ক্লাস ৮ মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 উত্তর Part 1, Part 2, Part 3

Model Activity task Class ৮ Answer 2021 Download Part 1, Part 2, Part 3 PDF – মডেল একটিভিটি টাস্ক ক্লাস ৮ উত্তর: পশ্চিমবঙ্গের সমস্ত স্কুলে প্রত্যেক বছর প্রত্যেক ক্লাসে তিনবার করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক জমা দিতে হয়. আমরা এখানে ক্লাস এইট (Class VIII) এর অ্যাক্টিভিটি টাস্ক সম্পর্কে আপনাদেরকে জানাবো। ক্লাস 8 এর ছাত্র ছাত্রীরা আমাদের কমেন্টের মাধ্যমে জানিয়েছে তাদের মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ওয়ান, পার্ট টু, পার্ট 3 এর প্রয়োজন। সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে আমরা আজকে অষ্টম শ্রেণীর বাংলা, অংক. ইতিহাস, ভূগোল, Amader Paribesh o বিজ্ঞান, ইংরেজি প্রভৃতি বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর Part 1, 2, 3 (All Subject & All Part) উত্তর প্রদান করলাম।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

Table of Contents

Class 8 Model Activity Task September 2021 (Part 3) Questions & Answers

The Model Activity Task of Class 8 is available now for September 2021 Part III. Students can download the Model Activity Task Questions & Answers for Class 8 September 2021 New Part 3. The answers can also be downloaded in PDF format. Students can find the detailed information below about the model activity task from this table:

Serial NoSubjectsQuestions
1English (Group-A) Download
2Health & Physical Education Download
3History Download
4Math Download
5Bengali(Group-A) Download
6Geography Download
7Science Download

তোমরা যারা অষ্টম শ্রেণীর তারা কিন্তু কোন রকম সমস্যা ছাড়াই লিংকে ক্লিক করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর পেয়ে যাবে আমরা নিজের বিষয় অনুযায়ী মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর উত্তর প্রদান করলাম।শুধু এ বছরই নয় তোমরা প্রত্যেক বছর Class ৮ মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর উত্তর পেয়ে যেতে পারো আমাদের ওয়েবসাইট থেকে।বিস্তারিত জানতে নিচে দেওয়া লেখাগুলি ভালো করে পড়ো।

In this post, students can download and find model activity task for class 8 in Bengali & English language. Students of class eight can get Model Activity Task Answer for the following parts –

  • Model Activity Task Class 8 Part 1,
  • Model Activity Task Class 8 Part 2,
  • Model Activity Task Class 8 Part 3.

Model Activity Task Class 8 English 2021:

SerialQuestionsAnswers
Part 1DownloadCheck Here
Part 2DownloadCheck Here
Part 3DownloadCheck Here

Part 3 (September 2021) English Model Activity Task Answers:

ACTIVITY 1:

A. Complete the following sentences with information from the passage:

(i) The reign of King Arthur gifted England ___________________________.

Answer: Peace and prosperity.

(ii) Lady Guinevere was the daughter of ______________________________

Answer: king of Cornwall.

(iii) The richly gilded pavilion was painted_________________________________________

Answer: crimson and dark blue.

B. Answer the following questions:

(i) Why were the barons unhappy?

Answer: The Barons were unhappy because King Arthur was gentle and just.

(ii) Give a brief description of the pavilion where Merlin took King Arthur.

Answer: The pavilion was richly gilded. It was painted crimson and dark blue.

(iii) What did the knights promise King Arthur?

Answer: The knights promised King Arthur that they would help the helpless, be gentle to the weak and punish the wicked.

ACTIVITY 2:

Change into Indirect speech:

(i) My father said to me, “May God bless you.”

Answer: My father prayed that God might bless me.

(ii) The police officer said, “Don’t go there.”

Answer: The police officer instructed not to go there.

(iii) Ravi said, “The earth revolves round the sun.”

Answer: Ravi said that the earth revolves around the sun.

(iv) The Headmaster said to me, “Where do you live?”

Answer: The headmaster asked me where I lived.

ACTIVITY 3:

Classify the Principal clause and the Subordinate clause of the following sentences and write them in the table given below:

Principal ClauseDependent Clause
I will not go outAs it is raining
It is certainthat a barking dog does not bite
This is the placewhere Rabindranath was born
is not trueWhat he says
give her this bookIf you meet Jarin

Part 2 (August 2021) English Model Activity Task Answers:


ACTIVITY 1:

Write ‘T’ for true and ‘F’ for false statements in the given boxes. Write supporting statements for your answers:

(i) It was around 8.30 p.m. when Dwijen reached their house at Elgin Road.

Answer: F. (Supporting statement) On 16th January, 1941, Sisir finished his dinner early and drove to Elgin Road around 8.30 p.m.

(ii) Sisir was the only person who knew about the plan of escape

Answer: F. (Supporting statement) None of the family members knew anything except Subhas’s niece Ila and a male cousin, Dwijen.

(iii) Muhammad Ziauddin was Subhas Chandra Bose in disguise.

Answer: T. (Supporting statement) Subhas had changed into his disguise as Muhammad Ziauddin.

ACTIVITY 2:

Answer the following questions:

a) What is the Wanderer?

Answer: Wanderer is the name of a personal car of Sisir.

b) Which persons of the Bose family knew about the great escape of Subhas?

Answer: Subhas’s niece Ila and cousin Dwijen knew about the great escape of Subhas.

c) How did Subhas disguise himself?

Answer: Subhas was dressed in a long, brown coat, baggy shalwars and a black fez and wore gold wire-rimmed spectacles.

ACTIVITY 3:

Classify the Noun phrase, Adjective phrase and Adverb phrase of the following sentences and fill in the table:

Answer:

Noun PhraseAdjective PhraseAdverb Phrase
Those housesrather fond of singingnever in a million years
The spotted puppycold, bleak, biting weatherlater in the evening

Part 1 (July 2021) English Model Activity Task Answers:

ACTIVITY 1:

Answer the following questions:

(i) What happened as Jon lay fast asleep?

Answer: As Jon fell asleep, he began to dream again and this happened to call a squall from a clear sky.

(ii) How did the squall arise suddenly?

Answer: When Jon was dreaming, the seasons turned rapidly in his dream and Jon also turned in his bed. As a result his cap twisted round and about. It called up a squall from a clear sky.

(iii) Describe the condition of the ship in the squall.

Answer: As the squall hit the ship, the wind was whirling about the boat tearing the sails and snapping the spars.

(iv) What did the sailors do to stop the squall?

Answer: The sailors shouted in anger and fear and tried to rid the cap off his head to stop the squall.

ACTIVITY 2:

Rewrite the following sentences using Future Perfect tense.

(i) By this time next year Diya will be attending her university classes.

