
English Part 3 – ষষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ৩
English Part 2 – ষষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ২
English Part 1 – ষষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন উত্তর পার্ট ১
Environment & Science
Environment & Science Part 8 – ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান প্রশ্ন উত্তর পার্ট ৮
Environment & Science Part 7 – ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান প্রশ্ন উত্তর পার্ট ৭
Environment & Science Part 6 – ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান প্রশ্ন উত্তর পার্ট ৬
Environment & Science Part 5 – ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান প্রশ্ন উত্তর পার্ট ৫
Environment & Science Part 4 – ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান প্রশ্ন উত্তর পার্ট ৪
Environment & Science Part 3 – ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান প্রশ্ন উত্তর পার্ট ৩
Environment & Science Part 2 – ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান প্রশ্ন উত্তর পার্ট ২
Environment & Science Part 1 – ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান প্রশ্ন উত্তর পার্ট ১
Mathematics
Math Part 8 – ষষ্ঠ শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৮
Math Part 7 – ষষ্ঠ শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৭
Math Part 6 – ষষ্ঠ শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৬
Math Part 5 – ষষ্ঠ শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৫
Math Part 4 – ষষ্ঠ শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৪
Math Part 3 – ষষ্ঠ শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ৩
Math Part 2 – ষষ্ঠ শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ২
Math Part 1 – ষষ্ঠ শ্রেণি গণিত প্রশ্ন উত্তর পার্ট ১
Geography
Geography Part 8 – ষষ্ঠ শ্রেণি ভূগোল প্রশ্ন উত্তর পার্ট ৮
Geography Part 7 – ষষ্ঠ শ্রেণি ভূগোল প্রশ্ন উত্তর পার্ট ৭
Geography Part 6 – ষষ্ঠ শ্রেণি ভূগোল প্রশ্ন উত্তর পার্ট ৬
Geography Part 5 – ষষ্ঠ শ্রেণি ভূগোল প্রশ্ন উত্তর পার্ট ৫
Geography Part 4 – ষষ্ঠ শ্রেণি ভূগোল প্রশ্ন উত্তর পার্ট ৪
Geography Part 3 – ষষ্ঠ শ্রেণি ভূগোল প্রশ্ন উত্তর পার্ট ৩
Geography Part 2 – ষষ্ঠ শ্রেণি ভূগোল প্রশ্ন উত্তর পার্ট ২
Geography Part 1 – ষষ্ঠ শ্রেণি ভূগোল প্রশ্ন উত্তর পার্ট ১
History
History Part 8 – ষষ্ঠ শ্রেণির ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮
History Part 7 – ষষ্ঠ শ্রেণির ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৭
History Part 6 – ষষ্ঠ শ্রেণির ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৬
History Part 5 – ষষ্ঠ শ্রেণির ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫
History Part 4 – ষষ্ঠ শ্রেণির ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৪
History Part 3 – ষষ্ঠ শ্রেণির ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৩
History Part 2 – ষষ্ঠ শ্রেণির ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ২
History Part 1 – ষষ্ঠ শ্রেণির ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ১
Health & Physical Education
Health & Physical Education Part 8 – স্বাস্থ্য ও শারীর শিক্ষা ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর পার্ট ৮
Health & Physical Education Part 7 – স্বাস্থ্য ও শারীর শিক্ষা ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর পার্ট ৭
Health & Physical Education Part 6 – স্বাস্থ্য ও শারীর শিক্ষা ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর পার্ট ৬
Health & Physical Education Part 5 – স্বাস্থ্য ও শারীর শিক্ষা ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর পার্ট ৫
Health & Physical Education Part 4 – স্বাস্থ্য ও শারীর শিক্ষা ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর পার্ট ৪
Health & Physical Education Part 3 – স্বাস্থ্য ও শারীর শিক্ষা ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর পার্ট ৩
Health & Physical Education Part 2 – স্বাস্থ্য ও শারীর শিক্ষা ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর পার্ট ২
Health & Physical Education Part 1 – স্বাস্থ্য ও শারীর শিক্ষা ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর পার্ট ১

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি বাংলা Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি বাংলা Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি বাংলা Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি বাংলা Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি বাংলা Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি বাংলা Part 3:

This image has an empty alt attribute; its file name is bangla-class-VI_watermark1-732x1024.jpg

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি বাংলা Part 2:

১ )  নিচের প্রশ্নগুলি একটি বাক্যতে উত্তর দাও ।

১.১ ) ‘ ও তো পথ-পথিক জনের ছাতা ‘ –  পথিক জনের ছাতাটি কী ?

উত্তর – অশ্বত্থ গাছকে পথিক জনের ছাতা বলা হয়েছে কারণ এই গাছ ছাতার মত ছায়া দান করে। 

১.২ ) ‘ কী দেখেছিলে বাইরে ? ‘ – এই প্রশ্নের উত্তরে শংকর কি বলেছিল ?

উত্তর – এই প্রশ্নের উত্তরে শংকর ঘাবড়ে গিয়ে মাস্টার মশাইকে বলেছিল যে সে শঙ্খচিল দেখছিল। 

১.৩ ) ‘ স্বপ্ন সে দেখে দিনরাত দুলে দুলে ‘ – কার স্বপ্ন দেখার কথা বলা হয়েছে ?

উত্তর – এখানে পাইন গাছের স্বপ্ন দেখার কথা বলা হয়েছে। 

১.৪ ) ‘ মন ভালো করা ‘ – কবিতায় কবি রোদ্দুরকে কিসের সঙ্গে তুলনা করেছেন ?

উত্তর – ‘ মন ভালো করা ‘ কবিতায় কবি রোদ্দুরকে মাছরাঙার গায়ের রঙের সাথে তুলনা করেছেন। 

১.৫ ) ‘ একটি জিনিস প্রত্যেকবারই আমাকে মৃত্যুর হাত থেকে বাচিয়েঁছে ,সেটি হচ্ছে, পশুদের ভাষার জ্ঞান ‘ – কে একথা বলেছে ?

উত্তর – একথা বলেছে ক্যাস্টাং সাহেব। 

১.৬ ) ‘ ঘাসফড়িং ‘ কবিতায় কবির সঙ্গে ঘাসফড়িং এর আত্মীয়তা কখন শুরু হয়েছিল ? 

