Krishak Bandhu Status 2022 List Download {New}

West Bengal Krishak Bandhu Status, Download West Bengal Krishok Bondhu ID Number & New List 2022. Check WB Krishak Bandhu Beneficiary List & Application Form Status online from the link provided. As per the scheme, New Payment of Rs. 2,000 for Kharif Season will be given to farmers from 27th June 2022.

কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস বাংলায় জানতে হলে এখানে দেখুন.

কৃষক বন্ধু প্রকল্পের নতুন ফর্ম প্রকাশিত হয়েছে যারা এ বছর কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন করতে চান তারা এই লিংক থেকে নতুন আবেদন পত্র টি ডাউনলোড করুন – Krishak Bandhu New Form Download Here.

আপনি যদি জুলাই মাসের টাকা না পেয়ে থাকেন তাহলে আমাদের লেখা টি পরে জানুন কিভাবে টাকা পাওয়া যাবে।

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগবে দেখুন Krishak Bandhu Scheme Eligibility.

পশ্চিমবঙ্গের যে সমস্ত কৃষকেরা এখনো পর্যন্ত কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাননি তারা কিন্তু অবশ্যই অফিসে যোগাযোগ করুন। এমন অনেকেই রয়েছে যাদের কৃষক বন্ধু প্রকল্পের টাকা একাউন্টে আসেনি, সেই সংক্রান্ত তথ্য পেতে হলে আপনাদেরকে অফিসে যোগাযোগ করতে হবে।

Krishak Bandhu Kharif | Taka Kobe Dhukbe?

Under the Krishak Bandhu Scheme Rs 2,385 Crore will be given to 89 lakh Farmers for the current “Kharif” season.

খারিফ শস্য চাষের জন্য রাজ্য সরকার ২,০০০ টাকা করে কৃষকদের সহায়তা প্রদান করছেন। কৃষক বন্ধু স্কিম অনুসারে এই সুবিধা 89 লক্ষ কৃষককে দেওয়া হবে। 27 July তারিখ থেকে ২,০০০ টাকা দেওয়া শুরু হবে প্রতিটি স্কিম এর আওতাভুক্ত কৃষকদের। আপনার কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা তা জানার জন্য নিচে দেওয়া লেখা টি পড়ুন।

krishok bondhu scheme kharif taka kobe dhukbe

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করতে হলে দুয়ারে সরকারের মাধ্যমে আবেদন করতে হবে. দুয়ারে সরকারের 2022 এর ক্যাম্পের তারিখ এবং তালিকা এখানে দেওয়া হলো জেলা অনুসারে – Click Here.

এখান থেকে কৃষক বন্ধু প্রকল্পের নতুন আবেদন করার ফরম ডাউনলোড করে নিন – Click Here.

Krishak Bandhu Aadhar Card Number Link

কৃষক বন্ধু প্রকল্পে আপনাদের আধার কার্ড নম্বর লিঙ্ক করা বাধ্যতামূলক। আধার কার্ড লিঙ্ক করার জন্য আপনাকে সর্ব প্রথমে যে কাজটি করতে হবে সেটি হল আপনাকে চেক করতে হবে যে আপনার কৃষক বন্ধু প্রকল্পের সাথে আধার নাম্বার লিঙ্ক রয়েছে কিনা। চেক করার পর যদি আপনি দেখেন যে আপনার প্রকল্পের সাথে আধার নম্বর লিঙ্ক করা নেই তাহলে আপনাকে নিচে দেওয়া ফর্মটি পূরণ করে কৃষি আধিকারিক দপ্তরে জমা করতে হবে। এই ফরমটি আপনারা নিচে দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে পূরণ করবেন এবং আধার কার্ডের জেরক্স দিয়ে নিকটবর্তী কৃষি দপ্তরের অফিসে জমা দেবেন।

Aadhar Card Link Form Download:

Download Aadhar Link Form – Click Here (PDF).