Answer: By this time next year Diya will have attended her university classes.

(ii) I shall be finishing my lessons by then.  

Answer: I shall have finished my lessons by then.

(iii) He will be leaving for work before the family wakes up.

Answer: He will have left for work before the family wakes up.

(iv) My friends will be coming to our house next month.

Answer: My friends will have come to our house next month.

মডেল একটিভিটি টাস্ক ক্লাস ৮ সব বিষয়ের উত্তর

Bengali
Model Activity Task Class 8 Bengali Part 1
Model Activity Task Class 8 Bengali Part 2
Model Activity Task Class 8 Bengali Part 3
English
Model Activity Task Class 8 English Part 1
Model Activity Task Class 8 English Part 2
Model Activity Task Class 8 English Part 3
Geography
Model Activity Task Class 8 Geography Part 1
Model Activity Task Class 8 Geography Part 2
Model Activity Task Class 8 Geography Part 3
History
Model Activity Task Class 8 History Part 1
Model Activity Task Class 8 History Part 2
Model Activity Task Class 8 History Part 3
Environment & Science
Model Activity Task Class 8 Environment & Science Part 1
Model Activity Task Class 8 Environment & Science Part 2
Model Activity Task Class 8 Environment & Science Part 3
Mathematics
Model Activity Task Class 8 Math Part 1
Model Activity Task Class 8 Math Part 2
Model Activity Task Class 8 Math Part 3

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি বাংলা Part 1:

(১) সেইটে সবার চেয়ে শ্রেয়’ – কবির মতে ‘সবার চেয়ে শ্রেয়’ কী ?

উত্তর :-
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বােঝাপড়া’ কবিতা থেকে আলােচ্য উদ্ধৃতিটি নেওয়া হয়েছে।
জীবনের দুঃখের সাগর পেরিয়ে এই সুখের কিনারায় উঠতে হয়। জীবনে চলার পথে অনেক বাধা বিপত্তি আসে। দুঃখকে অতিক্রম করেই সুখের সন্ধান মেলে। তাই বিপদ এলে বিবেচনা করে এগিয়ে যেতে হয়। নতুবা সামান্য ভুলের কারণে সব ওলট-পালট হয়ে যেতে পারে। সম্পূর্ণ ডুবে যাওয়া বা ধ্বংস হওয়ার সম্ভাবনাও থাকে।তাই সতর্ক হয়ে চলতে হবে, অন্যের সঙ্গে বিবাদ না করে। সবার সাথে মিলেমিশে দুঃখ সাগরে ভেসে থাকতে হবে। তাকে অবলম্বন করে টিকে থাকতে হবে। আর সেটি হবে উপযুক্ত, সংগত ও শ্রেয়।


(২) তদবিষয়ে যথােপযুক্ত আনুকুল্য করিব।-বক্তা কোন বিষয়ে আনুকুল্য করার প্রতিশ্রুতি দিলেন ?

উত্তর :-
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত অদ্ভুত আতিথেয়তা’ গল্পের বক্তা হলেন আরব সেনাপতি।
মুর সেনাপতি দিকভ্রষ্ট হয়ে ক্ষুধা-তৃষ্ণায় ক্লান্ত হয়ে,পথ পরিশ্রান্ত হয়ে পৌঁছান বিপক্ষীয় আরব শিবিরে।মূর সেনাপতির শারীরিক অবস্থা দেখে আরব সেনাপতি তাকে আশ্রয় দেন,ব্যবস্থা করেন আহারাদির।মূর সেনাপতির অশ্ব ক্লান্ত এবং হাত বীর্য ছিল। তদ্বিষয়ে বলতে মূর সেনাপতির জন্য তেজস্বী দ্রুতগামী ঘোড়ার ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি দেন যাতে তিনি সুরক্ষিতভাবে নিজ শিবিরে পৌঁছাতে পারেন।


(৩) এই রইল তােদের পিকনিক আমি চললাম।- বক্তা কে ? কেন তিনি পিকনিকে থাকতে চাননি।

উত্তর :-
নারায়ণ গঙ্গোপাধ্যায় রচিত ‘বনভোজনের ব্যাপার’ গল্পে বক্তা হলেন টেনিদা।
হাবুল সেন, টেনিদা বনভোজনের খাদ্য তালিকা তৈরি করছিল। হাবুলের পােলাও,ডিমের ডালনা, মাছ মাংসের কোর্মা প্রভৃতির কথা বলার মাঝখানে প্লে আলুভাজা,শুক্তো,বাটি চচ্চড়ি, কুমড়াের ছক্কার মত দেশী খাদ্যের কথা বলায় টেনিদার এগিয়ে যায় এবং তার কাছে মনে হয় এগুলাে নিম নিশিন্দা চেয়েও অখাদ্য। তাই টেনিদা পিকনিক ছেড়ে চলে যাওয়ার কথা বলেন।


(৪) পরবাসী কবে নিজ বাসভূমি গড়বে ?’ -কবির মনে এমন প্রশ্ন জেগেছে কেন ?

উত্তর :-
আধুনিক যুগের অন্যতম শ্রেষ্ঠ কবি বিষ্ণু দে’পরবাসী’ কবিতায় এদেশের সাধারণ মানুষের অনিবার্য পরিণতি কে ব্যক্ত করেছেন। আধুনিক সভ্যতার করাল থাবায় এদেশের প্রাকৃতিক সৌন্দর্য কিভাবে ধ্বংস হচ্ছে,নিজেদের প্রয়োজনে বনকে ধ্বংস করে, বন্যপ্রাণীদের ধরে বিক্রি করে দিচ্ছে লােভী মানুষের দল। অর্থাৎ বর্তমান সভ্যতা ও সংস্কৃতির যে জীবনধারা ও অভিরুচি তা আমাদের চিরাচরিত সংস্কৃতি ও ঐতিহ্য বিরােধী বলেই তা আমাদের কে নিজের দেশে পরবাসী করে রেখেছে। তাই কবি কার্যত আক্ষেপের সুরে প্রশ্ন করেছেন কবে আমরা আমাদের চিন্তা-চেতনা বিবেক-বুদ্ধি কাজে লাগিয়ে প্রকৃত অর্থে নিজ বাসভূমি গড়ে তুলব।

(৫) ‘এইভাবে আমরা দেহরা-দুন এক্সপ্লেসের সেই থার্ড ক্লাস গাড়িখানিতে যেন এক পশতু সাহিত্য-গােষ্ঠী বা সম্মেলন লাগিয়ে দিলুম।’ – লেখকের বক্তব্য অনুসরণে সেই পরিস্থিতির বিবরণ দাও