উত্তর – ঝিরঝিরে বৃষ্টির পর কবি যখন ভিজে ঘাসে পা দিয়েছিলেন তখনই ঘাসফড়িং এর সাথে তার নতুন আত্মীয়তা গড়ে উঠলো। 

১.৭ ) কুমোরে পোকা কিভাবে মাকড়সা শিকার করে ?

উত্তর –  কুমোরে পোকা মাকড়সা দেখতে পেলে ছুটে গিয়ে তার ঘাড় কামড়ে ধরে। তারপর শরীরে হুল ফুটিয়ে এক রকম বিষ ঢেলে দেয় এই।  ভাবে কুমোরে পোকা মাকড়সা শিকার করে। 

২. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও। 

২.১ ) বিসর্গ সন্ধির ক্ষেত্রে যেটি ঠিক নয়। 

উত্তর –  ছন্দ + বদ্ধ = ছন্দবদ্ধ। 

২.২ ) যেটি জোর বাধা সাধিত শব্দ নয়। 

উত্তর – দয়াময়। 

২.৩ ) বিসর্গ সন্ধি ফলে বিসর্গ রূপান্তরিত হয়ে লুপ্ত হয়েছে এমন দুটি উদাহরণ দাও। 

উত্তর – মনঃ + স্থ = মনস্থ।  যশঃ + ইচ্ছা = যশইচ্ছা । 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি বাংলা Part 1:

১. ‘বলি এটা কি পঞ্চানন অপেরা পেয়েছ?’ – কে, কাকে একথা বলেছেন? তাঁর একথা বলার কারণ কী?

উত্তরঃ

সেনাপতি শংকর গল্পে শিক্ষক বিভীষণ দাস শংকরকে একথা বলেছে।

শিক্ষক যখন এমু পাখির কথা বলেছিল তখন শংকর স্কুলের জানালা দিয়ে বাইরে তাকিয়ে আনমনা হয়ে পড়ে ছিল তখন শিক্ষক রেগে গিয়ে বললেন আমি কী পড়াচ্ছ বলো তো? শংকর উত্তরে বললো এমু পাখি। খুব গায় ছাই রং, বাজপাখির চেয়ে বড়ো, চওড়া বুক, উড়ে গেলে ডানায় বাতাস কাঁটার শব্দ শোনা যায়। তখন শিক্ষক রেগে গিয়ে বললেন এটা কী পঞ্চানন অপেরা পেয়েছে।

২. ‘তাই তারা স্বভাবতই নীরব।’ – বক্তা কে? কাদের সম্পর্কে, কেন তিনি একথা বলেছেন?

উত্তরঃ

সুবিনয় রায়চৌধুরি রচিত ‘পশুপাখির ভাষা’ রচনায় ‘তাই তারা স্বভাবতই নীরব’ উক্তিটির বক্তা হলেন ক্যাস্টাং সাহেব।

ক্যাস্টাং সাহেব বলেন পোষা জন্তুরা নাকি জঙ্গলের জন্তুদের থেকে অনেক চেঁচামেচি করে, কিন্তু জঙ্গলি জন্তুরা শব্দ রড়ো একটা শোনা যায় না। জঙ্গলের পশুকে সর্বদাই প্রাণ বাঁচিয়ে চলতে হয়, তাই তারা স্বভাবতই নীরব।

৩. ‘বাচ্চাদের জন্য খাদ্য সঞ্চিত রেখেই সে খালাস।’ – কোন্‌ রচনার অংশ? কাদের সম্পর্কে আলোচনা প্রসঙ্গে লেখক এমন মন্তব্য করেছেন? তাঁর এমন মন্তব্যের কারণ কী?

উত্তরঃ

‘বাচ্চাদের জন্য খাদ্য সঞ্চিত রেখেই সে খালাস’ এটি গোপালচন্দ্র ভট্টাচার্য রচিত কুমোরে পোকার বাসাবাড়ি রচনার অংশ।

এক প্রকার কালো রঙের লিকলিকে কুমোরে – পোকার কথা লেখক গোপালচন্দ্র বলেছেন। কারন কুমোরে – পোকারা কুঠুরির মত বাসা নির্মান করে, তারপর তারা ডিম পাড়ে। ডিম পাড়া সম্পূর্ণ হয়ে গেলে সে তার ইচ্ছামত যেকোন স্থানে চলে যায়, বাসার আর কোনো খোঁজ খবর নেয় না, বাচ্চাদের জন্য খাদ্য সঞ্চিত রেখেই সে খালাস।

৪. ‘আঁচল পেতে বিশ্বভুবন ঘুমোচ্ছে এইখানে।’ – কবির এমন অনুভবের কারণ বুঝিয়ে দাও।

উত্তরঃ

ভরদুপুরের যে রূপ কবি দেখেছেন তাতে মনে হয়েছে ওই সময়টা যেন ঘুমের দেশে চলে গেছে। অশ্বত্থ গাছের দাঁড়িয়ে থাকা রাখালের উদাসীনতা, নদীর ধারে খড়ের আঁটি বোঝাই নৌকা বেঁধে মানুষজনের ঘুমানো। সব মিলিয়ে ওই ভরদুপুরে সবাই যেন ঘুমোচ্ছে, আর শুধুমাত্র মানুষ নয়, সমস্ত পৃথিবী ভরদুপুরে এই বিশ্রামে রত। পরিবেশ ছড়িয়ে রয়েছে  নির্জনতা, একটা ক্লান্তিভাব। সে জন্যই দুপুরের এই সামগ্রিক পরিবেশ কবির মনে বিশ্বভূবন ঘুমানোর ভাবনাকে মনে করিয়েছে।

৫. বরফের দেশের পাইনগাছ মরুভূমির পামগাছের স্বপ্ন দেখেছে কেন?

উত্তরঃ

পাইন গাছ যেখানে থাকে, তার সেখানে ভালো লাগে না, তার ভালোলাগে দূরের কিছুকে। আর এখানে বরফের অতিরিক্ত ঠাণ্ডা পাইনগাছের কষ্ট ও যন্ত্রণার কারণ। তার কাছে গরম দেশ বা জায়গায় স্বপ্ন দেখার বিষয়, অর্থাৎ ঠান্ডার থেকে তার কাছে গরম জায়গায় প্রত্যাশিত। সেই জন্যই বরফের দেশের পাইনগাছ মরুভূমির দেশের পামগাছের স্বপ্ন দেখে।

৬. ব্যুৎপত্তিগত অর্থ বলতে কী বোঝায়?