Krishak Bandhu Transaction Status

When you search for Krishak Bandhu Prakalpa Payment Status through EPIC number, you will come across “Transaction Status” column, where you can find any of the following statuses:

Sl NoStatusWhat Does it Mean
1ADA UploadedAll OK
2DDA ApprovedAll OK
3DDA RevertNot OK
4Account ValidAll OK
5Account InvalidNot OK
6Transaction SuccessfulAll OK & Payment Credited
7Transaction FailedNot OK

কৃষক বন্ধু প্রকল্পের স্থিতি

আপনারা অনেকেই কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন করেছেন. পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প এর উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা ব্যানার্জি. এই প্রকল্পের আওতায় যেসব কৃষকরা আবেদন করেছেন তারা তাদের আবেদনপত্রের স্ট্যাটাস অনলাইনে জানতে পারবেন. এছাড়াও আপনারা অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন যে আপনাদের কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকেছে কিনা বা কবে ঢুকবে.

Check Here – Duare Ration 2022.

এখানে দেখুন – SC / ST / OBC কাস্ট সার্টিফিকেট কিভাবে Online বের করতে হয়.

krishak bandhu prakalpa status - check online sms

পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প 2022

কৃষক বন্ধু প্রকল্প পশ্চিমবঙ্গের কৃষকদের জন্য একটি খুবই লাভজনক প্রকল্প. এই প্রকল্পের আওতায় থাকা কৃষকদের অনেক সুবিধা দেওয়া হয়. পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প চালু করেছেন কৃষকদের লাভের জন্য.

পশ্চিমবঙ্গের চাষীদের জন্য রয়েছে সুখবর. যে সমস্ত চাষিরা কৃষক বন্ধু প্রকল্পের আওতায় রয়েছেন তাদেরকে সরকার রবি শস্য চাষের মরশুম এর শুরুতে অর্থাৎ আগামী কিছুদিনের মধ্যেই আরো একবার আর্থিক অনুদান প্রদান করবে. এই প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গ সরকার 2500 কোটি টাকা খরচ করবে. এই প্রকল্পে 13 লক্ষ কৃষক পরিবারকে আর্থিক অনুদান দেওয়ার ব্যবস্থা করেছে সরকার. কৃষকবন্ধু প্রকল্পের স্টেটাস জেনে নিন বাংলায় Click Here

প্রকল্পের অধীনে থাকা কৃষকদের সর্বাধিক 10,000 টাকা পর্যন্ত চাষের জন্য আর্থিক সহায়তা দেওয়া হয়। প্রতি বছর দুটি কিস্তিতে এই টাকা দেওয়া হয়. সর্বাধিক 10,000/- এবং ন্যূনতম 4,000/- প্রতি বছর খরিফ এবং রবি মৌসুমে দুটি সমান কিস্তিতে প্রাপ্য।

  • 1 একর বা তার বেশি চাষযোগ্য জমির কৃষকরা বার্ষিক 10,000/- টাকা সহায়তা পাওয়ার যোগ্য।
  • 1 একরের কম চাষযোগ্য জমির অধিকারী কৃষকরা ন্যূনতম বার্ষিক 4,000 টাকা সহায়তা পাওয়ার যোগ্য।

এই প্রকল্পের অধীনে থাকা যদি কৃষকেরা যদি 18 থেকে 60 বছরের মধ্যে মারা যায় তাহলে সে ক্ষেত্রে রাজ্য সরকার এককালীন ২ লাখ টাকা এককালীন অনুদান দেয় পরিবারকে.

“কৃষকবন্ধু” প্রকল্পে নিবন্ধিত কৃষকরা খাদ্য ও সরবরাহ বিভাগ দ্বারা বাস্তবায়িত রাজ্য সরকারের ধান সংগ্রহ প্রকল্পে অগ্রাধিকার পায়।

কৃষক বন্ধু নামের লিস্ট

কৃষক বন্ধু লিস্ট এর মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার নাম কৃষক বন্ধু প্রকল্পের আওতায় এসেছে কিনা. আমরা যে লিস্ট এর কথা আমরা বলছি সেটা নিজের নাম আছে কিনা তা জানার জন্য ব্যবহার করা যেতে পারে.