উত্তর :-
সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের পথ চলতি গদ্যাংশ কথক একথা বলেছেন ।
এখানে দেহরাদুন এক্সপ্রেস এর থেকে কলকাতা ফেরার কাহিনী বর্ণিত হয়েছে।অনেক সময় পথচলতি বিভিন্ন মানুষের সঙ্গে পারস্পরিক আলাপ-আলােচনার মাধ্যমে অকৃত্রিম আন্তরিকতা ফুটে ওঠে, সাহিত্যের স্বাদ ও মেলে।তেমনই এই গল্পে লেখক দেখিয়েছেন কথক নিজের বুদ্ধির দ্বারা সংরক্ষণ করা থার্ড ক্লাসে নিজের স্থান করে নেন,এবং তাদের সাথে সম্পর্ক স্থাপনের জন্য ফারসি ভাষায় কথা বলেন এবং তখনই পশতু সাহিত্য গােষ্ঠী বা সম্মেলন শুরু হয় খুশ হাল খাঁ খ্টকের গজল বিষয়ে প্রশ্নের মাধ্যমে। ঔরঙ্গজেবের সমকালীন এই কবি পশতু ভাষার সর্বশ্রেষ্ঠ কবি। লেখক এর আগ্রহে জনৈক যাত্রী গজল শােনালেন। এরপর হলাে আদম খান আর দুর খানির মহব্বতের কিপার কথা।শুধু লেখকই নন গাড়ির সমস্ত যাত্রীরা অবধারিতভাবে মন দিয়ে সেই কাহিনী শুনল।পাঠানের গলা যদিও কর্কশ, তবে সে গুরুগম্ভীর ভাবে কাহিনীটি কিছুটা গান করে আবার কিছুটা পাঠ করে সবাইকে মােহিত করে রাখল। এভাবে সেই তৃতীয় শ্রেণীর গাড়িতে গান,আবৃত্তি ও পাঠের যেন এক পশতু -সাহিত্য- গোষ্ঠী বা সম্মেলন হল।

(৬) এই সব আমার-ই হবে; আমাকে দেলেন বিধাতা ভাবনাটি কার? বিধাতা তাকে কি কি দেবেন বলে সে মনে করে ?

উত্তর :-
তারাপদ রায়ের লেখা ‘একটি চড়ুই পাখি’ কবিতায় ভাবনাটি এক | চড়ুই পাখির। চড়ুই পাখি কিভাবে ঘরে থাকা মানুষটি অর্থাৎ কথক চলে গেলে এই ঘর তার হয়ে যাবে।ঘরের জানলা, দরজা, টেবিল, ফুলদানি, বই খাতা সবই বিধাতা তাকে অর্থাৎ চড়ুই পাখি কে দিয়ে দেবেন।


(৭) দল বিশ্লেষণ করে মুক্তদল ও রুদ্ধদল চিহ্নিত করে – সম্ভাষণ।

উত্তর :-
সম্ভাষণ- সম(রুদ্ধ)+ ভা(মুক্ত)+ষণ(রুদ্ধ) দল। অর্থাৎ একটি মুক্ত দল 2 টি রুদ্ধদল।


(৮) উঠুন্তি মুলাে পত্তনে চেনা যায়’ -প্রবাদটিকে ব্যবহার করে একটি বাক্য রচনা করাে।
উত্তর :-

উঠন্তি মুলাে পত্তনেই চেনা যায়-(শুরু দেখে ভবিষ্যৎ অনুমান করা যায়) ছেলেটি হরেন বাবুর পকেট কেটেছে এ বড় হলে নির্ঘাত পকেটমার হবে । এ যেন উঠন্তি মুলাে পত্তনে চেনা যায়।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি বাংলা Part 2:

(১.১) সেলুকাস ছিলেন —গ্রিক সেনাপতি/গ্রিক সম্রাট/মুর সেনাপতি/আরব সেনাপতি।

উত্তর :- গ্রিক সেনাপতি ।

(১.২) তােতাই এর চাই —- একটি সবুজ টিয়া/সবুজ চারাগাছ/সবুজ জামা/চশমা।

উত্তর :- সবুজ জামা ।

(১.৩) ‘বাঘের বিক্রম সম মাঘের হিমানী’— প্রঙক্তির রচিয়াতা মাইকেল মধুসুদন দত্ত/ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর/ভারতচন্দ্র রায়/ গৌরদাস বসাক।

উত্তর :- ভারত চন্দ্র রায় ।

(১.৪) ‘আলেম’ শব্দের অর্থ— প্রবর্তক/সর্বজ্ঞ/অভিযাত্রী/সহযাত্রী।

উত্তর :- সর্বজ্ঞ ।

(১.৫) ‘মুর সেনাপতি শব্দে দলসংখ্যা—দুই/তিন / পাঁচ/ছয়।

উত্তর :- পাঁচ ।

(২). নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে :

(২.১.) সুখ পাওয়া যায় অনেকখানি কবির মতে সুখলাভের উপায়টি কী ?

উত্তর :-
উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুরের বােঝাপড়া নামক কবিতা থেকে নেওয়া হয়েছে । মানুষ অনেক সময় নিজ নিজ অহংবোধে মগ্ন থাকে ফলে মন খুলে অপরের সঙ্গে মিশতে পারে না, তারা তখন নিজের চারদিকে অন্ধকার আড়াল তৈরি করে। তখন তারা জগতে প্রকৃত মুখ থেকে বঞ্চিত থাকে । কিন্তু যদি অহংকার সরিয়ে ফেলে মানুষ নিজের চারদিকে আড়াল মরিয়ে সকলে মাঝে এসে দাঁড়ায় তবে সে বিশ্বচরাচরের অনেক খানি সুখ উপলব্ধি করতে পারবে ।

(২.২) বন্ধুভাবে উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল এই কথোপকথন গল্পের ঘটনাকে কীভাবে নিয়ন্ত্রণ করেছে ?

উত্তর :-
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে গৃহীত আলোচ্য উদ্ধৃত অংশটি বন্ধুভাবে কথােপকথন গ্রন্থ আরব সেনাপতি ও সেনাপতির কথা এখানে বলা হয়েছে।

আরব সেনাপতি ও মুর সেনাপতি পারস্পরিক কথোপকথনের মধ্য দিয়ে অভ্য় সেনাপতির পূর্বপুরুষদের পরাক্রম যুদ্ধকৌশলের নানা পরিচয় উঠে আসে দুজনের এই আলাপচারিতায় মাধ্যমে আর সেনাপতি বুঝতে পারেন যে মুর সেনাপতি আরব আরব সেনাপতির পৃত্রি হান্তা। কিন্তু বর্তমানে মুর সেনাপতি তার অতিথি তাই অতিথির কোনো ক্ষতি তিনি করবেন না।

যার দ্বারা প্রমাণিত হয় আরব সেনাপতি আতিথিয়তা বােধে পৃথিবীর অন্যান্য জাতির মানুষ অপেক্ষা শ্রেষ্ঠ তারা মনের রুদ্ধ ভাব কখনাে অতিথির কাছে প্রকাশ করেন না ভাদের শত্রুতার মধ্যে ও একটি পরম মিত্র তার ভাব ফুটে ওঠে, আর লেখক ও যার দ্বারা প্রমাণিত হয় আরব সেনাপতি আতিথিয়তা বােধে পৃথিবীর অন্যান্য জাতির মানুষ অপেক্ষা শ্রেষ্ঠ । তারা মনের রুদ্ধ ভাব কখনো অতিথির কাছে প্রকাশ করেন না তাদের শত্রুতার মধ্যে ও একটি পরম মিত্র তার ভাব ফুটে ওঠে, আর লেখক ও আমাদেরকে সেই ভাবনায় উদ্বীপ্ত হতে সচেষ্ট করেছেন ।

(২.৩) মহাভারতের কোন্ চরিত্রটি, কেন অপুর সবচেয়ে ভালাে লাগে ?