উত্তরঃ

ব্যুৎপত্তিগত অর্থ বলতে বোঝায় বিশেষ ভাবে বিশ্লেষণ করা।

৭. সিদ্ধ / মৌলিক শব্দের দুটি উদাহরণ দাও।

উত্তরঃ

যে শব্দকে অর্থপূর্ণ কোন অংশে বিভক্ত বা ভাঙা যায় না তাকে সিদ্ধ বা মৌলিক শব্দ বলে।

উদাহরন – গোলাপ ফুল লাল।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইংরেজি Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইংরেজি Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইংরেজি Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইংরেজি Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইংরেজি Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইংরেজি Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইংরেজি Part 2:

ACTIVITY 1

i) The spider was desperate because it wanted to meet its target.

ii) The next morning the king found a sturdy web hanging from the rock walls.

iii) The king learnt a good lesson to see how a spider made its web on the slippery walls of the cave.

ACTIVITY 2

i) I saw an pretty bird sitting on an window sill.

Answer: I saw a pretty bird sitting on a window sill.

ii) My younger sister wants an yellow balloon from the seller.

Answer: My younger sister wants a yellow balloon from the seller.   

ACTIVITY 3

Answer: Firstly, I thought how did this happened. I dont know who did this. I was very angry. But I felt very sorry later. I cried after that. 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইংরেজি Part 1:

ACTIVITY 1 Answer:

1. The office celebrates its third birth anniversary.

Answer. The office celebrated its third birth anniversary.

2. The lady extinguishes the candle before she goes to sleep.

Answer. The lady extinguished the candle before she went to sleep.

3. The truck collides with a bus on the highway.

Answer. The truck collided with a bus on the highway.

4. Students gather in the auditorium for they want to show respect to the new teacher.

Answer. Students gathered in the auditorium for they wanted to show respect to the new teacher.

ACTIVITY 2 Answer:

i) Assembled spectators or listeners at a public event: audience

ii) Something that deceives by false impression: illusion

iii) A man’s dinner jacket: tuxedo

ACTIVITY 3 Answer:

i) but never thought:  Abhishek plays football well but never thought that he would loose the game.

ii) saw a man:  He saw a man

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইতিহাস Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইতিহাস Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইতিহাস Part 6:

১. শূন্যস্থান  পূরণ করো:

ক)  জৈন ধর্মের প্রচারক বলা হতো              |

উত্তর: তীর্থঙ্কর

 খ) আজীবিক গোষ্ঠীর প্রতিষ্ঠিতা ছিলেন________ |

উত্তর: গোশাল

গ) সুও ও বিনয় পিটক সংকলিত হয়েছিল _______  বৌদ্ধ সংগীতির সময় ।

উত্তর: প্রথম

২. সত্য বা মিথ্যা নির্ণয় করো:

ক) পরবর্তী বৈদিক যুগের ইতিহাস জানার একমাত্র উপাদান ঋকবেদ ।

উত্তর:  মিথ্যা  

খ) ভরত গোষ্ঠীর রাজা ছিলেন সুদাস ।

উত্তর:  সত্য  

গ) প্রায় ছ-বছর তপস্যা করার পর মহাবীর বোধি বা জ্ঞান লাভ করেন ।

উত্তর:  মিথ্যা  

৩. একটি বা দুটি বাক্যে লেখো:

ক) মেগালিথ কী ?

উত্তর: মেগালিথ হলো একপ্রকার প্রাচীন পাথর যা কোনো স্থাপত্য বা মিনার তৈরি করতে এককভাবে বা অনেকগুলো নিয়ে ব্যবহৃত হয়। মেগলিথ হলো বিশেষ প্রাচীন পাথরের তৈরী কোন স্থাপনা যা মর্টার বা কংক্রিটের ব্যবহার ছাড়াই তৈরী করা হয়েছে এবং অতি অবশ্যই যা প্রাগৈতিহাসিক বলে অভিহিত করা যায়। পরবর্তীতে নির্মম স্থাপনগুলোকে অবশ্য মনোলিথিক বলে অভিহিত করা যায় । 

খ) জাতকের গল্পের মূল বিষয়বস্তু কী ?

উত্তর: জাতকের মূল চরিত্র বা অতীতের বোধিসত্ত্বিই বর্তমানের গৌতম বুদ্ধ। অতীত জীবনের সঙ্গে বর্তমান জীবনের সম্পর্ক স্থাপন করা হয় যাকে সমবধান বা সমাধান বলা হয়। জাতকের উপদেশ ও নীতি শিক্ষা মানুষকে মৈত্রী পরায়ণ, সৎ, দয়াবান, আদর্শবান হতে শেখায় । 

৪. নিজের ভাষায় লেখো (৩-৪ টি বাক্যে):

নব্যধর্ম আন্দোলন কেন গড়ে উঠেছিল ? 

উত্তর: ধর্মের নামে আড়ম্বর অনুষ্ঠান ও জাতিভেদ বেড়ে যায় খ্রিস্টপূর্ব ষষ্ট শতকে। নতুন করে কোনো সহজ সরল ধর্মের খোঁজ শুরু হয়েছিল ব্রহ্ম ধর্মের গোঁড়ামির বদলে। সেই চাহিদা মেটাতে সাহায্য করেছিল বেশ কিছু ধর্ম। যার মধ্যে প্রধান দুটি হল জৈন ধর্ম ও বৌদ্ধ ধর্ম। এই প্রতিবাদী ধর্ম আন্দোলন শুরু হওয়ার পিছনে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় কারণ ছিল । 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইতিহাস Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইতিহাস Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইতিহাস Part 3:

1.1.  মৌর্য সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ছিলেন- ( চন্দ্রগুপ্ত মৌর্য /বিন্দুসার /অশোক)

উত্তর: চন্দ্রগুপ্ত মৌর্য।

1.2 অশোকের আমলে সংঘটিত হয়েছিল- (হিদাসপিসের যুদ্ধ /মগধের যুদ্ধ / কলিঙ্গ যুদ্ধ )

উত্তর: কলিঙ্গ যুদ্ধ।

1.3 অর্থশাস্ত্র রচনা করেন- (পুরু / কৌটিল্য /বিন্দুসার)

উত্তর: কৌটিল্য।

2. ক স্তম্ভের সঙ্গে খ স্তম্ভ মিলিয়ে লেখ।

উত্তর:

(i)আলেকজান্ডার(b) ম্যাসিডন
(ii) চন্দ্রগুপ্ত মৌর্য(c) মগধ
(iii) সম্রাট(a) সাম্রাজ্য

3. নিচের বাক্যটি কোন ঠিক কোনটা ভুল লেখ:

উত্তর:

  • মগধের রাজধানী ছিল পাটলিপুত্র। ঠিক
  • অশোক জৈন ধর্মে দীক্ষা নেন। ভুল
  • প্রিয়দর্শী নামে পরিচিত ছিলেন চন্দ্রগুপ্ত মৌর্য। ভুল

4.1 সাম্রাজ্য কি?