যদি আপনি কিছুদিন আগে এই প্রকল্পের জন্য আবেদন করেছেন তাহলে নতুন লিস্টে আপনার নাম আছে কিনা সেটাও অনলাইনে জানতে পারবেন. আজ আমরা কিভাবে কৃষক বন্ধু প্রকল্পের লিস্ট চেক (Download) করা যায় এই বিষয়ে আলোচনা করছি.

কিন্তু সেই লিস্ট ডাউনলোড না করেই আমরা কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করে জানতে পারবো যে এই লিস্টে আবেদনকারীর নাম রয়েছে কিনা বা আবেদন গ্রাহ্য হয়েছে কিনা.

চলুন আমরা দেখি কিভাবে কৃষক বন্ধু এর স্টেটাস চেক করে নামের লিস্ট জানা যায়.

As per the authority, the New Beneficiary List will contain the names of the eligible candidates who have been able to get the Krishak Bandhu Money Amount. The money will be directly credited to the Beneficiary Bank Account. Read the post to gather information on Krishok Bondhu Prokolpo.

কিভাবে জানবেন যে আপনার কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কিনা?

সবথেকে সহজ পদ্ধতিটি হলো আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্টেটমেন্ট চেক করা. আপনার ব্যাংক একাউন্টের স্টেটমেন্ট চেক করে আপনি খুব সহজেই জানতে পারবেন যে আপনার কি সব বন্ধুদের 2000 টাকা ঢুকেছে কিনা. এই টাকা ঢুকলে আপনাদের রেফারেন্স নাম্বার হিসেবে “WBKbK“, “WBSC“, “NACH” লেখা টি দেখতে পাবেন.

wb krishak bandhu taka check with bank account reference number

এই ধরনের রেফারেন্স নাম্বার থাকলে আপনি বুঝতে পারবেন যে এটা ই কৃষক বন্ধুর টাকা.

কৃষক বন্ধু আইডি নাম্বার চেক

কৃষক বন্ধু আইডি নাম্বার চেক করার পদ্ধতিটি এখানে জানানো হয়েছে. আপনারা নিচের অংশটি থেকে জানতে পারবেন যে Krishok Bondhu আইডি নাম্বার কিভাবে পাওয়া যায় –

কৃষক বন্ধু আইডি নাম্বার পাওয়ার উপায় খুব সহজ. আপনাদেরকে এর জন্য কোন কৃষি দপ্তরের অফিসে যোগাযোগ করতে হবে না. আপনারা নিজেদের মোবাইল থেকেই জানতে পারবেন যে কিভাবে কৃষক বন্ধু আইডি খুজে বের করতে হয়:

কৃষক বন্ধু আইডি নাম্বারটি খুঁজে বের করার জন্য আপনাদেরকে সবার প্রথমে matirkatha.net ওয়েবসাইটটিতে যেতে হবে. সেখান থেকে কৃষক বন্ধু ওয়েব সাইটের লিংক পেয়ে যাবেন. অথবা আপনারা সরাসরি কৃষক বন্ধু (krishakbandhu.net) ওয়েবসাইটে যেতে পারেন. কৃষক বন্ধু ওয়েব সাইটে যাওয়ার পর আপনাদেরকে নথিভূক্ত কৃষকের তথ্য যেখানে লেখা আছে সেখানে চাপ দিতে হবে. তারপর সেখানে আপনার নাম লিখে সার্চ অপশনে চাপ দিলেই আপনারা আপনাদের আইডি নাম্বার টি জানতে পারবেন.