উত্তর :-
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত পথের পাঁচালী গল্প থেকে আমরা জানতে পারি-মায়ের মুখে কাশীদাসী মহাভারত এর কাহিনী গভীর মনােযােগ দিয়ে শুনতে অপু তবে সকল চরিত্র মধ্যে কর্মকেই ভার সবচেয়ে ভালাে লাগতাে । কারণ, তার মনে হত কর্ণ মহাবীর হয়েও চিরকাল কৃপার পাত্র যুদ্ধক্ষেত্রে কর্ণের রথের চাকা মাটিতে বসে গিয়েছে। সেই সময় অর্জুন নিরন্ত্র কর্ণের উপর বান নিক্ষেপ করে তাকে বিপর্যস্ত করে ফেলেছে। কর্ণের কাতর মিনতি অর্জুন শুনল না। শেষ পর্যন্ত অসহায় ভাবে কর্ণ মৃত্যুবরণ করেছে এই ঘটনা শিশুর মনকে বেদনায় ভারাক্রান্ত করে । তুলভাে, ভার মনে হয় যেন এখনাে সেই রথের চাকা তােলার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। অপুর মনে হয় অর্জুন । বীর, সে মান পেল, রাজ্য পেল কিন্তু কর্ণ বড় অসহায় এত বড় বীর হয়েও সে মান পায়নি নিজের অজান্তেই সে কর্ণ কে নিজের হৃদয় বীরের সিংহাসনে বসিয়েছে। অপুর মতে কর্ণ অপরাজিত নায়ক হলেও আদর্শবান । এইসব কারণে কর্ণ চরিত্র অপুর সবচেয়ে বেশি ভালাে লাগতাে।


(২.৪) টিনের বাক্সে অপু কী কী রেখেছিল ? এর মধ্য দিয়ে তার চরিত্রের কোন্ দিক ফুটে ওঠে ?

উত্তর :-
অপু টিনের বাক্সে একটি রং উঠা কাঠের ঘােড়া একটা টোল খাওয়া টিনের ঠেসু বাশি, গােটা কথক কড়ি,দু পয়সা দামের পিস্তল, কতগুলো শুকনাে নাটা ফল, খান কতক খাপড়ার কুচি, ইত্যাদি সম্পত্তি রেখেছিল ।

টিনের বাক্সে সংগৃহীত করে রাখা এই সকল সম্পত্তি গুলি থেকে তার চরিত্র সম্পর্কে এই ধারণায় উপনীত হই যে,অপু খুবই কল্পনা প্রবণ , স্বপ্নবিলাসী । স্বাপ ই তাকে প্রতিমুহুর্তে রসদ জাগায় বেচেঁ থাকার জন্য জীবনকে উপভােগ করার জনা।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি বাংলা Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ইতিহাস Part 1:

১. দেওয়ানির অধিকার, দ্বৈতশাসন ব্যবস্থা ও ছিয়াত্তরের মন্বন্তর কীভাবে একে অপরের সাথে সম্পর্কযুক্ত ছিল ? (১০০ থেকে ১২০ শব্দে লেখা)।

উত্তর:- ১৭১৭ খ্রিস্টাব্দে দিল্লির মুগল সম্রাট ফারুকসিয়ার ইস্ট ইন্ডিয়া কোম্পানির অনুকূলে এক ফরমান জারি করেন যা । ফারুকশিয়ারের ফরমান নামে পরিচিত। এই ফরমান ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ফরমান মােতাবেক কোম্পানি বাংলাদেশে যে সমস্ত বিশেষ বাণিজ্যিক অধিকার ও অন্যান্য সুযােগ-সুবিধা পেয়েছিল তাতে বাংলায় তাদের অবাধ বাণিজ্যের পথ খুলে যায়। ফলে বাংলার নবাবের সঙ্গে কোম্পানির অর্থনৈতিক ও রাজনৈতিক সংঘাতের পটভূমি তৈরি হয় । মীর কাসেম দেশি-বিদেশি সমস্ত বণিকদের | দেয় শুল্ক তুলে দেন যার পরিণতি হলো মির কাশেমের সঙ্গে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সরাসরি বিরােধ। বাংলায় দ্বৈত শাসন ব্যবস্থার প্রভাব বাংলার জনগণের কাছে একেবারেই শুভ ছিল না কারণ এই ব্যবস্থায় বাংলার অর্থনৈতিক কর্তৃত্ব ও রাজস্ব আদায়ের অধিকার ছিল ব্রিটিশ কোম্পানীর হাতে । কোম্পানিও বেশি করে রাজস্ব আদায়ের দিকে বেশি মনোযোগী হয়ে উঠেছিল, কুশাসন ও অত্যাচারের মাত্রা বাড়িয়ে দিয়েছিল। সাধারণ মানুষের দুঃখ-দুর্দশা বেড়ে গিয়েছিল। ফলস্বরূপ বাংলায় দেখা দিয়েছিল ভয়াবহ দুর্ভিক্ষ যা ছাত্রের মন্বন্তর’ নামে পরিচিত।