উত্তর: সাম্রাজ্য বলতে বোঝায় কয়েকটি অধীন রাজ্য নিয়ে গঠিত একটি বড় শাসন এলাকা।

4.2 মৌর্য বংশের শ্রেষ্ঠ সম্রাট কে ছিলেন?

উত্তর: মৌর্য বংশের শ্রেষ্ঠ সম্রাট ছিলেন সম্রাট অশোক।

4.3 মৌর্য আমলে জেলা প্রশাসন কে কি বলা হত?

উত্তর: মৌর্য আমলে জেলা প্রশাসনকে বলা হত বিষয় বা আহর।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইতিহাস Part 2:

১ ) নিচের শব্দগুলি সম্পর্কে একটি বাক্য লেখো। 

ক ) হোমো ইরেকটাস :

উত্তর – 

  • i ) হোমো ইরেকটাস প্রজাতির মানুষ দলবদ্ধভাবে গুহায় বাস করত।

খ ) ভীমবেটকা :

উত্তর –

ভীমবেটকাতে বেশকিছু গুহার খোঁজ পাওয়া গেছে, গুহাগুলিতে পুরাতন পাথরের যুগ থেকে আদিম মানুষেরা থাকতো।  গুহার দেয়ালে তাদের আঁকা ছবি পাওয়া গেছে। 

গ) সিটাডেল : 

উত্তর:

হরপ্পার নগরগুলিতে বসতি অঞ্চল দুটি স্পষ্ট ও আলাদা এলাকায় ভাগ করা ছিলো। শহরে একটি উঁচু এলাকা থাকতো।  প্রত্নতাত্ত্বিকরা তাকে সিটাডেল বলতো। 

২ ) আদিম মানুষ যাযাবর ছিল. নিজের উত্তরের স্বপক্ষে তিনটি বাক্য লেখ।

উত্তর:

  • প্রথমত – আদিম মানুষ প্রথমদিকে কৃষিকাজ জানতো না। তাই আদিম মানুষ খাবারের খোঁজে এক জায়গায় থেকে অন্য জায়গায় যেত। 
  • দ্বিতীয়ত – আদিম মানুষ তারা যে পশুপালন করত তাদের খাবারের জন্য যাযাবর জীবন যাপন করতে হতো। 

৩) উপযুক্ত তথ্য দিয়ে দুটি সভ্যতার মধ্যে তুলনামূলক আলোচনা করো। 

উত্তর –  

মেহেরগড় :

  • অবস্থান – পাকিস্তানের বালুচি স্থান প্রদেশে। 
  • সময়কাল – খ্রিস্টপূর্ব ৭০০০ থেকে ৩৮০০ পর্যন্ত।  

বৈশিষ্ট্য – 

  • i ) মেহেরগড় সভ্যতার মানুষ ধাতুর ব্যবহার জানতো না। 
  • ii ) এই সভ্যতার মানুষেরা কৃষিকাজ করতে জানতো। 
  • iii ) মেহেরগড় সভ্যতার মানুষেরা কুমোরের চাকাই মাটির পাত্র বানানোর কৌশল জানতো। 

হরপ্পা সভ্যতা:

  • অবস্থান –  উত্তরে জম্মুর মান্ডা থেকে দক্ষিনে গুজরাট ও কচ্ছ অঞ্চল, পশ্চিম পাকিস্তানের বালুচিস্তান ও পূর্বদিকে আলমগীর পর্যন্ত বিস্তৃত ছিল। 
  • সময়কাল – খ্রিস্টপূর্ব ৩০০০ – ১৫০০ পর্যন্ত। 

বৈশিষ্ট্য:

  • i ) হরপ্পা সভ্যতাতে তামা ও ব্রোঞ্জ ধাতুর ব্যবহার হতো। 
  • ii ) এটি একটি নগরকেন্দ্রিক সভ্যতা ছিল। 
  • iii ) হরপ্পা সভ্যতাতে সমস্ত নগর সমান ছিল না 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ইতিহাস Part 1:

১ ) আদিম মানুষের হাতিয়ার বিবর্তনের একটি সচিত্র বর্ণনা দাও ( ৫০ থেকে ৬০ টি শব্দে )

উত্তর –

পাথরের হাতিয়ার তৈরির পদ্ধতি খুব ধীরে ধীরে বদলে যাচ্ছিল। হাতিয়ারগুলি ধীরে ধীরে হালকা, ছোট ও ধারালো উঠেছিল। একটা বড় পাথরের গায়ে আঘাত করে তার কোনাচে অংশগুলো বার করা হতো।  এই হালকা ও ছোট কোনাচে অংশগুলো হাতিয়ার হিসাবে ব্যবহার করা হত। তার ফলে ভারি নুড়ি পাথরের হাতিয়ার এর ব্যবহার কমতে থাকে। পাথরের হাতিয়ার বানানো কৌশলের এই তফাৎ দিয়েই পুরনো পাথরের যুগের বিভিন্ন পর্বকে আলাদা করা যায়। পুরনো পাথরের যুগের এই মাঝের পর্বে ছুরি ছিল একটি প্রধান হাতিয়ার। পুরনো পাথরের যুগের শেষ পর্ব পর্যন্ত ওই জাতীয় ছুরির ব্যবহার হতো। এরপর মাঝের যুগে আরও উন্নত হাতিয়ার বানানো হতে থাকে।  এই সময় ওই ছুরিগুলো আগের থেকে অনেক বেশি ধারালো ও  ছোট হয়ে গিয়েছিল। নতুন পাথরের যুগে পাথরের হাতিয়ার বানানোর কৌশল অনেক উন্নত ছিল। এই সময় ছোট পাথরের হাতিয়ারও ব্যবহার করা হতো। 

২ ) ধাতু, চাকা, আগুন – এই তিনটির মধ্যে কোনটিকে আদিম মানুষের জীবনে প্রথম জরুরি আবিষ্কার বলে তুমি মনে করো ?