কৃষক বন্ধু প্রকল্পে মৃত্যুজনিত কি কি সুবিধা পাবেন

অসময়ে কৃষকের মৃত্যুতে তার পরিবারকে কৃষক বন্ধু মৃত্যুজনিত সহায়তা প্রকল্প অনুসারে আর্থিক অনুদান দেয়া হবে. 18 থেকে 60 বছর বয়সের কৃষকের মৃত্যুতে তার আইন সম্মত উত্তরাধিকারীরা এককালীন দু লাখ টাকা পাবে. মনে রাখতে হবে যে মৃত চাষির নাম কৃষক বন্ধু প্রকল্পের অন্তর্ভুক্ত থাকতে হবে. B.D.O (Block Development Officer) আইনসম্মত উত্তরাধিকারী নির্ধারণ করে দেবেন.

চাষীর মৃত্যু হলে তার আইনসম্মত উত্তরাধিকারীরা দুয়ারে সরকার শিবির থেকে আবেদনপত্র পাবেন. অথবা তারা এই ফর্মটির পিডিএফ আকারে এখান থেকে ডাউনলোড করে সেটি পূরণ করে দুয়ারে সরকার ক্যাম্পে জমা দিতে পারবেন.


Purpose of Checking Krishak Bandhu Status

There are several benefits of Checking Krishak Bandnu Application Status and they are:

  1. What is the present condition of your Krishak Bandhu Prakalpa Application Form.
  2. You can also know the money payment status in your account by checking the Krishak Bandhu Prakalpa Status.
  3. Also, you will be able to know whether your name is in the beneficiary list.
  4. Even, you will come to know what are the pending steps before you get payment from West Bengal Govt after the Krishak Bandhu Status Check.

Also Read – Laxmi Bhandar Status Check Online {UPDATE} socialsecurity.wb.gov.in.

What Information will be Required to check Krishak Bandhu Prakalpa Status Online?

The Krishak Bandhu Prakalpa Status checking website is live now. The Farmers who have applied online for the Benefits of the Prakalpa, can get their application status through the official website. To check the list of Krishak Bandhu or to track the application form status, you will need the following information:

  1. Voter ID Card Number,
  2. Aadhar ID Card Number (optional),
  3. Your Full Name.

You need to know all the details to check the Status of Krishok Bondhu Prokolpo.

How to Check Krishok Bondhu Application Status Online 2022

To check Krishok Bondhu Status online, follow the steps –

Step 1: Go to the official website of the Krishok Bondhu which is www.krishakbandhu.net.

krishok bandhu application status checking website নথিভুক্ত কৃষকের তথ্য

Step 2: After that, open the link which says – “নথিভুক্ত কৃষকের তথ্য“. Following screen will be displayed in your screen –

Step 3: After clicking on the link, a new page will open where the following screen will be visible.

krishak bandhu application status check by voter card number online www.krishakbandhu.net

Step 4: Enter your “Voter ID Card Number” in the indicated place:

search krishak bandhu list 2021 with voter i card

Step 5: After that, click on the box beside “I’m Not a robot”.

krishok bondhu prokolpo new list 2021 download

Step 6: Then, click on the “Search” button.

search wb krishak bandhu status bengali

Step 7: Your Krishok Bondhu Beneficiary Status will be displayed in front of your screen.

Please remember that the Voter ID card must be linked with the Krishak Bandhu Scheme during application form fill up.

Krishok Bondhu Death Benefit

Under Krishak Bandhu Death Benefit Scheme, family of the deceased farmer will get Rs 2 Lakhs. Name of the deceased farmer must be included in the Krishok Bondhu Prokolpo. Also, the age of the farmer must be within 18 to 60 years.

How to Apply for Krishak Bandhu Death Benefit

Form is to be addressed to Assistant Director of Agriculture (ADA) of the respective block.

Krishak Bandhu Death Benefit Status: To know the status of the death benefit, you must approach to the nearby Agriculture Department Office of the respective block.

New List of Krishak Bandhu Scheme {NEW}

It has been already notified to the applicants that a New List of Krishak Bandhu Prakalpa has been released. Those who have applied for the scheme earlier, must check the list. This list provides help to the applicants because applicants were unaware whether they have been selected or not. After checking the list, the Farmers can now be assured that they are going to get the facility of the scheme.

To check the beneficiary list, the same method is applied as of checking the application status. If your application status is granted, you will be able to see the money amount in your bank account. There will be no PDF file from where you can check the list.