২. নির্ভুল তথ্য দিয়ে ফাঁকা ঘরগুলো পূরণ করো।

উদ্যোগপ্রশাসকঅন্যান্য উদ্যোগ
১৭৭৩ থেকে ১৭৮১ খ্রিস্টাব্দের মধ্যে দেওয়ানী বিচার ব্যবস্থার কয়েকটি পরিবর্তন ঘটে ।ওয়ারেন হেস্টিংস১. প্রতি জেলাতে একটি দেওয়ানী ও একটি ফৌজদারি আদালত তৈরি করেন , ২. একটি রেভিনিউ বোর্ড গঠন করে রাজস্ব সংক্রান্ত বিষয়ের তথ্য অনুসন্ধান এর নির্দেশ দেন ।
দেওয়ানী সংক্রান্ত বিচার ও রাজস্ব আদায়ের দায়িক্ত আলাদা করা হয় ।লর্ড কর্নওয়ালিস১. জেলাগুলির দেখভাল করার জন্য পুলিশ থানার ব্যবহার প্রচলন করেন , ২. ১৮০০ খ্রিস্টাব্দে কলকাতায় ফোর্ট উইলিয়াম কলেজ গড়ে তোলেন ।
প্রসাশনিক ব্যয় কমতে চেয়েছিলেন ।লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক১. ডেপুটি ম্যাজিস্ট্রেট, ডেপুটি কালেক্টর প্রভৃতি পদে আবার ভারতীয়দের নিয়োগ করেন , ২. এলাহাবাদ বারানসি অঞ্চলের মহলওয়ারি বন্দোবস্ত চালু করেন

৩. নিচের শব্দ ছকটি পুরশ করাে।

১. বেনারস সংস্কৃত কলেজের প্রতিষ্ঠাতা।

উত্তর :– জোনাথন ডানকান ।

২. যার প্রস্তাব অনুমায়ী তিনটি প্রেসিডেন্সিতে তিনটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্টা করা হয়েছিল।

উত্তর :- চার্লস উড

৩. সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, হিন্দু কলেজ তৈরির সাথে যুক্ত ছিলেন।

উত্তর :- এডোওয়ার্ড হাইডইস্ট

৪. কলকাতা মাদ্রাসা প্রতিষ্ঠা করেছিলেন।

উত্তর :- ওয়ারেন হেস্টিংস ।

৫. ১৮০০ খ্রিস্টাব্দে শ্রীরামপুরে প্রতিষ্ঠিত একটি সংস্থা।

উত্তর :- ব্যাপ্টিস্ট মিশন ।

৬. হিন্দু কলেজ প্রতিষ্ঠার সঙ্গে যুক্ত ছিলেন, অন্যতম শিক্ষা অনুরাগী।

উত্তর :- ডেভিড হেয়ার ।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ইতিহাস Part 2:

১. অষ্টাদশ শতকে মুঘল শাসন কাঠামাে বিপর্যয়ের সম্মুখীন হয়েছিল। এই বিপর্যয়ের কারণগুলি তুমি কীভাবে ব্যাখ্যা করবে ?

উত্তর :- মোঘল সাম্রাজ্যের বিপর্জয়ের কারণ গুলি নিম্নরুপ –

১. ঔরঙ্গজেবের পরবর্তীকালে তেমন সুদক্ষ ও বিচক্ষণ মুঘল সম্রাট আবির্ভূত হতে পারেননি। ফলে এই দুর্বল উত্তরাধিকার সিংহাসনের স্থায়িত্বকাল ধীরে ধীরে কমিয়ে দিতে থাকে । ২. ঔরঙ্গজেবের পরবর্তী মুঘল সম্রাটদের দুর্বল শাসন ব্যবস্থার জন্য বিভিন্ন আঞ্চলিক শক্তির উত্থান ঘটে এবং তাদের বিদ্রোহ গুলি মুঘলদের কেন্দ্রীয় শাসন এর ভিত দুর্বল করে দেয় । ৩, ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য অভিযান ছিল সে সময়ে সর্বাপেক্ষা ভ্রান্ত নীতি। কেননা ঔরঙ্গজেব সাম্রাজ্যের উত্তর পশ্চিম সীমান্ত৷ অঞ্চল কে সুরক্ষার বন্ধনে আবদ্ধ না করে দাক্ষিণাত্য অভিযানে নির্গত হলে ওই পথ দিয়ে বিদেশি শক্তি দিল্লিতে আক্রমণের সুবিধা পেয় । ৪. অষ্টাদশ শতাব্দীর পরবর্তীকালে মুঘল সম্রাট আর কোনরূপ সামরিক সংস্কার পূর্ণ সুযােগ নিয়ে শিবাজী রাষ্ট্র ঘটাননি। ফলে মুঘলদের দুর্বল সেনাবাহিনীর শক্তি পারসিক নেতা নার্দিশা, আফগান নেতা আহমদ শাহ আবদালী দিল্লি আক্রমণ করে।

২. জমি জরিপ ও রাজস্ব নির্ণয়ের ক্ষেত্রে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির পদক্ষেপগুলির একটি তালিকা তৈরি করাে।

উত্তর:- জমি জরিপ ও রাজস্ব নির্ণয়ের পদক্ষেপগুলি নিম্নরূপ :-

১. জেমস রেনেল এর বাংলার নদীপথ জরিপ করা , 
২. আলাদা আলাদা 16 টি মানচিত্র তৈরি করে জরিপ করা,
৩. ইজারাদারি ব্যবস্থা,
৪. পাঁচশালা বন্দোবস্ত,
৫. মহলওয়ারি বন্দোবস্ত,
৬. রায়তওয়ারি বন্দোবস্ত,
৭. 10 সালা বন্দোবস্ত,
৮. চিরস্থায়ী বন্দোবস্ত ,

এছাড়া রাজস্ব দিতে না পারার জন্য আইন করেছিলেন সেটা হচ্ছে সূর্যস্ত আইন ।

৩. উপযুক্ত তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করো—

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ইতিহাস Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ইংরেজি Part 1:

ACTIVITY 1 Answer:

Rewrite the following sentences using Future Continuous Tense. One is done for you :

Ans : We shall be watching the cricket match on the television.

i) The students will shout when the teacher comes.
Ans. ___________The students will be shouting when the teacher comes..
ii) The girls will dance on the stage in the evening.
Ans. __________The girls will be dancing on the stage in the evening__.
iii) Mother will work in her office .
Ans. __________Mother will be working in her office__.

ACTIVITY 2 Answer:

Write antonyms of the underlined words and rewrite the sentences :

i) Some clothes were damp when I went to the backyard .
Ans. _____Some clothes were dry when I went to the backyard__.

ii) The leaves of the mango tree look dirty.
Ans. ______The leaves of the mango tree look beautiful__.

iii) The children were happy to see the stranger.
Ans. ________________The children were sad to see the stranger__.

ACTIVITY 3 Answer:

Add suitable suffix or prefix to the given words in the list and fill in the blanks to complete the sentencs:

i) Tanima buys a ___fashionable__ bag from the supermarket.

ii) It was _impossible___ to catch the deer for the hunter.

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ইংরেজি Part 2:

ACTIVITY 1

Write T for the True sentences and F for False sentences. Quote supporting phrases/sentences for your
answers:

i) The boy sat on a wall by the Persian wheel.
Supporting Phrases/Sentences : __________________________________________


ii) According to the boy everybody got to know that the clouds were there last night.
Supporting Phrases/Sentences : __________________________________________


iii) The boy went back using the same dirt track that he had taken to come to the Persian wheel.
Supporting Phrases/Sentences : __________________________________________


ACTIVITY 2

Fill in the blanks with suitable words from the List given below. One extra word is given:

In the last summer vacation I went on a trekking with my parents. On the way heavy snowfall started. We
spent some moments under a tree. Our guide offered us hot coffee from his flask.