উত্তর –

আদিম মানুষের জীবনে প্রথম জরুরি আবিষ্কার হল  – আগুন।  

আগুনের ব্যবহার করার ফলে বেশকিছু পরিবর্তন দেখা যেতে থাকে। এক দিকে প্রচণ্ড শীতের হাত থেকে মানুষকে বাঁচাতে আগুন।  পাশাপাশি বিভিন্ন জন্তুর আক্রমণ থেকে বাঁচার জন্য আগুন ব্যবহার করা হতো। আদিম মানুষ কোন জিনিস কাঁচা খাওয়ার বদলে আগুনে ঝলসে খাওয়া শুরু করে। তাই আমি আগুনকে আদিম মানুষের প্রথম জরুরি আবিষ্কার বলে মনে করি। 

৩) মনে করো তুমি প্রাচীনকালে হরপ্পা সভ্যতার গুরুত্বপূর্ণ শহর হরপ্পায় গেছ  – সেখানে গিয়ে তুমি কি কি দেখবে তার একটি Chart বানাও। 

উত্তর – 

  • i ) শহরের স্নানাগার। 
  • ii ) হরপ্পা সভ্যতার কূপ। 
  • iii ) নারী মূর্তি। 
  • iv ) পশুপাখির মূর্তি। 
  • v ) বড় বড় ইমারত। 
  • vi ) হরপ্পা সভ্যতার লিপি। 
  • vii ) সিলমোহর। 

৪ ) নিচের কোন কোন কারণগুলি সিন্ধু নদীর তীরে হরপ্পা সভ্যতার শহরগুলি গড়ে ওঠার জন্য প্রযোজ্য ছিল ? ( টিক চিহ্ন দাও ) 

উত্তর:

সিন্ধু নদীর তীরে মাটি উর্বর ছিল,  সিন্ধু নদী দিয়ে বাণিজ্য হত। 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ভূগোল Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ভূগোল Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ভূগোল Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ভূগোল Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ভূগোল Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ভূগোল Part 3:

This image has an empty alt attribute; its file name is giography-and-envionment-class-vi_watermark1-688x1024.jpg
This image has an empty alt attribute; its file name is giography-and-envionment-class-vi_watermark2-748x1024.jpg

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ভূগোল Part 2:

১. যে গ্রহ তার নিজের অক্ষের চারদিকে উত্তর থেকে দক্ষিণে ঘােরে তার নাম ও দুটি বৈশিষ্ট্য লেখাে

২. আন্তর্জাতিক তারিখ রেখা বাঁকিয়ে আঁকা হয়েছে কেন ?

৩. কয়ালের দুটি বৈশিষ্ট্য উল্লেখ করাে।

৪. থর মরুভূমি জনবিরল কেন ?

উত্তর:

This image has an empty alt attribute; its file name is class-6-part-2_watermark1-651x1024.jpg
This image has an empty alt attribute; its file name is class-6-part-2_watermark2.jpg

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি ভূগোল Part 1:

১. চাদের পরিবেশ সম্পর্কে চন্দ্র অভিযানকারী দলের অভিজ্ঞতার বিবরণ দাও।

উত্তর:

কোথাও গাছপালা নেই, এবড়ো-খেবড়ো জমি, ছোট বড় পাখি, গোল গােল বিশালাকার গর্ত, ধূসর ধুলােয় ভরতি চারিদিক। সূর্যের আলাে পৌছতে পারে না, তাই পৃথিবী থেকে এগুলােকে চাদের গায়ে কালাে কালাে দাগের মতাে দেখায়। আর আকাশটা আদ্র নীল নয়, ঘন কালো। বাতাস না থাকায় সূর্যের আলাের বিচ্ছুরণ হয় না। ফলে কোনাে রং নেই। সবকিছুই আলাে পড়লে সাদা আর না পড়লে কালাে দেখায়। দিনের বেলাতেও আকাশে তারা ঝলমল করছে। একদিকে কালো আকাশে ঝুলছে পৃথিবী-প্রকাণ্ড সাদা আর নীল গোলকের মতাে। এখানে একদিন যেতে পুরাে দু-সপ্তাহ কেটে যায়। সূর্যের তাপে পাথর ভীষণ গরম হয়ে ওঠে (প্রায় ১১৭° সে) আবার রাতও চলে দু-সপ্তাহ ধরে। তখন ভীষণ ঠান্ডা, তাপমাত্রা প্রায় হিমাঙ্কের ১৫০° সে, নীচে নেমে যায়।

২. পৃথিবীর প্রকৃত আকৃতি পৃথিবীর মতাে -যুক্তি সহকারে বক্তব্যটির ব্যাখ্যা দাও।


উত্তর
:

পৃথিবী নিজের আরে চারিদিকে অনেক দ্রুত ঘােরে বলে ওপর-নীচ কিছুটা চাপা, আর মাঝ বরাবর কিছুটা স্ফীত। তাই পৃথিবী পুরােপুরি গােল নয়। কমলালেবু বা ন্যাসপাতির সঙ্গে পৃথিবীর আকৃতির কিছুটা মিল থাকলেও আসলে ” পৃথিবীর আকৃতি পৃথিবীর মতো যাকে ইংরেজিতে বলা হয় (Geoid Earth-shaped)

৩. একটি বৃত্ত অঙ্কন করে পাঁচটি গুরুত্বপূর্ণ অক্ষরেখা মানসহ চিহ্নিত করাে।


৪. তােমার দেশের উত্তরের সমভূমি অঞ্চল ঘন বসতিপূর্ণ হওয়ার কারণ ব্যাখ্যা করাে।

উত্তরের সমভূমি অঞ্চল ঘনবসতিপূর্ণ হওয়ার কারণগুলাে নিম্নরূপ –

  • ১. উত্তরের সমভূমি অঞ্চলের মাটি উর্বর তাই – চাষবাস ভালাে হয়।
  • ২. উত্তরের সমভূমি অঞ্চলের এলাকা গুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত।
  • ৩. উত্তরের সমভূমি অঞ্চলে”প্রচুর পরিমাণে কল কারখানা রয়েছে।
  • . উত্তরের সমভূমি অঞ্চলে উন্নতমানের স্কুল-কলেজ, বিদ্যালয় অবস্থান করে।
  • ৫. ব্যবসা-বাণিজ্যের সুযোগ সুবিধা রয়েছে তাই উত্তরের সমভূমি অঞ্চল ঘনবসতিপূর্ণ হয়েছে।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 8:

১. ঠিক উত্তর নির্বাচন করো:

১.১ সিঙ্কোনা গাছের চাল থেকে পাওয়া যায় – (ক) রজন  (খ) কুইনাইন  (গ) রবার  (ঘ) আঠা |

উত্তর: (খ) কুইনাইন

১.২ কৃষিষেত্রে সার হিসেবে যা ব্যবহৃত হয় তা হলো – (ক) নুন  (খ) ম্যালাথায়ন (গ) কার্বারিল  (ঘ) ইউরিয়া ।

উত্তর: (ঘ) ইউরিয়া ।

১.৩ কার্বন টেট্রাক্লোরাইডের সংকেত হলো – (ক) CCl  (খ) CCl₂  (গ) CCl₄  (ঘ) CCl₃

উত্তর: (গ) CCl₄

১.৪ হেমাটাইট যে ধাতুর আকরিক তা হলো 

উত্তর: (গ) লোহা 

১.৫ আয়তন পরিমাপের একক হলো 

উত্তর: (ঘ) ঘন সেন্টিমিটার

১.৬ অবিশুদ্ধ রক্ত হলো –

উত্তর: (খ) যে রক্তে O₂ -এর তুলনায় CO₂ বেশি থাকে |

১.৭ যেটি আগ্নেয়শিলা তা হলো –

উত্তর: (ঘ) গ্রানাইট 

১.৮ দৈর্ঘ্য পরিমাপের ক্ষুদ্রতম একক হলো-

উত্তর: (ঘ) মিলিমিটার 

১.৯ মানুষের বুড়ো আঙুলে যে ধরণের অস্থিসন্ধি দেখা যায় সেটি হলো –

উত্তর: (গ) স্যাডল সন্ধি

২. শূন্যস্থান পূরণ করো : 

২.১ সাগরকুসুম আর ________________ মাছের মধ্যে মিথোজীবী সম্পর্ক দেখা যায় ।

উত্তর: ক্লাউন মাছ |

২.২ কোনো কঠিন পদার্থের বড়ো টুকরোকে ভেঙে ছোটো করা হলে ছোটো টুকরোগুলোর উপরিতলের মোট ক্ষেত্রফল বড়োটার উপরিতলের ক্ষেত্রফলের তুলনায় _________ যায় ।

উত্তর: বেড়ে যায় |

২.৩ রান্নার বাসনের হাতলে প্লাস্টিকের আস্তরণ দেওয়ার কারণ হলো ধাতুর চেয়ে প্লাস্টিকের তাপ পরিবহণের ক্ষমতা ________ ।উত্তর: কম |

৩. ঠিক বাক্যের পাশে ‘✔’ আর ভুল বাক্যের পাশে ‘✕’ চিহ্ন দাও.

৩.১ কোনো স্প্রিংকে চাপ দিয়ে সংকুচিত করা হলে তার মধ্যে গতিশক্তি সঞ্চিত হয় ।

উত্তর:    ✕  

কোনো স্প্রিংকে চাপ দিয়ে সংকুচিত করা হলে তার মধ্যে স্থিতিশক্তি সঞ্চিত হয় ।

৩.২ কোনো তরলের প্রবাহিত হওয়ার বেগ বাড়লে সেই তরলের মধ্যের চাপ বেড়ে যায় ।

উত্তর:    ✕   

বারনৌলির নীতি অনুযায়ী, কোনো তরলের প্রবাহিত হওয়ার বেগ বাড়লে সেই তরলের মধ্যের চাপ বেড়ে যায় ।

৩.৩ লিগামেন্ট পেশির সঙ্গে হাড়কে যুক্ত করে ।

উত্তর:    ✕   

লিগামেন্ট একটি অস্থির সাথে অন্য অস্থিকে যুক্ত করে | পেশির সঙ্গে হাড়কে যুক্ত করে টেন্ডন |

৪. সংক্ষিপ্ত উত্তর দাও :

৪.১ SI পদ্ধতিতে বলের একক কী ?

উত্তর: নিউটন |

৪.২ জলের গভীরে গেলে তরলের চাপ কিভাবে পরিবর্তিত হয় ?

উত্তর: জলের গভীরতা ও তরলের চাপ পরস্পরের সমানুপাতিক অর্থাৎ তরলের গভীরতা বাড়লে তরলের চাপ বাড়ে | তাই যত জলের গভীরে যাওয়া যাবে ততই তরলের চাপ বৃদ্ধি পাবে |

৪.৩ মানবদেহের কোথায় অচল সন্ধি থাকে ?

উত্তর: মানবদেহের খুলির ভেতরে অচল সন্ধি থাকে |

৫. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৫.১ ‘বিভিন্ন প্রাণীদের থেকে জামাকাপড় তৈরির উপাদান পাওয়া যায়’ – উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করো ।

উত্তর: গাছের পাশাপাশি আমাদের জামাকাপড় তৈরির নানান উপাদান আমরা বিভিন্ন প্রানীদের থেকেও পেয়ে থাকি | যেমন:

  • শাড়ি তৈরির কাপড় সিল্ক পাওয়া যায় রেশম মথ থেকে |
  • ভেড়া, চামড়ি গাই ইত্যাদি থেকে আমরা উল বা পশম পেয়ে থাকি যা শীতবস্ত্র তৈরিতে কাজে লাজে |

৫.২ জল ও বালির মিশ্রণ থেকে কী কী উপায়ে বালিকে পৃথক করা যায় ?

উত্তর: জল ও বালির মিশ্রণ কে কেলাসন পদ্ধতির সাহায্যে পৃথক করা যাবে | জল ও বালির মিশ্রণকেএকটি পাত্রের মধ্যে নিয়ে সেটিকে উত্তপ্ত করতে থাকলে একসময় জল ফুটতে আরম্ভ করবে | কিছুক্ষণ পর দেখা যাবে যে সমস্ত জল বাষ্পীভূত হয়ে গেছে এবং পাত্রে শুধু মাত্র বালি পড়ে রয়েছে | এভাবে জল ও বালির মিশ্রণ থেকে আমরা বালিকে আলাদা করতে পারি |

৫.৩ 0.09 বর্গমিটার ক্ষেত্রফলে 90 নিউটন বল প্রযুক্ত হলে যে পরিমান চাপ সৃষ্টি হবে তা নির্ণয় করো ।

উত্তর: আমরা জানি, চাপ (P) = বল (F) / ক্ষেত্রফল (A)

প্রশ্নানুসারে, বল (F) = 90 নিউটন; ক্ষেত্রফল (A) = 0.09 বর্গমিটার

যে পরিমান চাপ সৃষ্টি হবে তা হলো =1000$ নিউটন / বর্গমিটার (উত্তর)

৫.৪ রক্তের কাজ কী ?