Krishak Bandhu Beneficiary List Download

Beneficiary List will be available on the official website of www.wb.gov.in. The official portal of Krishakbandhu.net has not announced the release of the Mew Beneficiary List.

Names of those will be mentioned in the list who have successfully filled up the form.

One the farmers whose names are in the list will be eligible for getting the money in their bank account.

Krishak Bandhu Prokolpo – Summary

Name of the SchemeKrishak Bandhu Prakalpa
Department NameDepartment of Agriculture
StateWest Bengal
Inaugurated byMamta Banerjee (CM of West Bengal)
Scheme Started on2021
Official Website Related to Scheme informationwww.krishakbandhu.net
Type of SchemeGovernment Scheme
Targeted forFarmers

Key Benefits of Krishak Bandhu Prokolpo:

  • The scheme is for the welfare of the Farmers. A farmer will get Rs 10,000 /- per annum and a minimum of 5,000/- per annum under this scheme.
  • Also, if a farmer dies, then his family will get Rs.2 lakh from the government.

West Bengal Government has relaunched and rebranded the Prakalpa or the Scheme in the name of Krishak Bandhu Notun (New) on 17th June 2021. Some changes have been made in the scheme. If you are a farmer, you must enrol to the কৃষক বন্ধু প্রকল্প as soon as possible. We will bring more updates on the starting date & last date of application form Krishok Bondhu Scheme.

Krishok Bondhu Helpline Number – Contact Details

Many farmers and beneficiaries are searching for how to contact the Krishak Bandhu Helpline Number. Well, we have provided the Phone Number and toll free contact numbers where you can contact the officials for any queries.

Phone Number8336957370, 8597974989, 6291720406
Email IDkrishak.bandhu@ingreens.in

আপনি কি জানতে চাচ্ছেন যে কৃষক বন্ধু প্রকল্পের কোন রকম সুবিধা অসুবিধার জন্য কোন নাম্বারে ফোন করবো? যে নাম্বার গুলো দেওয়া হল এইখানে ফোন করে আপনারা আপনার যাবতীয় প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। এছাড়াও আপনারা নিকটবর্তী দুয়ারের সরকার ক্যাম্পে যোগাযোগ করলে আপনারা প্রকল্প সম্বন্ধে সব তথ্য পেয়ে যাবেন।

Krishak Bandhu Official Websitewww.krishakbandhu.net
Farmer Status SearchClick Here
Krishok Bondhu New ListDownload PDF
PSCWB HomepageClick Here

Frequently Asked Questions

কৃষক বন্ধু প্রকল্পে কত টাকা পাওয়া যাবে?

সর্বাধিক 10000 টাকা প্রতি বছর এবং সর্বনিম্ন চার হাজার টাকা প্রতিবছর.

কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে কবে পাওয়া যাবে?

এই প্রকল্পের টাকা দুইবার দেওয়া হবে বছরে. একবার রবিশস্যের সময় ও আরেকবার খারিফ শস্যের সময়.

কোন কৃষক যদি মারা যায় 18 থেকে 60 বছর বয়সের মধ্যে তাহলে সরকার কত টাকা অনুদান দেবে?

কৃষকের পরিবারকে এককালীন 2 লাখ টাকা দেওয়া হবে.

কৃষক বন্ধু প্রকল্পে নাম কিভাবে চেক করা যাবে?

লিস্টে আপনার নাম আছে কিনা সেটা চেক করতে হলে কৃষক বন্ধু প্রকল্পের ওয়েবসাইটে যেতে হবে এবং আমাদের উপরে দেওয়া পদ্ধতি থেকে দেখে নিয়ে আপনাদের জানতে হবে লিস্টে নাম আছে কিনা.

কৃষক বন্ধু প্রকল্পের ওয়েবসাইটের নাম কি?

পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্পের ওয়েবসাইটটি হল www.krishakbandhu.net.

2 thoughts on “Krishak Bandhu Status 2022 List Download {New}”

Leave a Comment