List : thermos , together, anxious

ACTIVITY 3

Imagine yourself in an express train. It is midnight . One of your co passengers who is travelling alone
suddenly has got high fever. Now write in about 80 words on what you should do at this moment :
Ans.____________

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ইংরেজি Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ভূগোল Part 1:

১. বিভিন্ন স্তর ও বিযুক্তিরেখাসহ পৃথিবীর অভ্যন্তরের চিহ্নিত চিত্র অঙ্কন করাে।

model activity task class 8 answer uttor download 2021 part 1 part 2 part 3 geography

২. কোনাে জায়গায় ভূমিকম্প শুরু হলে কী কী ব্যবস্থা নেওয়া দরকার তা নিজের ভাষায় গুছিয়ে লেখাে
উত্তর :– কোন স্থানের ভূত্বক হঠাৎ করে কিছুক্ষণের জন্য কম্পিত হলে তাকে ভূমিকম্প বলে। ভূ-অভ্যন্তরের স্থিতিস্থাপক বিচ্ছেদ হলে ভূমিকম্পের সৃষ্টি হয়। ভূমিকম্প একটি প্রাকৃতিক দুর্যোগ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের মত ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া সম্ভব নয়। ফলে অধিক মাত্রার ভূমিকম্প হলে ক্ষয়ক্ষতি অনেক বেশি হয়। মানুষের জীবনহানি যেমন হয় তেমনি প্রচুর পরিমাণে আর্থিক ক্ষতি হয়ে থাকে।পূর্বাভাস দেওয়া সম্ভব হয়না বলে মানুষ বুঝতে পাবেনা কখন ভূমিকম্প হবে ? একারনে ভূমিকম্পের সময় কিছু সিদ্ধান্ত গ্রহণ করলে ক্ষয়ক্ষতির জীবনহানি কিছুটা কমানো সম্ভব ।

ভূমিকম্পের সময় যে সকল ব্যবস্থা নেওয়া যেতে পারে সেগুলি হলো :-

 ভূমিকম্প শুরু হলে যত তাড়াতাড়ি সম্ভব বাড়ি বা স্কুল থেকে বেরিয়ে কোনো খোলা জায়গায় যেতে হবে ।

 যদি খোলা জায়গায় বেরিয়ে যাওয়া সম্ভব না হয় তাহলে বাড়ির মধ্যে দ্রুত কোন টেবিল অথবা শক্ত আসবাবের তলায় ঢুকে পড়তে হবে ।

• ভূমিকম্প চলাকালীন বহুতল বাড়ির ঝুলন্ত বারান্দা, সিঁড়ি, লিফট ব্যবহার এড়িয়ে চলতে হবে।

 ভূমিকম্পের সময় বাড়ি থেকে বেরোবার আগে যদি সম্ভব হয় অতি প্রয়ােজনীয় জিনিসপত্র সঙ্গে নিয়ে নিতে হবে।

 ফাঁকা স্থানে দাঁড়ানাের সময় লক্ষ্য রাখতে হবে আশেপাশে কোন বিদ্যুতের খুঁটি ও ট্রান্সফরমার যাতে না থাকে।

 পুকুর বা জলাশয় ভূমিকম্পের সময় থাকলে যত দ্রুত সম্ভব উঠে আসতে হবে।

৩. যেকোনাে পাঁচটি ক্ষেত্রে তিন ধরনের শিলার ব্যবহার উদাহরণসহ লিপিবদ্ধ করাে।

উত্তর :- শিলা তিন প্রকার। যথা- আগ্নেয় শিলা, পাললিক শিলা এবং রূপান্তরিত শিলা। আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন প্রকার শিলা আমরা ব্যবহার করে থাকি। নিম্নে পাঁচটি ক্ষেত্রে এই তিন ধরনের শিলার ব্যবহার আলােচনা করা হলাে ।

• ব্যাসল্ট শিলা (আগ্নেয় শিলা) :- রেললাইনে পাথর দেওয়া হয় সেগুলি ব্যাসল্ট শিলা এছাড়া বাড়ি ঘর নির্মাণ করতে ব্যাসল্ট শিলা ব্যাবহার করা হয় ।

• চুনাপাথর (পাললিক শিলা) :- সিমেন্ট তৈরিতে লৌহ ইস্পাত শিল্পের কাঁচামাল হিসেবে চুনাপাথর ব্যবহৃত হয় ।

• বেলেপাথর ( পাললিক শিলা) :- ক্ষয় প্রতিরোধ ক্ষমতা বেশি এবং বিভিন্ন রঙের হওয়ায় স্থাপত্য স্মৃতিসৌধ এই পাথরে নির্মাণ করা হয় । লালকেল্লা উদয়গিরি খাজুবাহ মন্দির জয়সলোমির সোনার কেল্লা বেলে পাথরে নির্মিত ।

• মার্বেল ( রূপান্তরিত শিলা) :- চুনাপাথরের রূপান্তরিত রূপ। এই পাথর দেখতে খুব সুন্দর, মসৃণ ও চকচকে। বিভিন্ন রঙের হওয়ায় এবং নির্দিষ্ট করে খুব সুন্দর ভাবে কেটে নেওয়া যায় বলে স্থাপত্য ও ভাস্কর্য শিল্পে এই শিলার প্রচুর ব্যবহার দেখা যায়। আগ্রার তাজমহল মার্বেল পাথর নির্মিত।

• স্লেট (রূপান্তরিত শিলা) :- কাদা পাথর রূপান্তরিত হয়ে স্লেট সৃষ্টি হয় । পাতলা পাতের আকার হওয়ায় স্লেট দিয়ে গরের টালি তৈরি করা হয় । এছাড়া ব্ল্যাকবোর্ড তৈরিতে এবং লেখার কাজে স্লেট ব্যবহার করা হয় ।

৪. প্রতিবেশী দেশগুলির সাথে ভারতের সম্পর্ক কেন ভালাে রাখা প্রয়ােজন বলে তুমি মনে করাে ?


উত্তর :-
 প্রতিবেশীরা যেমন বন্ধুর মতাে আমাদের পাশে থাকেন ঠিক তেমনি প্রতিবেশী দেশগুলাে আমাদের পাশে থাকেন। দেশের কোনাে বিপদে আপদে,আমাদের দুঃসময়ে আমাদের পাশে দাঁড়ান। তাছাড়া একই এলাকায় পাশাপাশি ভারতে বসবাস করতে গেলে মিলেমিশে বসবাস করাই শ্রেয়। তাই প্রতিবেশীদের সাথে যেমন সুসম্পর্ক বজায় রাখা দরকার ঠিক তেমনই প্রতিবেশী দেশগুলির সাথে সুসম্পর্ক রাখা দরকার।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ভূগোল Part 2:

১. পৃথিবীর অভ্যন্তরে বিযুক্তিরেখা থাকার কারণ কী ?