উত্তর: আমাদের শরীরে রক্তের প্রধান কাজ হলো অক্সিজেন এবং কার্বন-ডাই-অক্সাইড পরিবহণ করা | রক্ত আমাদের দ্বারা গ্রহণ করা অক্সিজেন গ্যাস কে পুরো শরীরে ছড়িয়ে দেয় এবং আমাদের দেহে উৎপন্ন ক্ষতিকর কার্বন-ডাই-অক্সাইড গ্যাসকে দেহ থেকে বের করে দেয় |

৫.৫ “ভোঁতা ছুরিতে সবজি কাঁটা শক্ত” – চাপের ধারণা প্রয়োগ করে কারণ ব্যাখ্যা করো ।

উত্তর: আমরা জানি, চাপ = বল ÷ ক্ষেত্রফল

অর্থাৎ, ক্ষেত্রফল বাড়লে চাপ কমবে ও ক্ষেত্রফল কমলে চাপ বাড়বে |

এখন, ভোঁতা ছুরির ক্ষেত্রে ছুরির যে প্রান্ত দিয়ে সবজি কাটা হয় সেই প্রান্তের ক্ষেত্রফল বেড়ে যায় | ফলে সবজি কাটতে বেশি পরিমাণে বল প্রয়োগ করতে হয় | তাই, ভোঁতা ছুরি দিয়ে সবজি কাটা বেশ কঠিন হয়ে পড়ে |

৫.৬ মানবদেহে কীভাবে ফুসফুস থেকে বিশুদ্ধ রক্ত বাম নিলয়ে পৌঁছায় ? 

উত্তর: বিশুদ্ধ রক্ত প্রথমে ফুসফুসীয় শিরার মাধ্যমে পৌঁছোয় বাম অলিন্দে । বাম অলিন্দ সংকুচিত হলে সেই বিশুদ্ধ রক্ত বাম অলিন্দের নিচে থাকা দ্বিপত্রক কপাটিকা নামের একমুখী দরজা দিয়ে বাম নিলয়ে পৌঁছোয় ।

৫.৭ জলে গুলে যাবার পরে চিনির দানাকে আর দেখা যাচ্ছে না | কী কী পরীক্ষা করলে বোঝা যেতে পারে যে চিনির অণুরা দ্রবণের মধ্যেই আছে,”হারিয়ে যায়নি” ?

উত্তর: নিম্নলিখিত পরীক্ষার মাধ্যমে  বোঝা যেতে পারে যে চিনির অণুরা দ্রবণের মধ্যেই আছে,”হারিয়ে যায়নি” :

1) চিনির দ্রবনকে গরম করে দ্রবনের সমস্ত জলকে বাস্পীভূত করলে দেখা যাবে চিনির কেলাসগুলি পাত্রের নিচে পড়ে রয়েছে | এই পদ্ধতিকে ঊর্ধ্বপাতন বলা হয়ে থাকে |

2) এছাড়া চিনির দ্রবনটির স্বাদ গ্রহণ করলে দেখা যাবে যে দ্রবনটির স্বাদ মিষ্টি | এর থেকে বোঝা যায় যে চিনির কণাগুলি দ্রবনের মধ্যেই উপস্থিত রয়েছে | যার ফলেই দ্রবণটির স্বাদ মিষ্টি হয়েছে |

৬. তিন-চারটি বাক্যে উত্তর দাও :

৬.১ ‘স্ট্রেপ্টোমাইসিস হলো উপকারী ব্যাকটেরিয়া’ – বক্তব্যটির যথার্থতা ব্যাখ্যা করো ।

উত্তর: স্ট্রেপ্টোমাইসিস হলো উপকারী ব্যাকটেরিয়া কারণ, স্ট্রেপ্টোমাইসিস ব্যাকটেরিয়ার বিভিন্ন প্রজাতি থেকে প্রায় 50 টিরও বেশি ব্যাকটেরিয়ানাশক, ছত্রাকনাশক এবং পরজীবীনাশক ঔষধ পাওয়া যায় | এই ব্যাকটেরিয়া থেকে প্রাপ্ত ওষুধ গুলি আমাদের আমাদের দেহে প্রবেশ করা ক্ষতিকর জীবাণুদের মেরে ফেলে |

৬.২ জলে দ্রবীভূত হওয়ার পরে নুনকে সেই দ্রবণ থেকে ফিরে পেতে হবে । এই কাজে কোন পদ্ধতিটি – পরিস্রাবণ, না পাতন – অনুপযুক্ত এবং কেন ?

উত্তর: এক্ষেত্রে পরিস্রাবণ পদ্ধতিটি অনুপযুক্ত | কারণ, নুন জলের এই মিশ্রণে নুন, জলের মধ্যে দ্রবীভূত অবস্থায় থাকে | তাই, অনেক দিন রেখে দিলেও নুন থিতিয়ে পড়বে না | ফলে পরিস্রাবণ পদ্ধতির দ্বারা এই দ্রবণ থেকে নুনকে ফিরে পাওয়া যাবে না |

৬.৩ বল বলতে কী বোঝায় ব্যাখ্যা করো ।

উত্তর: যে ভৌত কারণ কোনো স্থির বস্তুর স্থিরাবস্থা বা গতিশীল বস্তুর গতীয় অবস্থারপরিবর্তন করে বা পরিবর্তনের চেষ্টা করে তাকেই বল বলা হয় |

যেমন: আমরা যদি কোনো ফুটবলকে মাঠের এক স্থান থেকে অপর স্থানে পাঠাতে চাই তবে আমাদের সেই ফুটবলটিতে বল প্রয়োগ করতে হবে | এক্ষেত্রে এই বল প্রয়োগ হলো ফুটবলটিতে কিক করা | অর্থাৎ কিক করার মাধ্যমে আমরা ফুটবলটিতে বল প্রয়োগ করলাম যার ফলে ফুটবলটির স্থান পরিবর্তন হলো |

৬.৪ মানবদেহে প্রশ্বাস আর নিশ্বাস প্রক্রিয়া কিভাবে ঘটে ?

উত্তর: আমরা যখন বাতাস থেকে অক্সিজেন গ্যাস নাকের মাধ্যমে গ্রহণ করি, তখন আমাদের ফুসফুসে উপস্থিত পঞ্জর পেশি এবং মধ্যচ্ছদা আমাদের বুকের ভেতরের খাঁচাটিকে ফুলিয়ে দেয় | এর ফলে অক্সিজেন গ্যাস আমাদের ফুসফুসে ভরে যায় | একে বলা হয় প্রশ্বাস |আবার এই পেশিগুলিই যখন চুপসে যায়, তখন আমাদের দেহ থেকে কার্বন-ডাই-অক্সাইড গ্যাস বেরিয়ে যায় | একে বলে নিশ্বাস |

৬.৫ “সমস্ত জীবাশ্ম জ্বালানির মূলেই আছে সূর্যের শক্তি”- ব্যাখ্যা করো ।

উত্তর: সবুজ উদ্ভিদরা সূর্যের আলো গ্রহণ করে নিজেদের খাদ্য তৈরী করে । এই ভাবে সবুজ উদ্ভিদের মধ্যে সৌরশক্তি রাসায়নিক শক্তি#2495;রূপে সঞ্চিত থাকে । পরবর্তীতে এই উদ্ভিদ মাটির নিচে চাপা পড়ে গিয়ে ভূগর্ভস্থ চাপ ও তাপের প্রভাবে কয়লায় রূপান্তরিত হয়, যা একটি জীবাশ্ম জ্বালানি । এই গাছপালা মাটির নিচে পাললিক শিলাস্তরে যবে থাকার ফলে পেট্রোলিয়াম ও ডিজেল ইত্যাদি জীবাশ্ম জ্বালানিতে পরিণত হয় । অর্থাৎ আমরা বলে পারি যে এই জীবাশ্ম জ্বালানির মুলে সৌরশক্তিই রয়েছে ।

৬.৬ তোমার বন্ধুর ওজন 60 কেজি আর উচ্চতা 4.5 ফুট । তোমার ঐ বন্ধুর দেহভর সূচক নির্নয় করো । তোমার বন্ধুর দেহভর সূচক সম্বন্ধে তোমার মতামত লেখো ।

উত্তর: আমরা জানি, দেহভর সূচক = ওজন / (উচ্চতা)² (বর্গমিটার এককে)

বন্ধুর ওজন = 60 কেজি 

বন্ধুর উচ্চতা = 4.5 ফুট = 4.5 × 0.3048 = 1.37 মিটার

∴ বন্ধুর দেহভর সূচক =  31.98

অর্থাৎ, আমার বন্ধু স্থূলকায় ও সে অস্বাস্থ্যকর দেহাবস্থায় আছে ।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 3:

This image has an empty alt attribute; its file name is paribesh-and-bigyan-class-VI_watermark-748x1024.jpg
This image has an empty alt attribute; its file name is paribesh-and-bigyan-class-VI_watermark1-1024x676.jpg

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 2:

This image has an empty alt attribute; its file name is class-6-part-2_watermark3-685x1024.jpg
This image has an empty alt attribute; its file name is class-6-part-2_watermark4.jpg

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 1:

১. ভৌত ও রাসায়নিক পরিবর্তনের তিনটি পার্থক্য লেখ।

উত্তরঃ

ভৌত পরিবর্তনরাসায়নিক পরিবর্তন
i) ভৌতপরিবর্তনে পরিবর্তনের কারণটা সরিয়ে নিলে মূল পদার্থটা ফিরে পাওয়া যায়।ii) রাসায়নিক পরিবর্তনে পরিবর্তনের কারণটা সরিয়ে নিলে মূল পদার্থটা সহজে ফিরে পাওয়া যায় না।
ii) ভৌতপরিবর্তন উভয়মুখী ঘটনা।ii) ভৌতপরিবর্তন উভয়মুখী ঘটনা।
iii) ভৌতপরিবর্তনে পদার্থের মূল গঠন ঠিক থাকে।iii)রাসায়নিক পরিবর্তনে পদার্থের মূল গঠন পরিবর্তিত হয়।

২. রাসায়নিক পরিবর্তন ঘটলে কী কী দেখে বা অনুভব করে তা বোঝা যেতে পারে?

উত্তরঃ. যদি পরিবর্তনের পর অনুভব করি পূর্বের পদার্থটির থেকে ধৰ্ম , রং , গন্ধ সম্পূর্ণ পরিবর্তন হয়ে গেছে , তাহলে বুঝবো রাসায়নিক পরিবর্তন হয়েছে।

৩. মৌটুসী কিভাবে পরাগ মিলনের সাহায্য করে?

উত্তরঃ মৌটুসী একধরণের ছোট পাখি। এরা সাধারণত ফুলের পরাগ, মকরন্দ খায়। এগুলি সংগ্রহ করার সময় এদের ঠোঁটে ফুলের পরাগ লেগে যায়। আবার যখন স্ত্রী ফুল থেকে মকরন্দ সংগ্রহ করতে যায় তখন গর্ভমুণ্ডে পরাগরেণু স্থাপন হয়। এই ভাবে পরাগমিলানে সাহায্য করে মৌটুসী পাখি।

৪. বাড়িতে দই তৈরি করার জন্য কি কি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে উপস্থাপন করো।

  • পরিষ্কার পাত্রে পুরানো দই বা দইয়ের সাজা লাগাতে হবে
  • দুধ ভালো করে ফুটিয়ে ঠান্ডা করে নিতে হবে
  • দইয়ের সাজা লাগানো পাত্রে সেই দুধ ঢালতে হবে
  • ঢেকে সারারাত্রি রেখে দিতে হবে
  • সাজাতে থাকা ল্যাক্টোব্যাসিলাস দুধ কে দইয়ে পরিণত করবে।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি গণিত Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি গণিত Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি গণিত Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি গণিত Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি গণিত Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি গণিত Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি গণিত Part 2:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি গণিত Part 1:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা Part 8:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা Part 7:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা Part 6:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা Part 5:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা Part 4:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা Part 2:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা Part 1:

To download the Model Activity Task Class 6 Answers 2023, follow the link given here. Also, in future, we will provide you all the Latest Answers of Class 6 Model Activity Tasks.

Good Luck!!

1 thought on “ক্লাস ৬ মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2023 ষষ্ঠ শ্রেণি প্রশ্ন উত্তর {All Part}”

Leave a Comment