উত্তর :-
 ভূপৃষ্ঠ থেকে কেন্দ্র পর্যন্ত একেক জায়গায় একেক রকম ভূমিকম্পের তরঙ্গের গতিবেগ হয়। এই ভূমিকম্পের তরঙ্গ বেগের পার্থক্যের ভিত্তি করে যে রেখার দ্বারা দুটো আলাদা তরঙ্গ বেগ যুক্ত অঞ্চল কে আলাদা করা হয়েছে। যেহেতু ভূ-অভ্যন্তরের একেক জায়গায় উপাদান ও ঘনত্ব আলাদা সেই আলাদা আলাদা উপদান ও ঘনত্বের কথা মাথাই রেখে ভূ – অভ্যন্তরে বিভিন্ন ধরনের বিযুক্ত রেখা কল্পনা করা হয়েছে ।

২. অপসারী পাতসীমানাকে গঠনকারী পাতসীমানা বলা হয় কেন ?

উত্তর :- অপসারি পাত সীমানা বরাবর দুটি পাত পরস্পরের থেকে দূরে সরে গেলে মাঝের ফাটল বরাবর অভ্যন্তর থেকে উত্তপ্ত গলিত পদার্থ উঠে এসে শীতল ও কঠিন হয়ে নতুন মহাসাগরীয় ত্বক আর মধ্য সামুদ্রিক | শৈলশিরা (Mid Oceanic Ridge) তৈরি হয়। এ কারণে এই ধরনের অপসারী পাত সীমানা কে গঠনকারী পাত সীমানা বলে।

৩. মৃত্তিকা সৃষ্টিতে খনিজের ভূমিকা ব্যাখ্যা করাে।

উত্তর :- মৃত্তিকা সৃষ্টিতে খনিজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন ধরনের খনিজ পদার্থ ধীরে ধীরে মাটি বা মিতৃকা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিলার মধ্যে অবস্থিত কেলাসিত নির্দিষ্ট রাসায়নিক সংযুক্তি বিশিষ্ট নির্দিষ্ট পারমাণবিক গঠন যুক্ত মৌলিক বা যৌগিক পদার্থ হল খনিজ। কিছু গুরুত্বপূর্ণ খনিজ হলো – কোয়ারটস , ফেল্ডসপার , অভ্র জিপসাম প্রভৃতি। বিভিন্ন অঞ্চলে বিভিন্ন খনিজের প্রভাব এর দরুন মাটির রং ও প্রকার বিভিন্ন হয়। যেমন কালো মাটি, লাল মাটি বেলে মাটি ও পলিমাটির নাম দেওয়া যেতে পারে।

৪. ভারতকে কেন উপমহাদেশ বলা হয় ?

উত্তর :-
 ভারত ও তার প্রতিবেশী দেশ অর্থাৎ চীন, নেপাল, ভুটান, বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান আফগানিস্তান ও শ্রীলংকার মধ্যে সামাজিক মিল খুব বেশি। আয়তন ও জনসংখ্যার বিচারে প্রথম স্থানাধিকারী ভারত এই অঞ্চলের কেন্দ্রবিন্দু। এই অঞ্চলের জলবায়ু এক অন্য ধরনের বৈচিত্রের অধিকার লাভ করেছে । এখানকার বৈষম্যমূলক আবহাওয়া, প্রচুর পরিমাণে জনসংখ্যা ও জন ঘনত্ব, সাংস্কৃতিক বৈচিত্র, এবং অন্যান্য যেসকল বৈচিত্র একটা বিশাল আকার মহাদেশের মধ্যে থাকে, তার বেশিরভাগ বৈচিত্র এই ভারত ও তার আশেপাশের অঞ্চলের মধ্যে রয়েছে। তাই ভারতকে উপমহাদেশ বলা হয় ।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ভূগোল Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 1:

১. পারদের ঘনত্ব 13.6 গ্রাম/ঘন সেমি হলে 5 লিটার পারদের ভর কত কিলোগ্রাম হবে তা নির্ণয় কর |

উ:  ঘনত্ব = ভর/আয়তন
ভর = ঘনত্ব x আয়তন
= 13.6 x 5 কিলোগ্রাম
= 68 কিলোগ্রাম

২. প্রাণীকোশের একটি পরিছন্ন চিত্র অঙ্কন করে তার বিভিন্ন অংশ চিহ্নিত কর |

উ:

amader paribesh class 8 answer pdf download 2021 part 1 2 3 model activity task banglarshiksa

৩.বিশেষ পরীক্ষা থেকে রাদারফোর্ড পরমানুর গঠন সম্বন্ধে কী কি সিদ্ধান্তে উপনীত হয়েছিলেন ?

উ: বিশেষ বিশেষ পরীক্ষার মাধ্যমে রাদারফোর্ড পরমানু সম্বন্ধে কয়েকটি সিধান্তে উপনীত হয়েছিলেন | সেগুলি হলো :

  1. পরমানুর মধ্যে বেশিরভাগ জায়গায়ই ফাঁকা |
  2. পরমানুর প্রায় সমস্ত ভরই তার মাঝখানে অতি অল্প জায়গায় জোর হয়ে আছে | তিনি এই ভারী অংশের নাম দিলেন নিউক্লিয়াস বা কেন্দ্রক |
  3. পরমানুর নিউক্লিয়াসের মধ্যেই তার সমস্ত ধনাত্মক চার্জ সীমাবদ্ধ থাকে |
  4. নিউক্লিয়াসকে কেন্দ্র করে ইলেকট্রনগুলো নানান বৃত্তাকার কক্ষপথে ঘুরছে |

পরমানু সম্বন্ধে রাদারফোর্ডের এই পরীক্ষালব্ধ ধারণাকেই ‘রাদারফোর্ডের পরমানু মডেল’ বলা হয়

৪. উদ্ভিদদেহে বিভিন্ন ধরনের প্লাষ্টিডের ভূমিকা উল্লেখ কর |

উ: উদ্ভিদদেহে তিন ধরনের প্লাষ্টিড দেখতে পাওয়া যায় 

  • 1) ক্লোরোপ্লাষ্টিড
  • 2) ক্রোমো এবং
  • 3) লিউকোপ্লাষ্টিড

কাজ

প্লাষ্টিডকাজ 
ক্লোরোপ্লাষ্টিডএরা উদ্ভিদের সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় খাদ্য তৈরী করতে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে |
ক্রোমোপ্লাষ্টিডএরা ফুল ও ফলের বর্ণ বা রং নিয়ন্ত্রণ করে |
লিউকোপ্লাষ্টিডএরা উদ্ভিদদেহে নানা ধরনের খাদ্য সঞ্চয় করে |

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 2:

1. মাটির 6 ফুট উপর থেকে একটি খাতার পাতা ও একটি কয়েন একই সঙ্গে ফেলে দিলে কোনটি আগে পড়বে? কেন এমন হয় ব্যাখ্যা কর।

মাটির 6ফুট উপর থেকে একটি খাতার পাতা ও একটি  কয়েন একই সঙ্গে ফেলে দিলে কয়েনটি আগে মাটিতে পড়বে।কারণ, খাতার পাতার তুলনায় কয়েন টি সহজে বায়ুর বাধা অতিক্রম করতে পারে। এবং খাতার পাতা হালকা হওয়াই বায়ুর বাধা অনেক বেশি পরিমাণে কার্যকর হয়। তাই সেটি দেরিতে মাটিতে পড়ে।

2. প্লাস্টিকের চিরুনি দিয়ে শীতকালে শুকনো চুল আঁচরানোর পর তা নিস্তড়িত কাগজের টুকরো কে আকর্ষণ করে কেন তার ব্যাখ্যা দাও।

শীতকালে বায়ুতে আর্দ্রতার পরিমাণ কম থাকায় চুলে শুষ্কভাব বেশি থাকে, প্লাস্টিকের চিরুনি দিয়ে শীতকালে শুষ্ক চুল আঁচরালে চিরুনিতে স্থির তড়িৎ উৎপন্ন হয় ফলে চিরুনি টি তড়িৎ গ্রস্ত হয়ে পড়ে। এখন এই তড়িৎ গ্রস্ত চিরুনির সামনে কাগজের টুকরো ধরলে তড়িৎ আবেশের ফলে চিরুনিতে যে আধান সৃষ্টি হয় কাগজের টুকরোতে তার বিপরীত আধান তৈরি হবে ফলে প্লাস্টিকের চিরুনি নিস্তড়িত কাগজের টুকরোকে আকর্ষণ করে।

3. গ্যাসীয় অবস্থায় অনুদের গতীয় অবস্থা সম্বন্ধে তুমি কি কি বলতে পারো?

  •  গ্যাসের অনুগুলি প্রায় স্বাধীন ও বিশৃংখল ভাবে সর্বদা ইতস্তত ভাবে বিভিন্ন গতি বেগে ছুটে বেড়ায়, ফলে গ্যাসের অনুগুলি পরস্পরের সঙ্গে ও পাত্রের দেওয়ালের সঙ্গে অনবরত স্থিতিস্থাপক সংঘর্ষে লিপ্ত হয়।
  •  অনুগুলির অবিশ্রান্ত গতির জন্য গ্যাসের নির্দিষ্ট কোন আয়তন বা আকৃতি নেই।

4. প্রাইমরডিয়াল ইউট্রিকল কি?

পরিণত উদ্ভিদ কোষে একটি বড় আকৃতির কোষগহ্বর থাকে, ফলে সাইটোপ্লাজম সহ নিউক্লিয়াস কোষ পর্দার দিকে সরে গিয়ে একটি পাতলা স্তরে বিন্যস্ত থাকে। সাইটোপ্লাজমের এই পাতলা স্তর কে প্রাইমরডিয়াল ইউট্রিকল বলে।

5. মানুষের লোহিত রক্ত কণিকার আকার কি রকম? এবং এই আকারের জন্য তার কি সুবিধা হয়?

মানুষের লোহিতরক্ত কনিকার আকার গোল চাকতির মত, পাশ থেকে দেখতে দ্বি-অবতল।সুবিধা: 

  •  বিভিন্ন গ্যাসের রক্তনালীর মধ্য দিয়ে সহজে যাতায়াত করতে পারে।
  • অধিক পরিমাণে অক্সিজেন পরিবহন করতে পারে।

6. গলগী বস্তুর গঠন ও কাজ উল্লেখ করো।

গলগি বস্তু তিন প্রকার উপাদান দ্বারা গঠিত। যথা-

ক। সিস্টার্নি: একক পর্দাবৃত, সমান্তরালে সজ্জিত চ্যাপ্টা থলি।
খ। ভ্যাকুয়ল: সিস্টার্ণীর কাছাকাছি অবতল দিকে বা দূরবর্তী প্রান্তে অবস্থিত গোলাকার থলি।
গ।ভেসিকল: সিস্টার্নির প্রান্তদেশে অবস্থিত ছোট ছোট পর্দাবৃত থলি,যারা ক্ষরণের কাজে যুক্ত থাকে।গলগী বস্তু হলো বহুরূপী অঙ্গাণু, এরা কাজের প্রয়োজন অনুযায়ী নিজের আকার পরিবর্তন করতে পারে।

কাজ: 

  • a. গলগি বস্তু কোষের ক্ষরণে প্রধান ভূমিকা গ্রহণ করে।
  • b. কোষে বিভিন্ন প্রকার খাদ্যবস্তুর সঞ্চয় ভান্ডার হিসেবে কাজ করে।
  • c. গলগি বস্তু পরিণত শুক্রাণুর অ্যাক্রোজোম গঠন করে।
  • d. গলগি বস্তু প্রাথমিক লাইসোজোম গঠনে ও উদ্ভিদ কোষের কোষ প্রাচীর গঠনে অংশ নেয়।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান Part 3:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি গণিত Part 1:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি গণিত Part 2:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি গণিত Part 3:

Download Model Activity Task Class 8 Question papers from Banglar Shiksha Portal

Subject
BengaliPart 1 Download
Part 2 Download
Part 3 Download
EnglishPart 1 Download
Part 2 Download
Part 3 Download
MathematicsPart 1 Download
Part 2 Download
Part.3 Download
Environment & SciencePart 1 Download
Part 2 Download
Part 3 Download
GeographyPart 1 Download
Part 2 Download
Part 3 Download
HistoryPart 1 Download 
Part 2 Download
Part 3 Download

How to download Model Activity Task Question Paper for Class 8 Online 2021?

To download the Model Activity Task Class 8 Question Paper online 2021, you must visit the official website www.banglarshiksha.gov.in. Then you need to move to the Class 8 Section. Now, find part 1, part 2 & part 2 of the question paper in PDF format. Click on the PDF file to generate the Model Activity Task. After that, Save the generated PDF file to download question paper online.

To download the Model Activity Task Class 8 Answers 2021, follow the link given here. Also, in future, we will provide you all the Latest Answers of Class 6 Model Activity Tasks.

Best Wishes for All Lovely Students!!

7 thoughts on “ক্লাস ৮ মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 উত্তর Part 1, Part 2, Part 3”

Leave a Comment